'কোরআন মুখস্থ করলেই জেল থেকে মুক্তি' খবরটি ৫ বছর আগের

বুম বাংলাদেশ দেখেছে, ২০১৬ সালে আলজেরিয়ার কারা অধিদপ্তরের এমন ঘোষণার বিষয়টি গণমাধ্যমে খবর হয়েছিল।

সম্প্রতি সামাজিক মাধ্যম ফেসবুকের বিভিন্ন আইডি ও পেজ থেকে একাধিক অখ্যাত অনলাইন পোর্টালের লিংক শেয়ার করে, আলজেরিয়ার কোরআন মুখস্থ করলেই জেল থেকে কয়েদিদের মুক্তি দেয়ার একটি খবর প্রচার করা হচ্ছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ১৩ সেপ্টেম্বর ''Prothom Alo - প্রথম আলো' নামে একটি ফেসবুক গ্রুপে 'Azmain Hosain' নামের আইডি থেকে অখ্যাত একটি অনলাইন পোর্টালের লিংক পোস্ট করে বলা হয়, "কোরআন মুখস্থ করলেই জেল থেকে মুক্তি"

পোস্টটি দেখুন এখানে

হুবহু একই শিরোনামে প্রকাশিত অনলাইন পোর্টালের ওই খবরটির ডেটলাইন উল্লেখ নেই, ফলে খবরটি প্রকাশের তারিখ সম্পর্কে ধারনা পাওয়া যায়না। তবে খবরটি ফেসবুকে পোস্ট করার দিনক্ষণ দেখে স্বাভাবিকভাবে পাঠকের নিকট খবরটি সাম্প্রতিক মনে হতে পারে।

খবরটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, খবরটি সাম্প্রতিক নয়।

বিভিন্ন কিওয়ার্ড দিয়ে সার্চ করে দেখা গেছে, অনলাইন পোর্টালে প্রকাশিত খবরটি ৫ বছর আগের এবং কপি করা। ২০১৬ সালের ১৯ সেপ্টেম্বর অনলাইন সংবাদমাধ্যম বাংলানিউজ২৪ ডটকমে "কোরআন মুখস্থ করলেই জেল থেকে মুক্তি" শিরোনামে প্রতিবেদনটি থেকে শিরোনাম সহ হুবহু কপি করে কপিরাইট এড়াতে বাক্য ও শব্দের মাঝে অযাচিত যতি চিহ্ন ব্যবহার করে আলোচ্য অনলাইন পোর্টালগুলোতে নতুন খবর হিসেবে প্রকাশ করা হচ্ছে।

বাংলানিউজ২৪ ডটকম-এর খবরটি দেখুন এখানে

বাংলানিউজ২৪ ডটকম-এর প্রতিবেদন এবং ভাইরাল অনলাইন পোর্টালের পাশাপাশি স্ক্রিনশট দেখুন-

বাংলানিউজ২৪ (বামে) এবং ভাইরাল অনলাইন পোর্টাল (ডানে)

পাশাপাশি আরবি ভাষার ওয়েবসাইটও তৎকালে খবরটি প্রকাশিত হতে দেখা গেছে। তন্মধ্যে ২০১৬ সালের ১৮ সেপ্টেম্বর International Quranic News Agency এর আরবি সংস্করণে "الإفراج عن المحبوسين الذين يحفظون القرآن بالسجون في الجزائر" শিরোনামে প্রকাশিত খবরটি খুঁজে পাওয়া যায়, যার স্বয়ংক্রিয় ইংরেজি অনুবাদ Prisoners released for memorizing the Qur'an in prisons in Algeria। তবে বুম বাংলাদেশ খবরটির বিষয়বস্তু স্বতন্ত্রভাবে যাচাই করে দেখেনি।

খবরটি দেখুন এখানে

অর্থাৎ পাঁচ বছর আগের সংবাদমূল্যহীন একটি পুরোনো খবরকে ভিন্ন একটি গণমাধ্যম থেকে হুবহু কপি করে নতুন ডেটলাইনে বিভিন্ন অনলাইন পোর্টালে প্রকাশ করা হচ্ছে, যা বিভ্রান্তিকর।

Claim :   কোরআন মুখস্থ করলেই জেল থেকে মুক্তি
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.