ছবিটি হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়ার নয়

বুম বাংলাদেশ নিশ্চিত হয়েছে, এই ভাইরাল ছবিটি 'সামসাদ বেগম' নামের এক নারীর যিনি গত ফেব্রুয়ারিতে মারা গেছেন।

সামাজিক মাধ্যম ফেসবুকে একটি ছবি দিয়ে দাবি করা হচ্ছে, এটি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ছবি। দেখুন এমন দুটি পোস্ট এখানে এবং এখানে।

আজ (১৭ নভেম্বর) 'Nixon Chowdhury' নামের ফেসবুক পেজ থেকে একটি ছবি পোস্ট করা হয়। ছবির ক্যাপশনে বলা হয়, "ভয়ঙ্কর অসুস্থ বেগম খালেদা জিয়া😭😭, জীবন মৃত্যুর সন্ধিক্ষণে প্রিয় নেত্রী" ছবিটিতে একজন নারীকে হাসপাতালের বেডে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থাসহ শুয়ে থাকতে দেখা যাচ্ছে। ক্যাপশনসহ পোস্টটি দেখে মনে হচ্ছে, ছবিটি বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার। উল্লেখ্য, সম্প্রতি তিনি গুরুতর অসুস্থ হয়ে একটি বেসরকারি হাসপাতালের সিসিউতে ভর্তি আছেন। দেখুন সেই পোস্টের স্ক্রিনশট--


এরকম আরো একটি পোস্টের স্ক্রিনশট দেখুন--


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ছবিটি খালেদা জিয়ার নয়। রিভার্স ইমেজ সার্চিং টুল ব্যবহার করে ছবিটি এ বছরের ফেব্রুয়ারি মাসে একাধিক ফেসবুক পেজ ও ব্যক্তিগত প্রোফাইলে পোস্ট করতে দেখা গেছে। গত ১৩ ফেব্রুয়ারি 'Mou Samara' নামের এক ব্যক্তির ফেসবুক পেজে আলোচ্য ছবিটি পাওয়া গেছে। তিনটি ছবিসহ পোস্টটিতে বলা হয়, তার মা অসুস্থ এবং তাকে দেখতে আসেন বিএনপি নেতা ইশরাক হোসেন। অর্থাৎ, ছবিটি 'মৌ সামারা' নামের সেই নারীর মায়ের ছবি বলে সেই পোস্টে দাবি করা হচ্ছে। দেখুন--

এছাড়া ছবিটি 'Jalal Uddin wasim' নামের আরেকটি ফেসবুক আইডিতে খুঁজে পেয়েছে বুম বাংলাদেশ। গত ১০ ফেব্রুয়ারি সেই ছবিটি আরো বেশ কিছু ছবির সাথে পোষ্ট করা হয়।


তার প্রোফাইলে সেই ভাইরাল ছবিটি আলাদাভাবে দেখুন--

পরবর্তীতে জালাল উদ্দিন ওয়াসিমের সাথে যোগাযোগ করা হলে তিনি নিশ্চিত করেন, এটি তার মায়ের ছবি। তিনি আরো বলেন, তার মা সামসাদ বেগম গত ২৩ ফেব্রুয়ারি রাজধানীর আসগর আলী হাসপাতালে মারা গেছেন। ভাইরাল এই ছবিটি মূলত তার মৃত্যুর আগে ধারণ করা হয়।

এছাড়াও ছবিটি খালেদা জিয়ার নয় বলে জানান খালেদা জিয়ার প্রেস উইং সদস্য শায়রুল কবির খান। তিনি বুম বাংলাদেশকে বলেন, অন্য ব্যক্তির ছবি অসুস্থ খালেদা জিয়ার নামে সামাজিক মাধ্যমে প্রচার করা বিভ্রান্তিকর।

অর্থাৎ, খালেদা জিয়ার সাম্প্রতিক অসুস্থতার খবরের সাথে ভিন্ন মৃত ব্যক্তির ছবি যুক্ত করে পোস্ট করা হচ্ছে, যা বিভ্রান্তিকর।

Updated On: 2021-11-17T15:47:19+05:30
Claim Review :   ভয়ঙ্কর অসুস্থ বেগম খালেদা জিয়া জীবন মৃত্যুর সন্ধিক্ষণে প্রিয় নেত্রীর ছবি
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story