কানাডিয়ান এক মডেলের ইসলাম গ্রহণের পুরানো খবর নতুন করে ভাইরাল

বুম বাংলাদেশ দেখেছে, খবরটি ২০২০ সালের জানুয়ারিতে প্রথম প্রকাশিত হয়; নতুন করে ভাইরাল হওয়া বিভ্রান্তিকর।

সম্প্রতি অখ্যাত কয়েকটি অনলাইন পোর্টালের লিংক শেয়ার করে একজন কানাডিয়ান মডেলের ইসলাম ধর্মগ্রহণের খবর সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। খবরটি দেখুন এখানে, এখানে, এখানে

গত ৮ জুন, 'newztimes24.com' নামের একটি অনলাইন পোর্টালের লিংক 'ডাকসু ভিপি নুরুল হক নূর সমর্থক পরিবার' নামের ফেসবুক গ্রুপে 'Sumi Khatun' নামের একটি আইডি থেকে শেয়ার করা হয়। এতে লেখা হয় -"কানাডার জনপ্রিয় মডেল রোজি গ্যাব্রিয়েলের ইসলাম গ্রহণ"

খবরটির মূল বিষয়বস্তুতে বলা হয়- "ইসলাম ধর্ম গ্রহণ করেছেন কানাডার জনপ্রিয় মডেল রোজি গ্যাব্রিয়েল। গত শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে ধর্ম পরিবর্তনের এ ঘোষণা দেন তিনি। পাকিস্তান ভ্রমণে গিয়ে তিনি ইসলাম গ্রহণ করেন। খবর ডন ও জিও নিউজের।" অর্থাৎ, দাবি করা হচ্ছে গত শুক্রবার তিনি ইসলাম ধর্ম গ্রহণ করার কথা ঘোষণা দেন।

পোস্টটির আর্কাইভ লিংক দেখুন এখানে

খবরটির স্ক্রিনশট দেখুন নিচে-

খবরটির আর্কাইভ লিংক দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, খবরটি ২০২০ সালের। 'ইসলাম ধর্মগ্রহণ করলেন কানাডার জনপ্রিয় মডেল' শিরোনামে ২০২০ সালের ১২ জানুয়ারি দৈনিক যুগান্তর অনলাইনে প্রকাশিত খবর বলছে, কানাডার পর্যটক ও মডেল রোজি গ্যাব্রিয়েল পাকিস্তানে ভ্রমণে গিয়ে গত বছর জানুয়ারি মাসে ইসলাম ধর্মগ্রহণ করেন ।

খবরটি দেখুন এখানে

এছাড়া, "Canadian solo traveller Rosie Gabrielle converts to Islam after spending time in Pakistan" শিরোনামে পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডন পত্রিকার অনলাইনে ভার্সনে ২০২০ সালের ৯ জানুয়ারী প্রকাশিত রোজি গ্যাব্রিয়েলের ইসলাম ধর্ম গ্রহণের একটি খবর খুঁজে পেয়েছে বুম বাংলাদেশ। ইনস্টাগ্রামে রোজির ভেরিফায়েড অ্যাকাউন্টের বরাত দিয়ে খবরটিতে বলা হয়, দীর্ঘদিন পাকিস্তানে অবস্থানের পর রোজি ইসলাম ধর্ম গ্রহণের এই সিদ্ধান্ত নেন।

খবরটি দেখুন এখানে

বিস্তারিত সার্চ করার পর রোজি গ্যাব্রিয়েলের ভেরিফাইড ইন্সটাগ্রাম হ্যান্ডেলে সংবাদমাধ্যম ডন-এ উল্লেখিত ইসলাম গ্রহণ সংক্রান্ত পোস্টটিও খুঁজে পাওয়া গেছে। যা ২০২০ সালের ৯ জানুয়ারি পোস্ট করা হয়।

অর্থাৎ ২০২০ সালের জানুয়ারি মাসের একটি খবরকে প্রায় দেড় বছর পর কিছু অখ্যাত অনলাইন পোর্টাল নতুন করে প্রকাশ করছে এবং ফেসবুকের মাধ্যমে তা প্রচার করছে যা বিভ্রান্তিকর।

Updated On: 2021-06-10T12:10:02+05:30
Claim Review :   কানাডার জনপ্রিয় মডেল রোজি গ্যাব্রিয়েলের ইসলাম গ্রহণ
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story