পুরনো ভিডিওকে 'ঢাকায় জামাত-শিবিরের ধর্ষণবিরোধী মিছিল' বলে প্রচার

ফেসবুকে ব্যাপকভাবে শেয়ার হওয়া ভিডিওটি ২০১৪ সালের ৫ জানুয়ারী এর নির্বাচন পরবর্তী একটি মিছিলের।

সম্প্রতি দেশজুড়ে ধর্ষণর বিরুদ্ধে অনুষ্ঠিত বিক্ষোভের বলে দাবী করে একটি ভিডিও সামাজিক মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে যেখানে লাঠি হাতে একটি বিশাল মিছিল দেখা যাচ্ছে। ৭ অক্টোবর দুপুরে আপলোড করা ভিডিওতে মিছিলকারীদের 'শিবির, শিবির' বলে শ্লোগান দিতে শোনা যায়।

VP Nurul Haque Nur Fans page নামক ফেসবুক পেজ থেকে ভিডিওটি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে- ''লাঠি মিছিল হচ্ছে ঢাকায়✊✊✊

ধর্ষকদের শাস্তির দাবিতে উত্তাল রাজপথ ✊✊

দেশে এখনো এত জামাত শিবির আছে?''

আর্কাইভ দেখুন এখানে

আরও বেশ কিছু ফেসবুক পেইজ ও গ্রুপ থেকেও ভিডিওটি পোস্ট করা হয়েছে একই ধরনের দাবি যুক্ত করে।


ফ্যাক্ট চেক:

ভিডিওটি ভালোভাবে খেয়াল করলে দেখা যায়, ৩০ মিনিট ২৭ সেকেন্ডের ভিডিওটিতে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির ও বাংলাদেশ জামায়াতে ইসলামীর ব‌্যানারে ভিন্ন ভিন্ন মিছিল এসে মিলিত হচ্ছে। ব্যানার দেখে বোঝা যায় এটি চট্টগ্রামে অনুষ্ঠিত কোন সমাবেশের ভিডিও যেখানে চট্টগ্রাম মহানগর, পাঁচলাইশ থানা, বায়েজিদ থানাসহ জামায়াত ও শিবিরের অন্যান্য শাখার ব্যানারে পৃথক মিছিল এসে এক জায়গায় মিলিত হচ্ছে। এছাড়া ব্যানারগুলোতে ২০১৪ সালের ৫ জানুয়ারীর জাতীয় নির্বাচনকে গণতন্ত্র হত‌্যা দিবস অভিহিত করে এর প্রতিবাদে সমাবেশ ও কালো পতাকা মিছিলের কথা উল্লেখ আছে। তবে ঠিক কত সালের ভিডিও এটি তা নিশ্চিত হওয়া যায়নি।

সুতরাং বোঝা যায়, এই ভিডিওটি সাম্প্রতিক ধর্ষণবিরোধী আন্দোলনের নয় এবং এটি ঢাকার ভিডিও নয়। বরং ২০১৪ সালের ৫ জানুয়ারীর নির্বাচনের বর্ষপূর্তিতে ২০১৫ কিংবা তার পরে কোন এক সময় চট্টগ্রামে অনুষ্ঠিত কোন সমাবেশ পূর্ববর্তী মিছিলের দৃশ্য এটি।

Updated On: 2020-10-11T11:40:48+05:30
Claim Review :   ঢাকায় জামাত-শিবিরের ব্যানারে ধর্ষণবিরোধী লাঠি মিছিল
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story