পুলিশের এই গাড়িটি চলমান লকডাউনে ভাংচুর করা হয়নি

২০২০ সালের মে মাসে ঢাকায় অবৈধ ইজিবাইক চলাচল বন্ধ করতে গেলে স্থানীয়দের সাথে পুলিশের বাদানুবাদের এক পর্যায়ে পুলিশের গাড়িটি ভাঙচুর করা হয়।

সামাজিক মাধ্যম ফেসবুকে কিছু পেজ থেকে একটি ভিডিও পোস্ট করা হচ্ছে যা ইতোমধ্যে প্রায় লাখের কাছাকাছি শেয়ার হয়েছে। ভিডিওটিতে দেখা যায় বাংলাদেশ পুলিশের ঢাকা মহানগরীর দক্ষিণখান থানার একটি গাড়ি কিছু মানুষ ভাংচুর করছেন। একেক পোস্টে ভিডিওটির দৈর্ঘ্য একেক রকম দেখা গেছে। রেডিওগুলিস্তান নামক একটি ফেসবুক পেজ থেকে ৪ ঘন্টা ১ মিনিট ২০ সেকেন্ডের এরকম একটি ভিডিও পোস্ট করে দাবি করা হচ্ছে যে এটি ৫ এপ্রিল থেকে শুরু হওয়া করোনা লকডাউনে পুলিশের গাড়ি ভাংচুরের ঘটনা।

আর্কাইভ করা আছে এখানে

আরো কিছু পোস্ট দেখুন-

ফ্যাক্ট চেক:
বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে যে পুলিশের গাড়ি ভাংচুরের এই ভিডিওটি পুরনো।
এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) আজ সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি জানিয়েছে। মূলধারার অধিকাংশ সংবাদমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে।
প্রথম আলোর খবর অনুযায়ী, ''গত বছরের ১৩ মে দক্ষিণখান কোটবাড়ি এলাকায় অবৈধ ইজিবাইক চলাচল বন্ধ করতে পুলিশ কয়েকটি ইজিবাইক আটক করে থানায় নিয়ে যায়। পরে স্থানীয় রাশি আক্তার নামের এক নারী ইজিবাইক আটক নিয়ে পুলিশের সঙ্গে বাদানুবাদে জড়ান। একপর্যায়ে তাঁর সহযোগীরা এসে পুলিশের একটি গাড়ি ভাঙচুরসহ পুলিশের ওপর আক্রমণ করেন। এই ঘটনায় পুলিশের বেশ কয়েকজন সদস্য আহতও হন।''

অন্যান্য সংবাদমাধ্যমে এ সংক্রান্ত খবর দেখুন এখানেএখানে

বুম বাংলাদেশ স্বাধীনভাবেও ঘটনাটির সত্যাসত্য যাচাই করে দেখার চেষ্টা করেছে।

অ্যাডভান্স সার্চ চালিয়ে ফেসবুকে ২০২০ সালের ১৩ মে এর একটি পোস্ট পাওয়া যায় যেখানে ডিএমপির আজকের সংবাদ বিজ্ঞপ্তির অনুরূপ একটি তথ্য পাওয়া গেছে এবং পোস্টটিতে ভাংচুর করা গাড়ির ছবিও সংযুক্ত আছে।

পরবর্তীতে আরো অনুসন্ধান চালিয়ে দেখা যায় ভিডিওটি ইউটিউবের দুটি চ্যানেল থেকেও ২০২০ সালের ১৩ ও ১৪ মে তারিখে দক্ষিণখানের ঘটনা বলে আপলোড করা হয়।

সুতরাং এটি নিশ্চিত যে এই ভিডিওটি পুরনো।
Claim Review :   সোমবার থেকে শুরু হওয়া লকডাউন চলাকালে পুলিশের গাড়ি ভাংচুর
Claimed By :  Facebook posts
Fact Check :  False
Show Full Article
Next Story