কেরালায় মুসলিমদের বিক্ষোভের পুরোনো ভিডিও বিভ্রান্তিকর দাবিতে প্রচার

বুম বাংলাদেশ দেখেছে, ভিডিওটি ২০২০ সালে কেরালায় নাগরিক সংশোধন আইন-সিএএ এর বিরুদ্ধে মুসলিমদের বিক্ষোভ মিছিলের।

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি ও পেজ থেকে একটি ভিডিও পোস্ট করে দাবি করা হচ্ছে, ভিডিওটি ত্রিপুরায় মুসলমানদের উপর নির্যাতনের প্রতিবাদে কেরালায় মুসলমানদের বিক্ষোভ মিছিলের। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

গত ৩ নভেম্বর "Abid Hasan Sajal" নামের একটি আইডি থেকে ভিডিওটি পোস্ট করে লেখা হয়,- "ত্রিপুরায় মুসলমানদের ঘর বাড়ি মসজিদ মাদ্রাসা আগুন দিয়ে জ্বালিয়ে দেওয়া এবং প্রিয় নবী সাঃ এর শানে কুরুচিপূর্ণ শ্লোগান দেওয়ার প্রতিবাদে ভারতের কেরালায় বিশাল বিক্ষোভ মিছিল হয়েছে!"। স্ক্রিনশট দেখুন-

পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ভিডিওর সাথে করা দাবিটি বিভ্রান্তিকর। মূলত ভিডিওটি ২০২০ সালে কেরালায় অনুষ্ঠিত 'নাগরিকত্ব সংশোধন আইন-সিএএ' বিরোধী বিক্ষোভ মিছিলের।

ভিডিওটি থেকে কি-ফ্রেম নিয়ে রিভার্স সার্চ করলে, ইন্সটাগ্রামে pknishab নামের একটি একাউন্ট থেকে #rejectnrc, #rejectcaa, #Mannarkkad হ্যাশট্যাগ সহ ২০২০ সালের ০৩ জানুয়ারি পোস্ট করা মূল ভিডিওটি খুঁজে পাওয়া যায়। মূলত এই ভিডিওর কিছু অংশ কেটেই ভাইরাল ভিডিওটি তৈরী করা হয়েছে। ভাইরাল ভিডিও এবং ইন্সটাগ্রামে আপলোড করা মূল ভিডিওর পাশাপাশি স্ক্রিনশট দেখুন--

ভাইরাল ভিডিও (বামে) এবং ইন্সটাগ্রামে আপলোড করা মূল ভিডিওর (ডানে) পাশাপাশি স্ক্রিনশট

মূল ইন্সটাগ্রাম ভিডিওটি দেখুন-

ভিডিওতে থাকা বিক্ষোভকারীদের হাতের একটি ব্যানারটি ভালোভাবে খেয়াল করলে দেখা যায় তাতে "Constitutional Protection Rally" এবং "03 January 2020" লেখা।

ইন্সটাগ্রাম থেকে নেয়া স্ক্রিনশট

এর সূত্রধরে সার্চ করার পর, mannarkad live নামের একটি ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ০৩ জানুয়ারিতে আপলোড করা একটি ভিডিও খুঁজে পাওয়া যায়, যার ব্যানার হুবহু ভাইরাল ভিডিওর অনুরূপ। মালায়ালাম ভাষায় লেখা ক্যাপশনের ইংরেজি অনুবাদ থেকে জানা যায়, নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে মান্নারকাড়ে অনুষ্ঠিত বিক্ষোভের। মান্নারকাড়ে ভারতের কেরালা রাজ্যের একটি এলাকা।

কেরালার স্থানীয় সংবাদমাধ্যমও ২০২০ সালের ৬ জানুয়ারি Manoramaonline.com-এ প্রকাশিত പൗരത്വ പ്രതിഷേധത്തിൽ പെട്ട ആംബുലൻസ്, പിന്നീട് സംഭവിച്ചത് ചരിത്രം, ഇത് കേരളം ഡാ... শিরোনামে (স্বয়ংক্রিয় ইংরেজি অনুবাদ-Ambulance belonging to the protest of citizenship, what happened later is history, this is Kerala) এ সংক্রান্ত একটি খবরও পাওয়া যায়। যেখানে বিক্ষোভটি ভারতের কেরালা রাজ্যের পলক্কাড় জেলার মান্নারকাড়ের বলে উল্লেখ করা হয়।


অর্থাৎ ২০২০ সালে ভারতের কেরালা রাজ্যের নাগরিকত্ব সংশোধনী আইন (সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট বা সিএএ) এবং জাতীয় নাগরিক পঞ্জি (ন্যাশনাল রেজিস্ট্রার অব সিটিজেনস বা এনআরসি)-বিরোধী বিক্ষোভের ভিডিওটিকে ত্রিপুরা রাজ্যের মুসলিম বিরোধী দাঙ্গার বিরুদ্ধে বিক্ষোভ বলে প্রচার করা হচ্ছে, যা বিভ্রান্তিকর।

Claim :   প্রিয় নবী সাঃ এর শানে কুরুচিপূর্ণ শ্লোগান দেওয়ার প্রতিবাদে ভারতের কেরালায় বিশাল বিক্ষোভ মিছিল হয়েছে!
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.