সন্তানসম্ভবা ৬ গার্লফ্রেন্ড ও এক ব্যক্তি সংক্রান্ত খবরটি পুরোনো

বুম বাংলাদেশ দেখেছে, সন্তানসম্ভবা ৬ গার্লফ্রেন্ডকে নিয়ে নাইজেরিয়ান ব্যবসায়ী মাইকের এক বিয়ের আসরে হাজির হওয়ার খবরটি ২০২০ সালের।

সামাজিক মাধ্যম ফেসবুকের বিভিন্ন আইডি ও পেজ থেকে বিভিন্ন অখ্যাত অনলাইন পোর্টালের লিংক পোস্ট করে বলা হচ্ছে, সন্তানসম্ভবা ৬ গার্লফ্রেন্ডকে নিয়ে বিয়ের আসরে উপস্থিত হয়েছেন এক বর। খবরটির সাথে এক ব্যক্তিকে মাঝে রেখে সন্তানসম্ভবা ৬ নারীকে বেবি বাম্প সহ পোজ দিতে দেখা যায়। দেখুন এমন কিছু পোস্ট এখানে, এখানে, এবং এখানে

গত ৯ আগস্ট 'News Times' নামের একটি ফেসবুক পেজ থেকে একটি অনলাইন পোর্টালের লিংক শেয়ার করে বলা হয় "গর্ভবতী ৬ স্ত্রী'কে নিয়ে বিয়ের আসরে হাজির স্বা'মী!"। দেখুুন পোস্টটির স্ক্রিনশট--

পোস্টটি দেখুন
এখানে

হুবহু একই শিরোনামে প্রকাশিত অনলাইন পোর্টালের ওই খবরে ডেটলাইনে প্রকাশের তারিখ লেখা হয়েছে "July 8, 2021" । ফলে ডেটলাইন ও ফেসবুকে পোস্টের দিনক্ষণ দেখে স্বাভাবিকভাবে খবরটি সাম্প্রতিক বলে মনে হচ্ছে। দেখুন খবরটির স্ক্রিনশট--

খবরটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, খবরটি সাম্প্রতিক নয়।

বিভিন্ন কিওয়ার্ড দিয়ে সার্চ করে দেখা গেছে, অনলাইন পোর্টালে প্রকাশিত খবরটিও ভিন্ন একটি গণমাধ্যম থেকে হুবহু কপি করা হয়েছে। ২০২০ সালের ২৭ নভেম্বর দৈনিক ইনকিলাব পত্রিকার অনলাইন ভার্সনে "গর্ভবতী ৬ স্ত্রীকে নিয়ে বিয়ের আসরে স্বামী!" শিরোনামে প্রতিবেদনটি প্রকাশিত হয়। এই প্রতিবেদনটিকে শিরোনাম সহ হুবহু কপি করে, কপিরাইট এড়াতে বাক্য ও শব্দের মাঝে অযাচিত যতি চিহ্ন ব্যবহার করে আলোচ্য অনলাইন পোর্টালগুলোতে নতুন খবর হিসেবে প্রকাশ করা হচ্ছে। দৈনিক ইনকিলাব ও আলোচ্য প্রতিবেদনটির পাশাপাশি স্ক্রিনশট দেখুন--

দৈনিক ইনকিলাব অনলাইন-এর প্রতিবেদন ( বামে) এবং ভাইরাল অনলাইন পোর্টালের ( ডানে) পাশাপাশি স্ক্রিনশট দেখুন

পাশাপাশি আন্তর্জাতিক গণমাধ্যমে ২০২০ সালে খবরটি প্রকাশ হতে দেখা গেছে। তন্মধ্যে, "Inside lavish life of Nigerian playboy Pretty Mike who claims to have SIX pregnant girlfriends & walks women on leads" শিরোনামে ব্রিটিশ গণমাধ্যম দ্য সান-এ খবরটি প্রকাশিত হতে দেখা গেছে। দ্য সানের খবরটিতে বলা হয়, অভিনেতা পল উইলিয়ামস উচেম্বো'র বিয়ের পার্টিতে নাইজেরিয়ান ব্যবসায়ী প্রিটি মাইক তাঁর ছয় গার্লফ্রেন্ড নিয়ে হাজির হন, যাদের সবাই সন্তানসম্ভবা।

দ্য সানের খবরটি দেখুন এখানে

দ্য সানের প্রতিবেদন অনুযায়ী, প্রিটি মাইক নাইজেরিয়ার একটি নাইট ক্লাবের মালিক, বিভিন্ন সময়ে উদ্ভট ও অপ্রচলিত কাজ করে আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছেন। একটি ঘটনায় একবার গ্রেফতারও হয়েছিলেন। তবে এই ছয় নারী নাইজেরিয়ান আইন অনুযায়ী প্রিটি মাইকের বিবাহিত স্ত্রী নাকি কেবল গার্লফ্রেন্ড এ বিষয়ে পৃথকভাবে অনুসন্ধান চালায়নি বুম বাংলাদেশ। এছাড়া, মাইক ইজে-নওয়ালি নুয়োগু বা প্রিটি মাইকের অফিশিয়াল ইন্সটাগ্রাম হ্যান্ডেলেও আলোচ্য ছবিটি ২০২০ সালের ২১ নভেম্বর পোস্ট করতে দেখা গেছে।

পরবর্তীতে চলতি বছরের জুন মাসে মাইককে তার অফিশিয়াল ইন্সটাগ্রাম একাউন্ট থেকে ওই ছয় নারী ও বাচ্চা সহ ছবি পোস্ট করতে দেখা যায়।

অর্থাৎ ২০২০ সালের একটি খবর ভিন্ন একটি গণমাধ্যমে থেকে হুবহু কপি করে সূত্রহীনভাবে নতুন ডেটলাইনে প্রকাশ করা হয়েছে অনলাইন পোর্টালে।

সুতরাং সন্তানসম্ভবা ছয় গার্লফ্রেন্ডকে নিয়ে এক ব্যক্তির এক বিয়ের আসরে উপস্থিত হওয়ার পুরোনো খবরকে অপ্রাসঙ্গিকভাবে নতুন করে সামাজিক মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Updated On: 2021-09-11T16:00:05+05:30
Claim Review :   গর্ভবতী ৬ স্ত্রী’কে নিয়ে বিয়ের আসরে হাজির স্বা’মী!
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story