করোনাভাইরাস: ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণার খবরটি ভুয়া

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এক বছর আগের সাধারণ ছুটির খবরকে নতুন করে ছড়ানো হচ্ছে।

ফেসবুকে একটি পোস্ট ছড়ানো হচ্ছে যেখানে করোনাভাইরাসের কারণে ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত ১০ দিন সাধারণ ছুটি থাকবে বলে জানানো হচ্ছে। পোস্টের সাথে বেসরকারী টিভি চ্যানেল একাত্তর টিভির এ সংক্রান্ত একটি প্রতিবেদনও সংযুক্ত আছে।

ফেসবুক পোস্টটিতে সাধারণ ছুটির সময়সীমা ২৬ মার্চ ২০২০ থেকে ৪ এপ্রিল ২০২০ পর্যন্ত উল্লেখ থাকা সত্ত্বেও তা গতকাল থেকে ছড়ানো হচ্ছে যা ইতোমধ্যে কয়েক হাজার বার শেয়ার হয়েছে।

আরেকটি পোস্ট দেখুন এখানে

ফ্যাক্ট চেক:
বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে যে ফেসবুকে ছড়ানো সাধারণ ছুটির খবরটি সত্য নয়।
প্রথমত: ফেসবুকে ভাইরাল পোস্টেই উল্লেখ আছে যে করোনা ভাইরাসের কারণে ২৬ মার্চ ২০২০ থেকে ৪ এপ্রিল ২০২০ পর্যন্ত সরকারি ছুটি থাকবে। এর মধ্য ২৯ মার্চ ২০২০ থেকে ২ এপ্রিল ২০২০ পর্যন্ত সাধারণ ছুটি থাকবে। এর আগে ২৬ মার্চ স্বাধীনতা দিবসের ও পরে ২৭ ও ২৮ মার্চের সাপ্তাহিক ছুটিও যোগ হবে। এ ছাড়া ৩ ও ৪ এপ্রিল সাপ্তাহিক ছুটি এ ছুটির সঙ্গে যোগ হবে। অর্থাৎ, এটি গত বছরের খবর, ২০২১ সালের নয়। যদিও তা নতুনভাবে গতকাল ২১ মার্চ ফেসবুকে পোস্ট করা হয়েছে।
দ্বিতীয়ত: পোস্টের সাথে সংযুক্ত সংবাদ প্রতিবেদনটিও গত বছরের। বুম বাংলাদেশ একাত্তর টিভির ইউটিউব চ্যানেলে প্রতিবেদনটি খুঁজে পেয়েছে যা ২০২০ সালের ২৩ মার্চ আপলোড করা হয়।

উল্লেখ্য, এর আগে গতকাল ২১ মার্চ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নানকে উদ্ধৃত করে আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত দশ দিনের সাধারণ ছুটি ঘোষণা হতে পারে বলে মূলধারার বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়। বিভিন্ন টিভি চ্যানেলের স্ক্রলেও খবরটি দেখা যায় এবং তা ফেসবুকেও দ্রুত ছড়িয়ে পড়ে।
যদিও পরবর্তীতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে খবরটিকে 'গুজব' অভিহিত করে জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা এম আই প্রধান এক জরুরি বার্তায় বলেন, 'লক্ষ করা যাচ্ছে, কিছু কিছু টেলিভিশন চ্যানেলের আজকের স্ক্রলে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নানের সাত দিন ছুটি সংক্রান্ত একটি ভুয়া বক্তব্য প্রচার করা হচ্ছে। এই বক্তব্যটি সর্বাংশে মিথ্যা ও দুঃখজনক বলে সচিব মহোদয় জানিয়েছেন। নিউজ স্ক্রলটি অনতিবিলম্বে সরিয়ে নেওয়ার অনুরোধ জানানো যাচ্ছে।'
স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতি সংক্রান্ত খবর দেখুন এখানে এখানে
Updated On: 2021-03-22T12:33:36+05:30
Claim Review :   ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত দশ দিনের সাধারণ ছুটি
Claimed By :  Facebook posts
Fact Check :  False
Show Full Article
Next Story