জাকার্তার মেয়রবিরোধী আন্দোলনের ছবিকে ইসরায়েল-বিরোধী সমাবেশের বলে প্রচার

একাধিক সংবাদমাধ্যমে পাওয়া তথ্যমতে, জাকার্তার মেয়রের বিরুদ্ধে ইসলাম ও কুরআন অবমাননার অভিযোগে করা আন্দোলনের ছবি এটি।

সামাজিক মাধ্যমে একটি ছবি দিয়ে বলা হচ্ছে, জাকার্তায় ইসরায়েল-বিরোধী ঐতিহাসিক সমাবেশের ছবি এটি। দেখুন এমন কিছু লিঙ্ক এখানে, এখানে এবং এখানে

গতকাল ১৭ মে 'Masood Sayedee - মাসুদ সাঈদী' নামের ভেরিফায়েড পেইজ থেকে একটি ছবি পোস্ট করা হয় যার ক্যাপশনে বলা হয়, ইন্দোনেশিয়ার জাকার্তায় ইসরায়েল-বিরোধী এবং ফিলিস্তিনের সমর্থনে ঐতিহাসিক সভা হয়েছে। দেখুন সেই পোস্টটি--

পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ছবিটি কোনো ইসরায়েল-বিরোধী সমাবেশের নয়। রিভার্স সার্চ টুল ব্যবহার করে দেখা গেছে, ছবিটি ২০১৬ সাল থেকে একাধিক প্রতিবেদন এবং সামাজিক মাধ্যমে পোস্ট করা হয়েছে। ২০১৭ সালের ২৭ মার্চে Indonesiaexpat.id নামের ইন্দোনেশিয়া-ভিত্তিক একটি সংবাদমাধ্যমে উক্ত ছবিটি পাওয়া গেছে।

প্রতিবেদনটি দেখুন এখানে

প্রতিবেদনটিতে বলা হয়, জাকার্তায় ২০১৬ সাল থেকে স্থানীয় গভর্ণরের(মেয়র) বিরুদ্ধে ইসলাম অবমাননার অভিযোগ করে ধারাবাহিক সমাবেশ করছে একাধিক ইসলামী দল। সামাজিক মাধ্যমে পাওয়া ছবির সাথে প্রতিবেদনটির ছবির বামদিকের লাল ব্যানার ও ঝর্ণাসহ আরো কিছু মিল থাকায় বুঝা যায়, ছবি দুটি একই। কিন্তু সেই প্রতিবেদনে উক্ত ছবির ব্যাপারে বিস্তারিত কিছু উল্লেখ করা হয়নি।

একইভাবে ২০১৮ সালের রয়টার্সের এক প্রতিবেদনেও একইরকম সমাবেশের ছবি পাওয়া যায়। তাদের ক্যাপশনে বলা হয়, ছবিটি জাকার্তার মেয়র-বিরোধী সমাবেশের, তোলা হয়েছে ২০১৮ সালের ২ ডিসেম্বরে।

দেখুন এখানে

অর্থাৎ ২০১৬ সাল থেকে ইন্দোনেশিয়ায় ধারাবাহিকভাবে চলা মেয়র-বিরোধী সমাবেশের ছবি এটি।

এছাড়া জাকার্তায় সাম্প্রতিক সময়ে ইসরায়েল-বিরোধী কোনো ঐতিহাসিক সমাবেশ হওয়ার খবর কোনো আন্তর্জাতিক সংবাদমাধ্যমে পাওয়া যায়নি।

সুতরাং জাকার্তার মেয়র-বিরোধী আন্দোলনের ছবিকে ইসরায়েল-বিরোধী সমাবেশের ছবি বলে প্রচার করা বিভ্রান্তিকর।

Claim Review :   ইন্দোনেশিয়ায় ইসরায়েল-বিরোধী ঐতিহাসিক সমাবেশ
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story