না, এটি চীনা রকেটের ধ্বংসাবশেষ ভূপাতিত হওয়ার ভিডিও নয়

আফগানিস্তানের হেরাত প্রদেশের তেলের ট্যাংকার বিস্ফোরণের ভিডিওকে চীনের রকেটের অংশবিশেষ পতনের বলে প্রচার করা হচ্ছে সামাজিক মাধ্যমে।

সামাজিক মাধ্যমে একটি বিস্ফোরণের ভিডিও পোস্ট করে দাবি করা হচ্ছে, চীনা রকেটের ধ্বংসাবশেষ ভুপাতিত হওয়ার ক্লিপ এটি। দেখুন এমন কিছু পোস্টের লিংক এখানে, এখানে, এখানে এবং এখানে

আজ ৯ মে 'বার্তা' নামক পেইজ থেকে ২৩ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করা হয় যার ক্যাপশন ছিল, "আলহামদুলিল্লাহ, চায়নার সেই নিয়ন্ত্রণ হারিয়ে যাওয়া রকেট লিবিয়ার ফাঁকা জায়গায় পড়েছে।"


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ভিডিওটির ক্যাপশনে করা দাবিটি সত্য নয়।

ভিডিওটির ব্যাপারে বিস্তারিত সার্চ করে দেখা গেছে, এটি ইরান-আফগানিস্তান সীমান্তে তেলের ট্যাংকার বিস্ফোরণের ভিডিও। কোনো চীনা রকেটের ধ্বংসাবশেষের লিবিয়ায় পড়ার ভিডিও নয়। গত ১৩ ফেব্রুয়ারি আফগানিস্তান-ভিত্তিক সাংবাদিক বিলাল সারওয়ারি তার টুইটার একাউন্টে ২৩ সেকেন্ডের এই ভিডিওটি প্রথম পোস্ট করেন।

এ সংক্রান্ত বিবিসির এক সংবাদে বলা হয়, গত ১৩ ফেব্রুয়ারি আফগানিস্তানের হেরাত প্রদেশের ইসলাম-কালা এলাকায় একটি জ্বালানি-বোঝাই ট্যাংকার বিস্ফোরিত হয়। এতে ৫০০ এর বেশি যানবহন পুড়ে যায় এবং কমপক্ষে ১৭ জন আহত হয়।

সিএনএন এর এই প্রতিবেদনটি লিংক আছে এখানে

অপরদিকে আজ চীনা রকেটের ধ্বংসাবশেষটি ভারত মহাসাগরে পড়ার সংবাদ প্রচার করেছে একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম। চীনা সরকারের বরাত দিয়ে বিবিসি তাদের প্রতিবেদনে উল্লেখ করে, ১৮ টন ওজনের এই দশকের অন্যতম বৃহৎ এই রকেটটি ভারত মহাসাগরের পূর্ব-উত্তর অংশে মালদ্বীপের নিকটে ছড়িয়ে পড়েছে।

প্রতিবেদনটি দেখুন এখানে


Claim Review :   চায়নার সেই নিয়ন্ত্রণ হারিয়ে যাওয়া রকেট লিবিয়ার ফাঁকা জায়গায় পড়েছে।
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story