ছাত্রের সাথে শিক্ষিকা পালানোর পুরনো খবর ভুয়া ছবি দিয়ে নতুন করে প্রচার

এ বছরের জানুয়ারীতে গুজরাটের গান্ধীনগরে ঘটনাটি ঘটে বলে জানা যায়।

ভারতে অষ্টম শ্রেণীর এক ছাত্রের সাথে শিক্ষিকার পালিয়ে যাওয়ার একটি খবর সামাজিক মাধ্যমে সম্প্রতি কিছুদিন ধরে ছড়িয়েছে। 'সুন্দরী ম্যাডাম পালালেন ১৪ বছরের ছাত্রকে নিয়ে; ছাত্রের বাবার মামলা', '২৬ বছরের ম্যাডামের সঙ্গে ১৪ বছরের পড়ুয়ার প্রেম,ছাত্রকে নিয়ে পালালেন শিক্ষিকা!' এরকম শিরোনামে কিছু অনলাইন পোর্টালের খবর বিভিন্ন ফেসবুক পোস্টে দেখা যাচ্ছে যা। এসব পোর্টালের সাথে এক নারী ও এক ছেলে শিশুর ছবি সংযুক্ত রয়েছে। দেখুন এখানেএখানে



ফ্যাক্ট-চেক:

অনুসন্ধানে দেখা যায় এই ঘটনাটি এবছরের জানুয়ারীতে ভারতের গুজরাটের গান্ধীনগরে ঘটে। টাইমস অব ইন্ডিয়ার ২০ জানুয়ারীর প্রতিবেদন মতে, গুজরাটের এক সরকারী চাকুরীজীবি সেসময় পুলিশের কাছে ওই শিক্ষিকা ফুসলিয়ে তার অষ্টম শ্রেণীতে পড়ুয়া ছেলেকে নিয়ে পালিয়েছেন বলে অভিযোগ করেন।

টাইমস অব ইন্ডিয়ার খবরটি দেখুন

অন্যান্য ভারতীয় সংবাদ মাধ্যমেও একই খবর দেখুন এখানেএখানে
তবে দেশটির কোন মাধ্যমেই ওই ছাত্র ও শিক্ষিকার ছবি প্রকাশিত হয়নি। সব খবরেই প্রতীকি ছবি ব্যবহৃত হয়েছে।
কিন্তু বাংলাদেশের কিছু পোর্টাল ও ফেসবুক পোস্টে ভিন্ন এক কিশোর ও নারীর ছবিকে একত্র করে সংবাদটির সাথে জুড়ে দেয়া হয়েছে যাতে এদেরকেই খবরের ছাত্র ও শিক্ষিকা বলে সহজেই মনে হয়। যদিও গুগল রিভার্স ইমেজ অনুসন্ধানে এই নারীর ছবিটি বিভিন্ন দক্ষিণ ভারতীয় ফেসবুক পেজে পাওয় যায়। একটি পেজে ২০১৬ সালে এই ছবিটি আপলোড হয়েছে দেখা যায়।

সুতরাং খবরের সাথে কোন সম্পর্ক নেই এমন ছবি জুড়ে দেয়া এবং ঘটনার কয়েক মাস পরে নতুন করে সাম্প্রতিক খবর হিসেবে প্রকাশ করা বিভ্রান্তিকর।

Claim Review :   ২৬ বছরের শিক্ষিকা প্রেমিকা ও ১৪ বছরের ছাত্র প্রেমিকের ছবি
Claimed By :  Online News Portals
Fact Check :  False
Show Full Article
Next Story