৬০ বছর বয়সী বরের সাথে ১৪ বছরের কনের বিয়ের পুরোনো খবর ভাইরাল

বুম বাংলাদেশ দেখেছে, খবরটি ২০১৮ সালে গণমাধ্যমে প্রকাশিত হয়, তবে ওই খবরে কনের বয়স উল্লেখ করা হয়েছিল ১৫ বছর।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সম্প্রতি কিছু অনলাইন পোর্টালের লিংক পোস্ট করে বলা হচ্ছে, ভালোবেসে ৬০ বছর বুড়োকে বিয়ে করেছেন ১৪ বছরের কিশোরী। খবরটির সাথে বিয়ের সাঁজে এক কিশোরী ও এক বৃদ্ধের ছবিও যুক্ত করা আছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এবং এখানে

গত ২৮ জুলাই 'Dosher Khobor' নামের একটি ফেসবুক পেজ থেকে একটি অনলাইন পোর্টালের খবরের লিংক পোস্ট করে লেখা হয়,"ভালোবেসে ৬০ বছর বুড়োকে বিয়ে করলেন ১৪ বছরের কিশোরি'

পোস্টটি দেখুন এখানে

হুবহু একই রকম শিরোনামে প্রকাশিত খবরটির ডেটলাইনে প্রকাশের সময় লেখা ৫ জুন এবং বর্ণনায় ঘটনাটি কয়েকমাস আগে ভারতের কর্ণাটক রাজ্যের বলে উল্লেখ করা হয়।

খবরটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, খবরটি প্রায় ৩ বছর পুরোনো এবং খবরের সাথে যুক্ত করা ছবিটিও বিভ্রান্তিকর।

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ছবিটির কোনো উৎস খুঁজে পাওয়া যায়নি। তবে কিওয়ার্ড সার্চ করে দেখা গেছে, খবরটি কপি করা। দৈনিক ইত্তেফাকের অনলাইন ভার্সনে ২০১৮ সালের ১২ ডিসেম্বর "বরের বয়স ৬০, কনের ১৫" শিরোনামে খবরটি প্রকাশিত হয়। ইত্তেফাকের খবরটির কয়েকটি শব্দ পরিবর্তন করে হুবহু কপি করে, বিভ্রান্তিকর শিরোনামে অনলাইন পোর্টালগুলোতে প্রকাশ করা হচ্ছে।

ইত্তেফাকের খবরটিতে বলা হয়,

"ভারতের কর্নাটকে ৬০ বছর বয়সী নাইজেরিয়ান ব্যবসায়ীর কাছে নিজেদের ১৫ বছর বয়সী মেয়েকে বিয়ে দিয়েছেন বাবা-মা। কয়েক মাস আগে ঘরোয়া পরিবেশে বিয়ের পর কনেকে নিজ দেশে নিয়ে গেছেন নাইজেরিয়ান বর। সম্প্রতি ঘটনাটি প্রকাশিত হয়।"

লক্ষণীয় যে, মূল খবরে কনের বয়স ১৫ বছর উল্লেখ করা হলেও, অনলাইন পোর্টালের খবরটিতে কনে বয়স ১৪ বছর দাবি করা হয়েছে। পাশাপাশি, মূল খবরে বর ও কনের ছবি যুক্ত করা আছে তার সাথে অনলাইন পোর্টালের খবরে যুক্ত করা ছবিটির কোনো মিল নেই।

খবরটি দেখুন এখানে

এছাড়া, সার্চ করার পর legit.ng নামের একটি নাইজেরিয়ান সংবাদমাধ্যমেও খবরটি খুঁজে পাওয়া গেছে। ২০১৮ সালের ২ মার্চ "15-year-old Indian girl married off to a 60-year-old Nigerian man" শিরোনামে প্রকাশিত খবরটিতে বর ও কনের ছবিও যুক্ত করা আছে। সেখানেও খবরটি ভারতের কর্ণাটক রাজ্যের বলে জানানো হয়।

খবরটি দেখুন এখানে

অর্থাৎ তিন বছর আগের ভারতের কর্ণাটক রাজ্যের এই খবরটিকেই বিভ্রান্তিকর ছবি ব্যবহার করে এবং কনের বয়স এক বছর কম দাবি করে প্রকাশ করা হচ্ছে একাধিক অনলাইন পোর্টালে।

সুতরাং প্রায় তিন বছর আগের একটি খবরকে ভুল তথ্যসহ অপ্রাসঙ্গিকভাবে নতুন করে প্রকাশ করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Claim Review :   ভালোবেসে ৬০ বছর বুড়োকে বিয়ে করলেন ১৪ বছরের কিশোরি
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story