খবরটি হন্ডুরাসের মাছ-বৃষ্টির, ছবিটি চীনের মাছের ট্রাক দুর্ঘটনার

বুম বাংলাদেশ দেখেছে, খবরটির সাথে জুড়ে দেয়া ছবিটি ২০১৫ সালে চীনের গুইঝো প্রদেশে ঘটা মাছ পরিবহনকারী ট্রাক দুর্ঘটনার।

ফেসবুকের বিভিন্ন আইডি, পেজ ও গ্রুপে বিভিন্ন অনলাইন পোর্টালের লিংক শেয়ার করে দাবি করা হচ্ছে, প্রতি বছর হন্ডুরাসে বিস্ময়কর মাছ-বৃষ্টি হয় এবং খবরটির সাথে যুক্ত ছবিতে দেখা যাচ্ছে অসংখ্য মাছ রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ৪ সেপ্টেম্বর 'Online News' নামের পেজ থেকে এমন একটি ছবি সহ অখ্যাত একটি অনলাইন পোর্টালের লিংক শেয়ার করে বলা হয় 'প্রতিবছর আকাশ থেকে বৃষ্টির মত ঝরে পড়ে মাছ এই শহরে!'। দেখুন পোস্টের স্ক্রিনশট--

পোস্টটি দেখুন এখানে ( প্রথম ছবি)

খবরটির বিবরণে লেখা হয়েছে "বছরের নির্দি'ষ্ট সময়ে আকাশ থেকে ঝরে পড়ে মাছ। এলাকায় মৎস্য বৃ'ষ্টি নামেই এই ঘটনা পরিচিত। শুনতে নিশ্চয়ই অবাক লাগছে। কিন্তু এই ধ'রাধামে এমন ঘটনা বাস্তবে ঘটে। মধ্য আমেরিকার হন্ডুরাসে ইয়োরো এলাকায় বছরে দু'বার আকাশ থেকে ঝরে পড়ে শত শত মাছ।"

হুবহু একই বিবরণ ও একই শিরোনামে গত ৯ সেপ্টেম্বর " 24News BD" নামের একটি পেজ থেকে আরেকটি অনলাইন পোর্টালের লিংক শেয়ার করা হয়েছে যার ফিচার ছবিতে সামরিক উর্দি পরা এক ব্যক্তিসহ দুজনকে রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে পড়া মাছ তুলতে দেখা যায়।

পোস্টটি দেখুন এখানে ( দ্বিতীয় ছবি)

একই খবরের সাথে দুটি অনলাইনে ফিচার হিসাবে ব্যবহার করা ছবি দুটি পাশাপাশি দেখুন--


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, খবরের সাথে যুক্ত করা দুটি ছবিই ভিন্ন ঘটনার, হন্ডুরাসের মাছ-বৃষ্টির সাথে কোন সম্পর্ক নেই।

ইমেজ রিভার্স সার্চিং টুল ব্যবহার করে একাধিক উৎসে উক্ত ছবিগুলো পাওয়া গেছে। তন্মধ্যে প্রভাবশালী আন্তর্জাতিক গণমাধ্যম টাইম-এ ২০১৫ সালের ২০ মার্চ 'This Road in China Got Covered in Almost 15,000 Lb. of Live Catfish' শিরোনামে প্রকাশিত এক প্রতিবেদনে প্রথম ছবিটি খুঁজে পাওয়া যায়। টাইম-এর প্রতিবেদনে বলা হয়, দক্ষিন চীনের গুইঝো প্রদেশের কাইলি এলাকায় মাছ বহনকারী একটি ট্রাক দুর্ঘটনার কারণে রাস্তায় জ্যান্ত মাছ ছড়িয়ে পড়ে। পরে স্থানীয় মানুষ এবং ফায়ার ডিপার্টমেন্টের সম্মিলিত প্রচেষ্টায় মাছ রাস্তা থেকে সরানো হয়।

প্রতিবেদনটি দেখুন এখানে

একই পদ্ধতিতে সার্চ করার পর, দ্বিতীয় ছবিটিও একাধিক উৎসে প্রকাশিত হতে দেখা গেছে। তন্মধ্যে ২০১৫ সালের ২০ মার্চ সংবাদমাধ্যম ফার্স্টপোস্ট-এর " Fish! Chinese city's streets filled with hundreds of catfish after accident" শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে ছবিটি খুঁজে পাওয়া যায়। ফার্স্টপোস্ট-এর প্রতিবেদনেও টাইম এর অনুরূপ বিবরণ তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনটি দেখুন এখানে

অর্থাৎ দুটি ছবিই চীনের গুইঝো প্রদেশের কাইলি এলাকায় মাছ বহনকারী একটি ট্রাক দুর্ঘটনার। এই ছবি দুটিকেই বিভ্রান্তিকরভাবে আলোচ্য অনলাইন পোর্টালে হন্ডুরাসের বিস্ময়কর মাছ-বৃষ্টির খবরের সাথে জুড়ে দিয়ে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গগত, মধ্য আমেরিকার দেশ হন্ডুরাসের ইয়োরো এলাকায় প্রতিবছর মাছ-বৃষ্টির খবর একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত হতে দেখা গেছে। স্থানীয়ভাবে যা লুবিয়া দে পেসেস বা মাছ-বৃষ্টি (Lluvia de Peces -Rain of Fish) নামে পরিচিত। এই ঘটনা সম্পর্কিত একাধিক পৌরাণিক ও বৈজ্ঞানিক ব্যাখ্যা প্রচলিত আছে। AtlasObscura.com এবং দ্য নিউ ইয়র্ক টাইমস-এর এ সংক্রান্ত কিছু প্রতিবেদন দেখুন।

দ্য নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদনের স্ক্রিনশট

অর্থাৎ ২০১৫ সালে চীনে ঘটা একটি সড়ক দুর্ঘটনার ছবিকে হন্ডুরাসে মাছ-বৃষ্টির খবরের সাথে মিলিয়ে প্রচার করা হচ্ছে, যা বিভ্রান্তিকর।

Claim :   প্রতিবছর আকাশ থেকে বৃষ্টির মত ঝরে পড়ে মাছ এই শহরে!
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.