লকডাউন কার্যকর করতে পুতিন ৮০০ সিংহ রাস্তায় ছাড়েন নি

ফেসবুকে ভাইরাল ভুয়া ছবির ক্যাপশনে দাবি করা হচ্ছে লকডাউন কার্যকর করতে রাশিয়ায় ৮০০ সিংহ রাস্তায় ছাড়া হয়েছে।

ফেসবুকে একটি ছবি ভাইরাল হয়েছে যার ক্যাপশনে দাবি করা হচ্ছে, "রাশিয়াতে নাগরিকদের ঘরে বন্দী থাকার জন্য রাশিয়া সরকার ৮০০ সিংহ ও বাঘ রাস্তায় ছেড়ে দিয়েছে যাতে করোনা ছড়াতে না পারে। বাংলাদেশে এরকম করলে মানুষজন উল্টা বাঘ/সিংহ দেখতে রাস্তায় থাকবে।"



অন্য একটি পোস্টে লেখা হয়েছে--

"রাশিয়া- কোয়ারেন্টাইন মানানোর জন্য দেশে ৮০০ বাঘ+সিংহ ছেড়ে দিছে! উত্তর কোরিয়া - কোয়ারেন্টাইন না মানায় একজন কে গুলি করে হত্যা!! বাংলাদেশ - হোম কোয়ারেন্টাইন এ থাকতে বলায় ম্যাজিস্ট্রেট কে মারতে আসে!!! প্রধানমন্ত্রী হিসেবে জাস্টিন ট্রুডো কে চাও তুমরা? শোকর কর যে কপালে #পুতিন বা #কিমজং সাহেব জুটে নাই।"

বাংলাদেশের বাইরেও বিভিন্ন ভাষায় টুইটার ও ফেসবুকে এই একই ছবি ব্যবহার করে একইরকম তথ্য ছড়ানো হয়েছে।

প্রকৃতপক্ষে ছবি এবং তার সাথে জুড়ে দেয়া তথ্যগুলো ভুয়া। রাশিয়া (করোনা নিয়ন্ত্রণের অংশ হিসেবে) মানুষকে কোয়ারানটাইনে রাখতে কোথাও বাঘ বা সিংহ ছাড়েনি। এমন কোনো সংবাদ রাশিয়ান বা অন্য কোনো দেশের সংবাদমাধ্যমে প্রকাশিত হয়নি।

বতর্মান বিশ্বব্যাপী জরুরি পরিস্থিতিতে করোনা সংক্রান্ত যে কোনো সাধারণ সংবাদও বিশ্বগণমাধ্যমে প্রকাশিত হচ্ছে। আর এ ধরনের অস্বাভাবিক উদ্যোগ রাশিয়া সরকার কর্তৃক নেয়া হলে তা খবর আকারে প্রকাশিত না হওয়ার কোনো কারণ নেই।

আর যে ছবিটি ছড়ানো হয়েছে সেটিও রাশিয়ার নয়। এটি দক্ষিণ আফ্রিকার জোহানসবার্গে তোলা ২০১৬ সালের ছবি।

ডেইলি মেইল ২০১৬ সালের ১৫ এপ্রিল ছবিটি প্রকাশ করে জানায়, এই সিংহটিকে ফিল্মের শুটিংয়ের জন্য ওখানে একটা ফিল্ম প্রডাকশন কোম্পানি এনেছিল।

আরও ছবি ও সংবাদ দেখুন এই লিংকে

Claim Review :  লকডাউন কার্যকর করতে রাশিয়ায় ৮০০ সিংহ রাস্তায় ছাড়া হয়েছে
Claimed By :  Facebook posts
Fact Check :  False
Show Full Article
Next Story