'পৃথিবীর সবচেয়ে লম্বা ব্যক্তির' মৃত্যুর ভুয়া খবর

ফেসবুকে পুরানো ছবি ব্যবহার করে পৃথিবীর সবচেয়ে লম্বা ব্যক্তির ভুয়া মৃত্যুর খবর ভাইরাল।

ফেসবুকে একটি খবর ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হচ্ছে, "পৃথিবীর সবচেয়ে লম্বা মানুষ মারা গেছেন"। এ সংক্রান্ত অনেকগুলো পোস্ট ফেসবুকের বিভিন্ন প্রোফাইল-গ্রুপে দেখা যাচ্ছে। দেখুন, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

এরকম একটি পোস্টে দেখা যায়, K A Sumon Hawlader নামক এক ব্যাক্তি 'সময় 24 ঘন্টা সংবাদ' একটি গ্রুপে তিনটি ছবি ক্যাপশনসহ পোস্ট করেন। যেখানে লেখা, "পৃথিবীর সবচেয়ে লম্বা মানুষ মারা গেছেন, মাত্র ৪৭ বছর বয়সে । হে আল্লাহ আপনি তাকে জান্নাতুল ফেরদাউস দান করুন । আমিন......."।

অর্থাৎ দাবি করা হচ্ছে, ছবিতে দেখানো ব্যক্তিটি পৃথিবীর সবচেয়ে লম্বা মানুষ এবং তিনি মারা গেছেন। আর্কাইভ এখানে


ফ্যাক্ট চেক:

উক্ত পোস্টগুলোর সাথে যুক্ত ৩টি ছবিকে আলাদা করে যাচাই করেছে বুম। দেখা গেছে, প্রথম ছবিটি সাম্প্রতিক কালের কোন ছবি নয়। বরং ছবিটি ২০১৮ সালের কিংবা তার চেয়ে পুরোনো। এছাড়া ছবিটির সামনে ইন্দোনেশিয়ার পতাকা আছে। দেখুন এখানে। উক্ত ছবিটির ক্যাপশনে কোন লাশের কথা উল্লেখ করা নেই।

দ্বিতীয় ছবিটির ক্ষেত্রে দেখা যাচ্ছে, ছবিটি নেয়া হয়েছে ২০১৮ সালের পাকিস্তানি একটি পত্রিকার খবর থেকে। ছবিটি মূলত পাকিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ লম্বা ব্যাক্তি নাসির সুমরো'র। ফলে তিনি পৃথিবীর সর্বোচ্চ লম্বা ব্যক্তি নন, কেননা খোদ পাকিস্তানেই তার চেয়ে লম্বা ব্যক্তি হিসেবে খবরমাধ্যমে জায়গা করে নিয়েছেন জিয়া রশীদ। জিয়া রশীদের উচ্চতা প্রায় ৮ ফিট যেখানে নাসির সুমরো'র উচ্চতা ৭ ফুট ৯ ইঞ্চি।

তৃতীয় ছবিটিও নাসির সুমরো'র। উক্ত ছবিটি নেয়া হয়েছে একটি আরব-ভিত্তিক অনলাইনের খবর থেকে এবং ছবিটি তোলা মূলত সৌদি আরবে।

এছাড়া নাসির সুমরো'র মারা যাওয়ার কোন খবর কোন খবরমাধ্যমে পাওয়া যায়নি। তবে এই বছরের মার্চ মাসের জিও টিভির এক খবরে জানা যায়, তিনি কিছুটা অসুস্থ্য আছেন।

উল্লেখ্য যে, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের ওয়েবসাইট মতে, পৃথিবীর সবচেয়ে লম্বা মানুষের নাম, সুলতান কোসেন। ১৯৮২ সালে জন্ম নেয়া ব্যক্তিটি এখনো বেচে আছেন।

তাই "পৃথিবীর সবচেয়ে লম্বা ব্যাক্তি মারা গেছে" মর্মের খবরটি ভুয়া এবং ভিত্তিহীন।

Updated On: 2020-10-27T13:50:33+05:30
Claim Review :   পৃথিবীর সবচেয়ে লম্বা ব্যক্তির মৃত্যু
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story