নিকাবী নারী পাইলটকে নিয়ে বিভ্রান্তিকর খবর

শাহনাজ লাগহারি নামক এই পাকিস্তানী নারী বিশ্বের প্রথম নিকাবধারী পাইলট।

''বিশ্বের প্রথম হিজাবী পাইলট ক্যাপ্টেন শাহনাজ লাগহারি'' শীর্ষক কিছু পোস্ট সামাজিক মাধ্যম ফেসবুকে অনেকে শেয়ার করছেন যেখানে গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী তাকে বিশ্বের প্রথম হিজাবি পাইলট বলে দাবী করা হচ্ছে। পোস্টগুলোর সাথে কিছু অনলাইন পোর্টালের খবরের সূত্রও দেয়া আছে।

গত ২০ সেপ্টম্বর (২০২০) প্রকাশিত খবরে একটি বাংলা অনলাইন পোর্টালে লেখা হয়েছে--

''বিশ্বের প্রথম হিজাবি পাইলট পাকিস্তানের ক্যাপ্টেন শাহনাজ লাগহারি। গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী বিশ্বের প্রথম হিজাবি পাইলট তিনি।
তিনি একাই একটি উড়োজাহাজ সম্পূর্ণ চা'লানোর সক্ষ'মতা রাখেন। তিনি দেখাতে চেয়েছেন যদি তুমি আসলেই উদ্যমী হও, তাহলে ধর্মীয় পোশাক কখন তোমাকে কোন বাঁ'ধা দেবে না। তিনি তার সব কাজ এ রকম পূর্ণাঙ্গ বোরকা পরেই সম্পাদন করেন। তিনি লাহরে একটি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে অংশ গ্রহনও করেছেন।
একাধারে তিনি একজন রাজনীতিবিদ ও মা'নবাধিকার কর্মী। এ ছাড়া তিনি বিনামূ'ল্যে স্কুল খোলার মাধ্যমে দারিদ্র শিক্ষার্থীদের শিক্ষার ব্যাবস্থাও করেছেন।''
সামাজিক মাধ্যমেও অনেকে খবরটি শেয়ার করছেন।
আর্কাইভ দেখুন
ফ্যাক্ট চেক:
খোঁজ নিয়ে দেখা যায়, পাকিস্তানের শাহনাজ লাগহারি বিশ্বের প্রথম নিকাবী পাইলট হিসেবে আখ্যা পেয়েছেন। ২০১৬ সালের সেপ্টেম্বরে মুসলিম কাউন্সিল নামক একটি সাইটে প্রকাশিত খবরে তার ব্যাপারে বিস্তারিত উঠে আসে। দেখুন এখানে
মুসলিম কাউন্সিলের খবরের স্ক্রীনশট
খবরটিতে আরো বলা হয়, শাহনাজ লাগহারির উক্ত কাজের স্বীকৃিতস্বরূপ গিনেজ বুকে তার নামও উঠেছে।
২০১৯ সালে রেডিও পাকিস্তানে তার একটি সাক্ষাতকারও প্রকাশিত হয়। দেখুন এখানে
২০১৮ সালে বাংলাদেশের যুগান্তর পত্রিকার অনলাইনে তাকে নিয়ে একটি খবর পাওয়া যায়। দেখুন এখানে। যদিও যুগান্তরও তাকে হিজাবী পাইলট হিসেবে সংবাদ প্রকাশ করেছে।
প্রকৃতপক্ষে শাহনাজ লাগহারি প্রথম 'হিজাবী নারী পাইলট' নন, তিনি প্রথম 'নিকাবী নারী পাইলট'। হিজাবী নারী পাইলট বিশ্বে আরো অনেকেই আছেন। প্রসঙ্গত: উল্লেখ্য, ইসলামে হিজাব আর নিকাবের মধ্যে সূক্ষ কিছু পার্থক্য আছে। প্রচলিত অর্থে হিজাব বলতে মুখমন্ডল খোলা রেখে মাথায় স্কার্ফ পরা বোঝায়, অন্যদিকে নিকাব করলে একজন নারীর চক্ষু ছাড়া মুখের আর কোন অংশ দেখা যায়না। এ সংক্রান্ত বিবিসির একটি প্রতিবেদন আছে এখানে

৪ বছরের পুরোনো একটি খবরকে নতুন করে 'নতুন খবরের' মতো (ঘটনার দিন তারিখ উল্লেখ ছাড়াই) কোনো অনলাইন 'সংবাদ পোর্টালে' প্রকাশ করা বিভ্রান্তিকর। এতে অনেক পাঠক ঘটনাটিকে সদ্যকার খবর হিসেবে ভেবে ভুল করার সুযোগ রয়েছে। এছাড়া হিজাব পরিধানকারী নারী পাইলট হিসেবে এই নারী প্রথম ব্যক্তি হিসেবে উপস্থাপন করাটাও ভুল তথ্য।

Updated On: 2020-10-14T15:23:47+05:30
Claim Review :   বিশ্বের প্রথম হিজাবী পাইলট ক্যাপ্টেন শাহনাজ লাগহারি
Claimed By :  Website, Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story