হজ্জে শিশু জন্মের খবরটি দুই বছরের পুরনো

২০১৯ সালের হজ্জ চলাকালীন মক্কায় শিশু জন্মের খবরকে নতুন ঘটনা হিসেবে বিভ্রান্তিকরভাবে প্রচার করা হচ্ছে।

'হজ্জ সফরে জন্ম নিল এক শিশু, 'নাম রাখা হলো মুহাম্মাদ' শিরোনামে একটি খবর নয়াবার্তা নামক একটি অনলাইন পোর্টাল থেকে অদ্য ২৭ ফেব্রুয়ারী প্রকাশ করা হয়েছে। খবরে একটি শিশুকে কোলে নেয়া অবস্থায় এক নারীর ছবিও সংযুক্ত আছে। দেখুন এখানে

পোর্টালটির বরাতে খবরটি সামাজিক মাধ্যম ফেসবুকেও বিভিন্ন গ্রুপ ও অ‌্যাকাউন্ট থেকে পোস্ট করা হচ্ছে।

আর্কাইভ করা আছে এখানে

ফ‌্যাক্ট চেক:
বুম বাংলাদেশ কীওয়ার্ড ও গুগল রিভার্স ইমেজ দিয়ে যাচাই করে দেখেছে খবরটি দুই বছরের পুরনো।
২০১৯ সালের ১২ আগস্টের খালিজ টাইমস ও আরব নিউজের প্রতিবেদন অনুযায়ী, সেবছর হজ্জ চলাকালীন মক্কার বিভিন্ন হাসপাতাল, মিনা ও আরাফার ময়দানে আটটি শিশু জন্মগ্রহণ করে।
সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে সৌদি প্রেস এজেন্সী জানায়, জন্ম নেয়া শিশুর মধ্যে পাঁচটি মক্কার ম্যাটারনিটি অ্যান্ড চিলড্রেন হসপিটালে, দুইটি আরাফার ময়দান এবং একটি মিনায় জন্মগ্রহণ করে।
খালিজ টাইমসের Babies born in holy places get royal names during Haj শিরোনামের খবর অনুযায়ী, আরাফার ময়দানে জন্ম নেয়া শিশুর একটির নাম দেয়া হয় আরাফাত এবং সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নামানুসারে অপরটির নাম দেয়া হয় মোহাম্মদ সালমান।

আরব নিউজের খবর দেখুন এখানে
উল্লেখ্য, বর্তমানে হজ্জের কোন মৌসুম নয়। করোনাভাইরাসের প্রকোপের কারণে সৌদি কর্তৃপক্ষ ২০২০ সালের হজ্জ অত্যন্ত সীমিত আকারে আয়োজন করে। সুতরাং দুই বছর আগের খবর কোন প্রসঙ্গ ছাড়াই নতুন খবর আকারে প্রকাশ করা ও সামাজিক মাধ্যমে প্রচার করা বিভ্রান্তিকর।
Claim Review :   হজ্জ সফরে জন্ম নিল এক শিশু, ‘নাম রাখা হলো মুহাম্মাদ’
Claimed By :  Online portals
Fact Check :  Misleading
Show Full Article
Next Story