এটি ইন্দোনেশিয়ায় করোনার সময় অসহায়দের জন্য ত্রাণের ছবি নয়

২০১৯ সালে গাম্বিয়ায় রমজান মাস উপলক্ষে এক বিত্তশালীর উদ্যোগে দুঃস্থদের মধ্যে খাদ্যদ্রব্য বিতরণের ছবি এটি।

ফেসবুকে একটি ছবি ছড়িয়েছে যেখানে দেখা যাচ্ছে একটি মাঠে বেশকিছু খাদ্যদ্রব্য সারি করে সাজিয়ে রাখা আছে। ছবিটি বিভিন্ন পেজ ও গ্রুপ থেকে অনেকে পোস্ট করে দাবি করছেন যে ইন্দোনেশিয়ায় করোনার কারণে গরিবদের জন্য বরাদ্দ খাবারের ছবি এটি। যাদের খাবারের প্রয়োজন এখান থেকে নিয়ে যাবে।

একটি পোস্টে লেখা হয়েছে-

'ইন্দোনেশিয়ার ছবি এটি। করোনায় গরিবদের জন্য বরাদ্দ খাবার, যাদের প্রয়োজন নিয়ে যাবে। কোন এমপি, চেয়ারম্যান, মেম্বার, চৌকিদার কেউই নাই। বাংলাদেশ এমন হবে কবে? আমাদের আর কতোদিন লাগবে এমন দৃশ্য দেখতে।
আমরা গরিব রিকশা চালকের, দিনমজুর, খেটে-খাওয়া মানুষের পিঠে লাঠি,কানধরিয়ে উপহাস করা দেখতে চাই না। আমাদের মানুষিকতার পরিবর্তন হোক মানবতার জয় হোক এই কামনা করি।'

ফ্যাক্ট চেক:
বুম বাংলাদেশ ছবিটির রিভার্স ইমেজ সার্চ চালিয়ে দেখেছে যে এই ছবিটি ইন্দোনেশিয়ায় করোনাকালে বরাদ্দ খাবারের নয়।
গত বছর এরকম সময়ে অর্থাত ২০২০ সালেও ছবিটি একই দাবি করে ব্যাপকভাবে ভাইরাল হয়।

মূলত এই ছবিটি বিশ্বে করোনাভাইরাসেরও আবির্ভাবের আগের। ২০১৯ সালের মে মাসের একটি ফেসবুক পোস্ট অনুযায়ী এই ছবিটি গাম্বিয়ায় রমজান মাস উপলক্ষে এক বিত্তশালীর আয়োজনে অসহায়দের মধ্যে খাদ্যদ্রব্য বিতরণের।

হাউসি ভাষায় দেওয়া পোস্টটির ইংরেজি অর্থ দাড়ায় এরকম: "This is fasting food, donated by Gambian Elhaji Ibrahim to share among Muslims".

একটি ইংরেজী অনলাইন মাসিক ম্যাগাজিনের জুন ২০১৯ ইস্যুর একটি প্রতিবেদনেও একই তথ্য পাওয়া যায়। দেখুন এখানে

তবে যেহেতু করোনার সংক্রমণেরও আগে ২০১৯ সালে অনলাইনে ছবিটির সন্ধান পাওয়া যায় সুতরাং এটা নিশ্চিত যে ছবিটি করোনার জন্য ইন্দোনেশিয়ায় বরাদ্দকৃত খাবারের নয়।
Claim Review :   ইন্দোনেশিয়ায় করোনার কারণে গরিবদের জন্য বরাদ্দ খাবারের ছবি এটি
Claimed By :  Facebook posts
Fact Check :  False
Show Full Article
Next Story