প্রাপ্তবয়স্ক নারী-পুরুষকে কি একসাথে থাকার অনুমতি দিয়েছে সৌদি আদালত?

প্রাপ্তবয়স্ক নারীর আলাদা বাড়িতে থাকা শাস্তিযোগ্য অপরাধ হবে না- এরকম একটি রায়ের খবরকে বিভ্রান্তিমূলকভাবে প্রকাশ করা হচ্ছে।

সম্প্রতি সামাজিক মাধ্যমসহ বিভিন্ন অনলাইন পোর্টালে 'প্রাপ্তবয়স্ক নারী-পুরুষকে একসাথে থাকার অনুমতি দিলো সৌদি আদালত' মর্মে একটি খবর ছড়িয়েছে। এরকম একটি খবর দেখুন এখানে। আর্কাইভ করা আছে এখানে

খবরটির আর্কাইভ দেখুন
ফেসবুকেও একই শিরোনামে ছড়ানো হচ্ছে খবরটি। দেখুন নিচের স্ক্রিনশটে--
ফেসবুক পোস্টটির আর্কাইভ
ফ্যাক্ট চেক:
অনুসন্ধানে দেখা যায়, বিভিন্ন অনলাইন পোর্টালে ছড়ানো খবরটি বাংলা ট্রিবিউনের একটি প্রতিবেদন থেকে হুবহু নকল করা। বাংলা ট্রিবিউনের খবরটি দেখুন এখানে"প্রাপ্তবয়স্ক নারীদের আলাদা বাড়িতে বসবাস অপরাধ নয়: সৌদি আদালত" শিরোনামের এই প্রতিবেদনটি বাংলাট্রিবিউনে প্রকাশিত হয় চলতি বছরের ১৫ জুলাই।
কিছু অনলাইন পোর্টালে এই প্রতিবেদনটি হুবহু কপি করে প্রকাশ করা হলেও শিরোনামটি বিকৃত করে লেখা হয়েছে "প্রাপ্তবয়স্ক নারী-পুরুষকে একসাথে থাকার অনুমতি দিলো সৌদি আদালত"। অথচ প্রতিবেদনের ভেতরে সঠিকভাবেই লেখা হয়েছে, "সৌদি আরবে প্রাপ্তবয়স্ক কোনও নারী আলাদা বাড়িতে বসবাসের মাধ্যমে স্বাধীন জীবনযাপন করতে চাইলে তা অপ'রাধ বলে গণ্য হবে না। সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (১৩ জুলাই) এ সং'ক্রান্ত এক মা'মলার রায়ে এমন নির্দেশনা দিয়েছেন আদালত।"

বাংলা ট্রিবিউন এবং বিকৃত শিরোনামে খবর প্রকাশকারী পোর্টালগুলোর প্রতিবেদনে 'সৌদি গেজেট' এর প্রতিবেদনকে সূত্র হিসেবে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, সৌদি আরবের প্রাপ্তবয়স্ক কোন নারী আলাদা বাড়িতে বসবাসের মাধ্যমে স্বাধীন জীবনযাপন করতে চাইলে তা অপরাধ বলে গণ্য হবে না মর্মে গত জুলাইয়ে রায় প্রদান করেন রিয়াদের একটি আদালত।

সৌদি গেজেটের প্রতিবেদন অনুযায়ী, একজন সৌদি নারী পরিবার ছেড়ে স্বাধীনভাবে জীবন যাপনের জন্য পৃথকভাবে থাকা শুরু করলে এবং তার পিতার অনুমতি ছাড়াই রিয়াদে ভ্রমণ করার কারণে তার পরিবারের পক্ষে একজন সরকারী আইনজীবি ওই নারীর শাস্তি দাবী করে আদালতে মামলা করেন। আদালত তার রায়ে বলেন যে বিবাদী একজন সুস্থ ও প্রাপ্তবয়স্ক নারী এবং তিনি কোথায় কিভাবে থাকবেন সেই সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার তার আছে। সুতরাং স্বাধীন জীবন যাপনের উদ্দেশ্যে পৃথকভাবে থাকা কোন অপরাধ নয় এবং এর জন্য তাকে কোন শাস্তিও দেয়া যাবেনা।
প্রতিবেদনটি দেখুন এখানে
এই খবরটি বাংলা ট্রিবিউনের পাশাপাশি গত জুলাই মাসে বাংলাদেশের মূলধারার আরও কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। দেখুন এখানেএখানে

অতএব "প্রাপ্তবয়স্ক নারী-পুরুষকে একসাথে থাকার অনুমতি দিলো সৌদি আদালত" শিরোনামের খবরটি ভুল এবং বিভ্রান্তিকর।

Updated On: 2020-10-14T15:18:06+05:30
Claim Review :   প্রাপ্তবয়স্ক নারী-পুরুষকে একসাথে থাকার অনুমতি দিলো সৌদি আদালত
Claimed By :  Website, Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story