৯৫ সালের ফুটেজকে 'আমেরিকায় বিক্ষোভের সময়ের ঘটনা' বলে প্রচার

মার্কিন সেনাবাহিনীতে কর্মরত সাবেক একজন ব্যক্তি ট্যাংকটি নিয়ে রাস্তায় নেমে পড়েন

ফেসবুকে একটি ভিডিও ভাইরাল হয়েছে যাতে দেখা যাচ্ছে ব্যস্ত রাস্তায় একটি ট্যাংক ছুটে চলেছে। এবং রাস্তার ধারে থাকা বিভিন্ন জিনিস ভেঙেচুরে সামনে এগিয়ে চলেছে।

ভিডিওটি Haider Hayat Khan নামক এক পাকিস্তানি সাংবাদিকের নামে পরিচালিত ফেসবুক পেইজে আপলোড করা হয়েছে ৫ জুন।

ক্যাপশনে লেখা হয়েছে--

"#Flash: A man stole a tank from the American Army during roits and America is telling us that Pakistan's nuclear program is not secure."

অর্থাৎ, "আমেরিকায় বিক্ষোভ-সহিংসতার সময় এক ব্যক্তি আমেরিকান সেনাবাহিনীর ট্যাংক চুরি করলো, আর সেই আমেরিকায় আমাদেরকে বলে পাকিস্তানের পরমাণু কর্মসূচি নিরাপদ নয়।"

Haider Hayat Khan এই তথ্য দেননি যে, ভিডিওটি কবেকার। তবে তার ক্যাপশনে "during roits" শব্দ দুটির ব্যবহার ভিডিওটিকে সাম্প্রতিক বলে ধারণা দেয়। সম্প্রতি (যা এখনও চলমান) আমেরিকায় 'ব্লাক লাইভস ম্যাটার' শীর্ষক আন্দোলন চলছে যার মধ্যে ব্যাপক সহিংসতা হয়েছে। এমন একটি সময়ে নির্দিষ্ট দিন-তারিখ ও ঘটনার বর্ণনা ছাড়া এমন ক্যাপশনে ভিডিওটি আপলোড করায় অনেকেই বিভ্রান্তিতে পড়ছেন।

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ- ভাইরাল হওয়া ভিডিওটি থেকে কিছু ফ্রেইম আলাদা করে গুগল রিভার্স ইমেজ সার্চ করে মূল ভিডিওটির সন্ধান পেয়েছে ইন্টারনেটে।


গত ফেব্রুয়ারি মাসের ১০ তারিখে ১ মিনিট ২৯ সেকেন্ডের ভিডিওটি ইউটিউবে আপলোড করে মার্কিন সংবাদমাধ্যম CBS 8 San Diego; লিংক

মূল ঘটনাটি ১৯৯৫ সালের। Shawn Nelson নামে একজন মেকানিক, যিনি এক সময় মার্কিন সেনাবাহিনীতে চাকরি করতেন, ১৯৯৫ সালের ১৭ মে ক্যালিফর্নিয়া ন্যাশনাল গার্ডের একটি অস্ত্রখানায় ঢুকে কোনোভাবে ট্যাংকটি নিয়ে রাস্তায় নেমে পড়ার সুযোগ পান। এরপর ২৩ মিনিট ধরে তিনি রাস্তায় ট্যাংক চালিয়ে বহু গাড়ি-বাড়ি ও স্থাপনার ক্ষতিসাধন করে ক্ষ্যান্ত হন। পুলিশ গুলি করে তাকে থামায়। ট্যাংকে কোনো ধরনের অস্ত্র লোড করা না থাকায় বড় কোনো ক্ষয়ক্ষতি হয়নি, এবং কেউ আহতও হয়নি। ঘটনাটি নিয়ে ওই সময়ের সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল।

নিউইয়র্ক টাইমসের ১৯৯৫ সালের প্রতিবেদন পড়ুন এখানে

এছাড়া সম্প্রতি ভিডিও প্রকাশের সাথে একটি প্রতিবেদনও প্রকাশ করেছে CBS 8 San Diego; সেটির লিংক এখানে

অর্থাৎ, ট্যাংকের ভিডিওটি কোনো বিক্ষোভের সময় চুরি করা ট্যাংকের ভিডিও নয়, এবং চলমান বিক্ষোভের তো নয়ই।

Claim Review :   আমেরিকায় বিক্ষোভ-সহিংসতার সময় এক ব্যক্তি সেনাবাহিনীর ট্যাংক চুরি করেছে
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story