এটি নকল ডিম তৈরীর ভিডিও নয়

ভিডিওটি খেলনা ডিম তৈরীর বলে নিশ্চিত হয়েছে বুম বাংলাদেশ।

সামাজিক মাধ্যম ফেসবুকে একটি ভিডিও ছড়িয়েছে যেটিকে বাজারে নকল ডিম তৈরীর ভিডিও বলে দাবি করা হচ্ছে। ইতোমধ্যে বিভিন্ন ফেসবুক গ্রুপ, পেজ ও প্রোফাইল থেকে ভিডিও ক্লিপটি কয়েকশো বার শেয়ার হয়েছে।

আর্কাইভ করা আছে এখানে

এর আগেও বিভিন্ন সময় ভিডিও ক্লিপটি ইউটিউব ও ফেসবুকে ছড়িয়েছিল।

আর্কাইভ করা আছে এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে যে এই ভিডিও ক্লিপটি শুধু বাংলাদেশে নয়, ভারতসহ বিশ্বের অন্যান্য দেশেও এর আগে সামাজিক মাধ্যমে ছড়িয়েছে।

ভিডিওটির বিষয়বস্তু নিয়ে ফরাসী সংবাদমাধ্যম 'ফ্রান্স ২৪' ২০১৮ সালের মে মাসে প্রতিবেদন প্রকাশ করে দেখায় যে ক্লিপটি নকল ডিম তৈরীর নয়, বরং খেলনা ডিম তৈরীর একটি কারখানার ভিডিও। প্রতিবেদনটি দেখুন এখানে

বুম বাংলাদেশ ভিডিও ক্লিপটির স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ অনুসন্ধান করে ফেসবুকে ২০১৭ সালের ৬ সেকেন্ডের একটি ভিডিও ক্লিপের সন্ধান পায় যা YouLike Online নামক একটি পেজ থেকে পোস্ট করা হয়। ভিডিও ক্লিপটি মূলত বর্তমানে বাংলাদেশে ছড়ানো ভিডিও ক্লিপটিরই মূল ভার্সন যার রেজ্যুলেশনও অপেক্ষাকৃত উন্নতমানের। সেখানে দেখা যায় একজন কর্মী প্লাস্টিকের অর্ধেক দুটি স্বচ্ছ খোসার মধ্যে ডিমের সাদা অংশসদৃশ উপাদান দিয়ে একত্র করছেন। ক্যামেরার অপর প্রান্তে আরেকজনকে সেটি স্টিকারসদৃশ বস্তু দিয়ে জোড়া দিতে দেখা যায়। দেখুন নীচে।

একই সাথে গুগল অ্যাডভান্স সার্চে চীনা সংবাদমাধ্যম Jiefang Daily এর ফ্যাক্টচেকিং সেকশন Rumor Buster এর একটি প্রতিবেদন পাওয়া যায় যেখানে বলা হয়েছে এই ভিডিওটি ২০১৭ সালের মার্চে চীনে বহুল ব্যবহৃত সামাজিক মাধ্যম উইচ্যাটের মাধ্যমে ছড়ায়।

তবে বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে যে এতে মূলত খেলনার জন্য ডিম তৈরী করা হচ্ছে। ভিডিও ক্লিপটিতে একটি কোরিয়ান কোম্পানির কিছু স্টিকার দেখা যায় যারা মূলত অ্যামাজনের মতো অনলাইন শপিং সাইটে এধরণের খেলনা বিক্রি করে থাকে। অ্যামাজনে এরকম কিছু খেলনা পণ্যের বিজ্ঞাপন দেখুন এখানে


ইউটিউবেও এরকম একটি ভিডিও পাওয়া যায় যেখানে একই ধরণের খেলনা ডিম নিয়ে খেলা করতে দেখা যায়।

ভারতের ফ্যাক্ট চেকিং প্রতিষ্ঠান লজিক্যাল ইন্ডিয়ানও এ নিয়ে একটি ফ্যাক্ট চেকিং প্রতিবেদন করে। দেখুন এখানে

Claim Review :   এই ভিডিওটি নকল ডিম বানানোর
Claimed By :  Facebook posts
Fact Check :  False
Show Full Article
Next Story