এটি আল আকসা মসজিদের ভিডিও নয়

ইরাকের কারবালা শহরে অবস্থিত হযরত হুসাইন ইবনে আলির মাজারের ভিডিওকে আল-আকসা মসজিদের বলে প্রচার করা হচ্ছে সামাজিক মাধ্যমে।

সামাজিক মাধ্যমে একটি ভিডিও দিয়ে দাবি করা হচ্ছে, এটি জেরুজালেমের আল-আকসা মসজিদের ভিডিও। দেখুন এমন কিছু ভিডিও লিংক এখানে, এখানে এখানে, এখানে এবং এখানে

গত ২১ মে MHK Media নামের ফেসবুক পেইজ থেকে এমন একটি ভিডিও পোস্ট করা হয় যার ক্যাপশনে বলা হয়, আল-আকসা মসজিদে জুম্মার নামাজ পড়ার দৃশ্য!!!। অর্থাৎ দাবি করা হচ্ছে, জেরুজালেমে অবস্থিত আল আকসা মসজিদের দৃশ্য এটি। দেখুন পোস্টটির স্ক্রিনশট--

পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আল আকসা মসজিদের দৃশ্য এটি নয়।

ইনভিড টুল ও কি-ওয়ার্ড সার্চ করে ২০২০ সালের একাধিক ইউটিউব চ্যানেলে ভিডিওটি পাওয়া গেছে। ২০২০ সালের ৩১ আগস্টে আপলোড করা এমন একটি ভিডিও পাওয়া যায় 'Iraqi designer' নামক একটি ইউটিউব চ্যানেলে। ৪৯ সেকেন্ডের ভিডিওটির ১৬ সেকেন্ড থেকে ভাইরাল হওয়া ক্লিপটির একটি অংশ পাওয়া যায়।

উক্ত ভিডিওটির লোকেশনে বলা হয়, এটি ইমাম হুসাইনের মাজার-সংলগ্ন মসজিদের ভিডিও যা ইরাকের কারবালা শহরে অবস্থিত।

এরকম আরো একটি ভিডিও পাওয়া যায় যা ২০২০ সালের সেপ্টেম্বর মাসে ইউটিউবে আপলোড করা হয়। উক্ত ভিডিওটির ক্যাপশনে বলা হয়, এটি মূলত কারবালায় আশুরা উদযাপনের ভিডিও।

এছাড়া ইন্সটাগ্রামেও ভিডিওটি পাওয়া গেছে। 'alialmuali' নামের একটি ইন্সটাগ্রাম একাউন্টে একই বছরের ৩১ আগষ্ট ভিডিওটি পোস্ট করা হয়। এখানেও ক্যাপশনে দাবি করা হয়, ভিডিওটি ইরাকের কারবালা শহরে আশুরা উদযাপনের ভিডিও।

অপরদিকে আল আকসা মসজিদের অবস্থান জেরুজালেম শহরে। আল আকসা মসজিদ সম্পর্কে বিস্তারিত জানা যাবে আল জাজিরার এই ভিডিওতে।


Claim Review :   আল-আকসা মসজিদে জুম্মার নামাজ পড়ার দৃশ্য!!!।
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story