জাপানি তরুণ কিয়োচিরো সুগিমোটোর ইসলাম গ্রহণের পুরোনো খবর ফেসবুকে

বুম বাংলাদেশ দেখেছে, ২০১৯ সালে গণমাধ্যমে খবরটি প্রকাশিত হয়, নতুন করে এর প্রচার বিভ্রান্তিকর।

ফেসবুকের বিভিন্ন আইডি ও পেজে থেকে, বাংলাদেশ থেকে অনুপ্রেরণা পেয়ে জাপানি তরুণ কিয়োচিরো সুগিমোটো ইসলাম ধর্ম গ্রহণ করেছেন বলে একটি খবর প্রচার করা হচ্ছে। এমন দু'টি পোস্ট দেখুন এখানে, এখানে

গত ১৫ সেপ্টেম্বর 'Azmain Hosain' নামের আইডি থেকে একটি অনলাইন পোর্টালের লিংক পোস্ট করে বলা হয়, "বাংলাদেশ থেকে অনুপ্রেরণা পেয়ে জাপানি তরুণ সুগিমোটোর ইসলাম গ্রহণ"

পোস্টটি দেখুন এখানে

হুবহু একই শিরোনামে প্রকাশিত অনলাইন পোর্টালের ওই খবরটির ডেটলাইন উল্লেখ না থাকায়, খবরটির ফেসবুকে পোস্ট করার সময় দেখে স্বাভাবিকভাবে পাঠকের নিকট খবরটি সাম্প্রতিক বলে মনে হতে পারে।

খবরটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, খবরটি সাম্প্রতিক নয়।

বিভিন্ন কিওয়ার্ড সার্চ করে দেখা গেছে, ২০১৯ সালের ১৮ আগস্ট অনলাইন সংবাদমাধ্যম জাগোনিউজ-এ "জাপানি তরুণ কিয়োচিরো সুগিমোটোর ইসলাম গ্রহণ" শিরোনামে প্রকাশিত প্রতিবেদন থেকে শিরোনাম সহ হুবহু কপি করে কপিরাইট এড়াতে বাক্য ও শব্দের মাঝে অযাচিত যতি চিহ্ন ব্যবহার করে আলোচ্য অনলাইন পোর্টালগুলোতে নতুন খবর হিসেবে প্রকাশ করা হচ্ছে।

খবরটি দেখুন এখানে

জাগোনিউজ এর প্রতিবেদন এবং ভাইরাল অনলাইন পোর্টালের পাশাপাশি স্ক্রিনশট দেখুন-

জাগোনিউজ২৪ ডটকম-এর প্রতিবেদন (ডানে) এবং ভাইরাল অনলাইন পোর্টালের (বামে) পাশাপাশি স্ক্রিনশট

পাশাপাশি 'Japan Halal TV' নামে একটি ওয়েবসাইটও তৎকালে "The Story of Japanese Muslim: Hajj Kyoichiro Sugimoto" শিরোনামে হাজী কিয়োচিরো সুগিমোটোকে নিয়ে প্রতিবেদন প্রকাশিত হতে দেখা গেছে। ওই প্রতিবেদনে নব্বইয়ের দশকে বাংলাদেশ সফর থেকে অনুপ্রাণিত হয়ে কিয়োচিরো'র পবিত্র ধর্ম ইসলাম গ্রহণ করার কথা উল্লেখ করা হয়। প্রসঙ্গগত, জাপানি নাগরিক হাজী কিয়োচিরো সুগিমোটো চিবা ইসলামিক কালচারাল সেন্টারের (Chiba Islamic Cultural Center) প্রধান হিসাবে দীর্ঘদিন ধরে জাপানে ইসলাম প্রচারের কাজ করছেন।

প্রতিবেদনটি দেখুন এখানে

অর্থাৎ ২০১৯ সালের একটি সংবাদমূল্যহীন একটি পুরোনো খবর নতুন ডেটলাইনে বিভিন্ন অনলাইন পোর্টালে প্রকাশ করে, তা ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Claim Review :   বাংলাদেশ থেকে অনুপ্রেরণা পেয়ে জাপানি তরুণ সুগিমোটোর ইসলাম গ্রহণ
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story