ছবিটি ২০১১ সালের তাহরীর স্কোয়ারে বিক্ষোভের, সাম্প্রতিক নয়

আরব বসন্তের সময় কায়রোতে হোসনী মুবারক বিরোধী আন্দোলনের ছবিকে সাম্প্রতিক সিসি বিরোধী বিক্ষোভের ছবি হিসেবে শেয়ার করা হচ্ছে।

ফেসবুকে বিভিন্ন অ্যাকাউন্ট থেকে একটি খোলা স্থানে ব্যাপক জনসমাগমের একটি ছবিকে গত ২০ সেপ্টেম্বর মিশরের সামরিক শাসক আবদেল ফাত্তাহ আল সিসির বিরুদ্ধে অনুষ্ঠিত বিক্ষোভের ছবি হিসেবে পোস্ট করা হচ্ছে। একটি ফেসবুক পোস্টে ছবিটির সাথে লেখা হয়েছে-

''আলহামদুলিল্লাহ
আল্লাহু আকবর আল্লাহু আকবর ধ্বনিতে মুখরিত মিশরের রাজপথ, আল্লাহ তুমি তাদেরকে সফল করো । আবারও ফিরে আসুক গনতন্ত্র এবং জনগনের সরকার।''
আর্কাইভ দেখুন এখানে
ফ্যাক্ট চেক:
গুগল রিভার্স ইমেজ অনুসন্ধানে দেখা যায়, ছবিটি মিশরের সাম্প্রতিক বিক্ষোভের নয়। মূলত: ছবিটি ২০১১ সালে কায়রোর তাহরীর স্কোয়ারে তৎকালীন স্বৈরশাসক হোসনী মোবারকের বিরুদ্ধে গনআন্দোলনের ছবি। Getty Images এর সূত্র অনুযায়ী ছবিটি ২০১১ সালের ১১ ফেব্রুয়ারীর। প্যাট্রিক বাজ এই ছবিটি তুলেছেন।
আরব বসন্তের সূত্র ধরে ২০১১ সালের ২৫ জানুয়ারি থেকে মিশরে হোসনী মোবারকের বিরুদ্ধে আন্দোলন শুরু হয় এবং ১৮ দিনব্যাপী গণআন্দোলনের পর ৩০ বছর ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট মুবারক ১১ ফেব্রুয়ারি পদত্যাগ করেন। কায়রোর তাহরীর স্কোয়ার ছিল সেই বিক্ষোভের প্রাণকেন্দ্র।

উল্লেখ্য, হোসনী মুবারকের পদত্যাগের পর মিশরের ইতিহাসে প্রথমবারের মত গণতান্ত্রিকভাবে প্রেসিডেন্ট নির্বাচিত হন মুসলিম ব্রাদারহুডের মুহাম্মদ মুরসী। ২০১৩ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মুহাম্মদ মুরসীকে হটিয়ে ক্ষমতায় আসেন তৎকালীন সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল সিসি এবং তিনিই বর্তমানে মিশরের প্রেসিডেন্ট। সম্প্রতি গত ২০ সেপ্টেম্বর রোববার মিশরের গিজা, আলেকজান্দ্রিয়া ও কায়রোসহ বিভিন্ন অঞ্চলে সিসির পদত্যাগের দাবীতে বিক্ষোভ অনুষ্ঠিত হয়।


Updated On: 2020-10-14T15:11:46+05:30
Claim Review :   মিশরে ২০২০ সালের সেপ্টেম্বরে সিসি বিরোধী বিক্ষোভে লাখ মানুষ জড়ো হওয়ার ছবি
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story