'প্রজেক্ট তেলাপিয়া' দাবি করে ভাইরাল ছবিটি বাংলাদেশে নয়

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে ছবিটি ভারতের হায়দরাবাদে দেশটির জাতীয় মৎস উন্নয়ন বোর্ডের একটি দপ্তরের।

সম্প্রতি মাছ আকৃতির একটি স্থাপনার ছবি বাংলাদেশের 'প্রজেক্ট তেলাপিয়া' দাবি করে ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। একাধিক ফেসবুক পেজ ও আইডি থেকে স্থাপনাটির অবস্থান সম্পর্কে ভিন্ন ভিন্ন তথ্য দেয়া হয়েছে। ভাইরাল হওয়া পোস্টগুলো দেখুন এখানে,এখানেএখানে

'Cactus - Online Shop' নামের একটি ফেসবুক পেজ থেকে গত ৭ জুন ছবিটি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে, "প্রজেক্ট তেলাপিয়া 🐟🙄 share it with friends আপনারা সবাই আমন্ত্রিত 😛 Location : কাশিপুড়, ডিগ্রী চর গুদারা ঘহাট সংলগ্ন"। অর্থাৎ, পোস্টে দাবি করা হচ্ছে স্থাপনাটি বাংলাদেশে অবস্থিত।

পোস্টটির আর্কাইভ লিংক দেখুন এখানে

ফ্যাক্ট চেক

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ভাইরাল পোস্টের বর্ণনায় করা দাবিটি বিভ্রান্তিকর। প্রকৃতপক্ষে, এই স্থাপনাটি তেলেঙ্গানা রাজ্যের হায়দরাবাদের National Fisheries Development Board বা ভারতের জাতীয় মৎস উন্নয়ন বোর্ডের (এনএফডিবি) ছবি; যাকে 'প্রজেক্ট তেলাপিয়া' বলে দাবি করা হয়েছে।

রিভার্স ইমেজ সার্চ টুলের মাধ্যমে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন-এর একটি প্রতিবেদনে ছবিটি খুঁজে পাওয়া গেছে। যেখানে সিএনএন বলছে, এটি ভারতের হায়দরাবাদে অবস্থিত National Fisheries Development Board-এর একটি ভবন।

সিএনএন এর প্রতিবেদন দেখুন এখানে।

এর সূত্রধরে, বিস্তারিত সার্চ করার পর করে National Fisheries Development Board -এর ওয়েবসাইটে মূল স্থাপনার ছবি ও বিস্তারিত তথ্য খুঁজে পায় বুম বাংলাদেশ। ওয়েবসাইটে দেয়া তথ্য অনুসারে, ভারতের মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান হিসাবে ২০০৬ সালে ভারতের দক্ষিণাঞ্চলীয় তেলেঙ্গানা রাজ্যের হায়দরাবাদ শহরে National Fisheries Development Board গঠিত হয়। প্রতিষ্ঠানটি ভারতজুড়ে মাছের উৎপাদন বৃদ্ধি ও বিলুপ্তপ্রায় মাছ সংরক্ষণে কাজ করছে এবং এই মাছ আকৃতির ভবনটি ঐ প্রতিষ্ঠানটির একটি দপ্তর।

ভাইরাল ফেসবুক পোস্ট (বামে) এবং ভারতের জাতীয় মৎস উন্নয়ন বোর্ডের ছবির( ডানে) স্ক্রিনশট

এছাড়া, গুগল স্ট্রিট ভিউ-এর মাধ্যমেও স্থাপনাটি ভারতের হায়দ্রাবাদ শহরে বলে নিশ্চিত হয়েছে বুম বাংলাদেশ।

গুগল স্ট্রিট ভিউ-এর লিংক দেখুন এখানে

সুতরাং, ভারতের জাতীয় মৎস উন্নয়ন বোর্ডের একটি ভবনের ছবিকে 'প্রজেক্ট তেলাপিয়া' বলে প্রচার করা হচ্ছে ফেসবুকে; যা বিভ্রান্তিকর।

Claim Review :   প্রজেক্ট তেলাপিয়া
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story