চট্টগ্রামে লকডাউন বিরোধী বিক্ষোভের পুরানো ভিডিও লাইভ মুডে প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, স্বাস্থ্যবিধি মেনে মার্কেট খোলা রাখার দাবিতে গত ৫ এপ্রিল ব্যবসায়ীদের বিক্ষোভের ভিডিও এটি।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সম্প্রতি একটি ভিডিও লাইভ মুডে প্রচার করে দাবি করা হচ্ছে, ভিডিওটি চট্টগ্রামে চলমান কঠোর লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিলের। ভিডিওটিতে একটি বিশাল মিছিলকে বিভিন্ন সড়ক অতিক্রম করতে দেখা যায়। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ২৬ জুলাই 'Vp Nur' নামের একটি ফেসবুক পেজ থেকে এমন একটি ভিডিও লাইভ মুডে পোস্ট করে শিরোনামে লেখা হয় "ভূয়া ভোট! ভূয়া সরকার! ভূয়া লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল"। প্রতিবেদনটি লেখা পর্যন্ত ভিডিওটি প্রায় সাড়ে ছয় লক্ষবার দেখা হয়েছে।

পোস্টটি দেখুন
এখানে

চলমান করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে গত ২৩ জুলাই থেকে সারাদেশে সরকার ঘোষিত দ্বিতীয় পর্যায়ের কঠোর বিধিনিষেধ চলছে। এমন অবস্থায় লাইভ মুডে আলোচ্য ভিডিওটির প্রচার ও এর শিরোনাম দেখে মনে হচ্ছে বিক্ষোভটি চলমান বিধি-নিষেধ বিরোধী।

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ভিডিওটি চলমান কঠোর বিধি-নিষেধের সময়কার নয়। স্বাস্থ্যবিধি মেনে মার্কেট খোলা রাখার দাবিতে গত ৫ এপ্রিল (সোমবার) চট্টগ্রামের নিউ মার্কেট মোড় ও রিয়াজউদ্দিন বাজারের তামাকুমণ্ডি লেন বণিক সমিতির ব্যবসায়ীদের বিক্ষোভের ভিডিও এটি।

কি-ফ্রেম নিয়ে রিভার্স ইমেজ সার্চ ভিডিওটির একাধিক ভার্সন ফেসবুক ও ইউটিউবে খুঁজে পাওয়া গেছে। তন্মধ্যে, 'simantobangla.com' নামের একটি ফেসবুক পেজে 'চট্রগ্রামে লকডাউন বিরোধী বিক্ষোভ' শিরোনামে গত ৫ এপ্রিল ভিডিওটি আপলোড করা হয়। ভিডিওটির ডিসস্ক্রিপশনে ঘটনাটি গত ৫ এপ্রিল (সোমবার) চট্টগ্রাম নগরীর নিউমার্কেট মোড়ে ব্যবসায়ী বিক্ষোভের বলে উল্লেখ করা হয়েছে। পোস্টটি দেখুন এখানে

'simantobangla.com'-এর ভিডিওটি (বামে) এবং আলোচ্য ভাইরাল ভিডিওটির ( ডানে) স্ক্রিনশটের পাশাপাশি কোলাজ দেখুন

এছাড়া, গত ৫ এপ্রিল 'Cvision Tv' নামে একটি ইউটিউব চ্যানেলে "চট্টগ্রামে ব্যবসায়ীদের লকডাউন বিরোধী বিক্ষোভ" শিরোনামে আপলোড করা ভিডিওতে ১ মিনিট ১১ সেকেন্ড থেকে আলোচ্য ভাইরাল ভিডিওটির ফুটেজ খুঁজে পাওয়া গেছে। অর্থাৎ, লাইভ মুডে প্রচার করা ভিডিওটি প্রায় ৪ মাস পুরানো।

আলোচ্য ভাইরাল ভিডিওটির (বামে) এবং 'Cvision Tv' '- ইউটিউব চ্যানেলে ভিডিওর ( ডানে) পাশাপাশি স্ক্রিনশট দেখুন

ইউটিউব ভিডিওটি দেখুন এখানে-

এই সুত্র ধরে, কি-ওয়ার্ড সার্চ করে দেখা যায় গত ৫ এপ্রিল চট্টগ্রামে স্বাস্থ্যবিধি মেনে মার্কেট খোলা রাখার দাবিতে নগরের নিউ মার্কেট মোড় ও রিয়াজউদ্দিন বাজারের সামনে ব্যবসায়ীরাদের মিছিল-সমাবেশের খবর মূলধারার একাধিক গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এরমধ্যে, দৈনিক প্রথম আলো অনলাইনে গত ৫ এপ্রিল "মার্কেট খোলা রাখার দাবিতে ব্যবসায়ীদের বিক্ষোভ" শিরোনামে প্রকাশিত খবরে বলা হয়-

"চট্টগ্রামে স্বাস্থ্যবিধি মেনে মার্কেট খোলা রাখার দাবিতে আজ সোমবার বিকেলে নগরের নিউ মার্কেট মোড় ও রিয়াজউদ্দিন বাজারের সামনে মিছিল-সমাবেশ করেছেন ব্যবসায়ীরা। ওই সময় তাঁরা ব্যবসায়ীদের ক্ষতি থেকে বাঁচানোর জন্য সরকারের কাছে দাবি জানান। এ কর্মসূচিতে সহস্রাধিক দোকান মালিক ও কর্মচারী অংশ নেন।"

খবরটি দেখুন এখানে

অর্থাৎ, এটি চলামান কঠোর বিধি-নিষেধের বিরুদ্ধে বিক্ষোভের ভিডিও নয়। বরং, গত এপ্রিল মাসে চট্টগ্রামে ব্যবসায়ীদের বিক্ষোভের ভিডিও এটি।

সুতরাং ৪ মাস আগে চট্টগামে ব্যবসায়ীদের বিক্ষোভের ভিডিওকে চলমান কঠোর বিধি-নিষেধের সাথে মিলিয়ে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Claim Review :   চট্টগ্রামে লকডাউন বিরোধী বিশাল মিছিল।
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story