পুরনো ছবি ও ভিডিওকে 'পাকিস্তানের পক্ষ থেকে ভারতে অ্যাম্বুলেন্স প্রদান' এর ছবি বলে প্রচার

বুম বাংলাদেশ দেখতে পেয়েছে যে এই ছবি ও ভিডিও এর আগেও বিভিন্ন সময় অনলাইনে ছিল।

সামাজিক মাধ্যম ফেসবুকে একটি ছবি ও ভিডিও ছড়িয়েছে যেগুলো পোস্ট করে দাবি করা হচ্ছে যে, তা ভারতে করোনার ভয়াবহ সংক্রমণের মধ্যে প্রতিবেশী ও চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের পক্ষ থেকে ৫০ টি অ্যাম্বুলেন্স ও নার্সসহ সহায়তা প্রদানের দৃশ্য।

আর্কাইভ দেখুন এখানে



আর্কাইভ দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে যে পাকিস্তানের পক্ষ থেকে সাহায্যের বলে ছড়ানো ছবি ও ভিডিও আসলে পুরনো এবং ভিন্ন পটভূমির।

পাকিস্তানের ঈদি ফাউন্ডেশনের কয়েকটি অ্যাম্বুলেন্স ও পাশে দাড়ানো চালকদের ছবিটি গুগল রিভার্স ইমেজ সার্চে তা মূলত ২০১৭ সালের ১০ এপ্রিল পাকিস্তানের দ্য এক্সপ্রেস ট্রিবিউনে প্রকাশিত হয়। 'Edhi ambulances to soon have trained paramedics on board' শিরোনামের প্রতিবেদনটি দেখুন এখানে


আর ফেসবুকে ছড়ানো ভিডিওটি মূলত একাধিক পৃথক ভিডিও থেকে নিয়ে যুক্ত করে বানানো। ভিডিওটির প্রথম অংশের মূল উৎস বের করা যায়নি। তবে ২ মিনিট ৩০ সেকেন্ড থেকে পরবর্তী অংশটুকু ২০১৮ সালের ৩১ জুলাই পাকিস্তানের সামা টিভির ইউটিউব চ্যানেলে আপলোড হওয়া একটি ভিডিও থেকে নেওয়া।

ভারত ও পাকিস্তানের সংবাদমাধ্যম সূত্রে নিশ্চিত হওয়া গেছে যে, পাকিস্তানের পক্ষ থেকে এখনো নার্স ও অ্যাম্বুলেন্সসহ কোন সহায়তা ভারতে দেয়া হয়নি।

উল্লেখ্য, সম্প্রতি ভারতে করোনা সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করায় প্রতিবেশী দেশ পাকিস্তানের বৃহত দাতব্য সংস্থা ঈদি ফাউন্ডেশন ও দেশটির সরকারের পক্ষ থেকে ভারতকে অ্যাম্বুলেন্স, ভেন্টিলেটর, সহায়তা করার প্রস্তাব করা হলেও ভারক সরকার এখনো প্রস্তাবের কোন সাড়া দেয়নি। ঈদি ফাউন্ডেশনের পক্ষ থেকে সংস্থাটির পরিচালক ফাইসাল ঈদি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পাঠানো এক চিঠিতে এই প্রস্তাব দেন। তবে দিল্লী থেকে এখনো এই প্রস্তাব গ্রহণ করা হয়নি। দেখুন এখানেএখানে

Claim Review :   ৫০ টি এম্বুলেন্সে অক্সিজেন ও নার্স সহ ভারতের দিকে রওয়ানা দিচ্ছে পাকিস্তান
Claimed By :  Facebook posts
Fact Check :  False
Show Full Article
Next Story