না, এটা শিয়া নেতা ওয়াসিম রিজভীকে গণধোলাইয়ের ভিডিও নয়

গত ২৮ মার্চ পাঞ্জাবে বিজেপির এমএলএ অরুন নারাং এর উপর উত্তেজিত কৃষকদের হামলার ভিডিও এটি।

সামাজিক মাধ্যম ফেসবুকে একটি ভিডিও ছড়িয়েছে যেখানে দেখা যাচ্ছে স্লোগানরত উত্তেজিত এক জনসমাগমে এক ব্যক্তির উপর হামলার চেষ্টা করা হচ্ছে এবং ইউনিফর্ম পরিহিত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাকে নিরাপত্তা দিয়ে সরিয়ে নিয়ে যাচ্ছেন। বিভিন্ন পেজ ও প্রোফাইল থেকে ২৬ সেকেন্ডের ভিডিও ক্লিপটি পোস্ট করে দাবি করা হচ্ছে যে এটি ভারতে কোরআন শরিফের ২৬টি আয়াতের ওপর আপত্তি তুলে পরিবর্তনের আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে রিট দায়ের করা ব্যক্তি ওয়াসিম রিজভীর উপর হামলার ঘটনা।

একটি আইডি থেকে ভিডিওটি পোস্ট করে লেখা হয়েছে-

'আলহামদুলিল্লাহ!

ভারতে যে কুখ্যাত ব্যক্তি কোরআন শরিফের ২৬টি আয়াত পরিবর্তন করার রিট করছিলো,

আজ তাকে গণধোলাই দিল মুসলিম তৌহিদী জনতা!'



ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে যে ভিডিওটি রিটকারী ব্যক্তি উত্তর প্রদেশের স্বাবেক শিয়া ওয়াকফ বোর্ড চেয়ারম্যান ওয়াসিম রিজভীর উপর হামলার নয়।

রিভার্স ইমেজ সার্চ দিয়ে দেখা যায় যে এই ভিডিওটি ভারতের মূলধারার সংবাদমাধ্যম ইন্ডিয়াটুডের ইউটিউব চ্যানেলে 'Protesting Farmers Thrash BJP MLA, Tear His Clothes In Punjab's Muktsar' শিরোনামে গত ২৮ মার্চ আপলোড করা হয়।

টাইমস অব ইন্ডিয়ায়ও এ সংক্রান্ত ভিডিওসহ একটি খবর পাওয়া যায়।

এনডিটিভির অপর এক প্রতিবেদন অনুযায়ী, পাঞ্জাবের আবোহারের বিজেপি দলীয় সংসদ সদস্য অরুন নারাং যখন মালাউতে এক সংবাদ সম্মেলনের জন্য পৌছান সেসময় আন্দোলনরত কৃষকরা তাকে ঘিরে ফেলেন এবং গায়ে কালো কালি ছিটিয়ে দেন।

পাঞ্জাবের মূখ্যমন্ত্রী আমারিন্দার সিং এই ঘটনায় নিন্দা জানিয়ে একটি টুইটও করেন।

উল্লেখ্য, গত ১১ মার্চ ভারতের উত্তর প্রদেশের শিয়া ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াসিম রিজভী পবিত্র কোরআন শরিফের ২৬টি আয়াতের ওপর আপত্তি তুলে পরিবর্তনের আবেদন জানিয়ে দেশটির সুপ্রিম কোর্টে রিট করেন। এ ঘটনায় ভারত ও বাংলাদেশে সুন্নী মুসলমানরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন দেখুন এখানে

সুতরাং বিজেপি সাংসদের উপর হামলার ঘটনাকে কুরআনের আয়াত নিয়ে রিটকারীর উপর হামলা বলে ছড়ানো বিভ্রান্তিকর।

Claim Review :   আলহামদুলিল্লাহ! ভারতে যে কুখ্যাত ব্যক্তি কোরআন শরিফের ২৬টি আয়াত পরিবর্তন করার রিট করছিলো, আজ তাকে গণধোলাই দিল মুসলিম তৌহিদী জনতা!
Claimed By :  Facebook posts
Fact Check :  False
Show Full Article
Next Story