এটি ফ্রান্সে ৫ হাজার ইহুদি পরিবারের ইসলাম গ্রহণের ভিডিও নয়

২০১৫ সালের ভিডিওকে ভুয়া তথ্যসহ ছড়ানো হচ্ছে ফেসবুক পেইজে

ফেসবুকে একটি ভিডিওতে দাবি করা হয়, ফ্রান্সে ৫ হাজার ইহুদী পরিবার ইসলাম গ্রহণ করেছে। দেখুন এখানে এবং এখানে

Somoy BD নামের পেইজ থেকে একটি ভিডিও পোস্ট করা হয় যার শিরোনাম "রাসূল (সাঃ) কে ব্যঙ্গ করার পর এবার ইসলাম গ্রহণ করলেন পাঁচ হাজার ইহুদি পরিবার l Prophet Muhammad"।


ভিডিওটিতে দাবি করা হয়, ফ্রান্সে নবী মোহাম্মদ (সা) এর ব্যঙ্গচিত্র আঁকার পর দেশটিতে ৫ হাজার ইহুদি পরিবার ইসলাম গ্রহণ করেছে। দেখুন স্ক্রিনশট--


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ ভিডিওটি যাচাই করে দেখে ভিডিওটিতে করা দাবিটি বিভ্রান্তিকর। ভিডিওটিতে দাবির পক্ষে একটি ক্লিপ দেখানো হলেও সেটির ব্যাপারে কোনো বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়নি। তাছাড়া ইউরোপে এত সংখ্যক (দাবিমতে ৫ হাজার) ইহুদি ইসলাম গ্রহণ করলে সেটি মূলধারার সংবাদমাধ্যমে অনুপস্থিত থাকার কথা নয়।

ভিডিওটির ৪ মিনিট ২৪ সেকেন্ড থেকে যে ক্লিপ দেখানো সেটি ফ্রান্সের কোনো ঘটনার নয়, ইহুদিদের সাথে সংশ্লিষ্ট এমন কোনো প্রমাণ নেই। ইউটিউবের একাধিক উৎস থেকে জানা যায়, ভিডিওটি ফিলিপাইনের।

২০১৫ সালে আপলোড করা ডেইলি মোশনের এরকম একটি ভিডিও'র শিরোনামে বলা হয়, ফিলিপাইনের ১ হাজার খ্রিষ্টান ইসলাম ধর্ম গ্রহণ করছে। ২০১৫ সালে একই তথ্য দিয়ে আরেকটি ভিডিও আপলোড করা হয় ইউটিউবে। সেখানেও বলা হয়, এটি ফিলিপাইনে খ্রিষ্টানদের ইসলাম গ্রহণের ভিডিও। যদিও এসব তথ্যের সত্যতাও নিশ্চিত হওয়া যায়নি। দেখুন ইউটিউবের ভিডিওটি--

তবে একাধিক উৎস থেকে ভিডিওটি অনলাইন পাওয়া যাচ্ছে এবং এতে স্পষ্ট বোঝা যাচ্ছে, ভিডিওটি অন্তত ২০১৫ সালের অথবা তার পূর্বের কোনো সময়ের। ভিডিওতে যেসব মানুষ দেখা যাচ্ছে তাদের চেহারার সাথে ফ্রান্সের সাধারণ মানুষের চেয়ে ফিলিপাইনের সাধারণ মানুষদের চেহারার মিল বেশি। যদিও নির্ভরযোগ্য কোনো সূত্র থেকে নিশ্চিত হওয়া যায়নি যে এটি আসলেই ফিলিপাইনে ধারণকৃত কিনা। আবার ভিডিওতে যাদেরকে দেখা যাচ্ছে সেখানে ৫ হাজার মানুষ/পরিবার রয়েছেন কিনা তাও নিশ্চিত হওয়ার সুযোগ নেই।

তবে এটা যে, ফ্রান্সে সম্প্রতি (২০২০ সালের অক্টোবর/নভেম্বর মাসে) রাসুল (স)-কে নিয়ে ব্যাঙ্গাত্মক কার্টুন আকা এবং প্রদর্শনের পর সেদেশের ইহুদিদের ইসলাম গ্রহণের ভিডিও নয়, তা নিশ্চিত করেই বলা যাচ্ছে। ফলে Somoy BD ফেসবুক পেইজের ভিডিওতে করা দাবিগুলো সত্য নয়।

Updated On: 2021-01-06T17:57:17+05:30
Claim Review :   ফ্রান্সে নবী মোহাম্মদ (সা) এর ব্যঙ্গচিত্র আঁকার পর দেশটিতে ৫ হাজার ইহুদি পরিবার ইসলাম গ্রহণ করেছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story