১৫ সন্তানের জননীর ফের সন্তানসম্ভবা হবার খবরটি পুরোনো

২০২০ সালে গণমাধ্যমে যুক্তরাষ্ট্রের প্যাটি হার্নান্দেজকে নিয়ে এই খবর প্রকাশিত হয়; নতুন করে এর প্রচার বিভ্রান্তিকর।

সামাজিক মাধ্যম ফেসবুকে সম্প্রতি একাধিক অখ্যাত অনলাইন পোর্টালের লিংক পোস্ট করা হচ্ছে, যে খবরে বলা হচ্ছে যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার শার্লোটের বাসিন্দা প্যাটি হার্নান্দেজ (৩৮) নামের ১৫ সন্তানের এক জননী আবারো সন্তানসম্ভবা হয়েছেন। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এবং এখানে

গত ১২ সেপ্টেম্বর 'সকালের বার্তা' নামের ফেসবুক পেজ থেকে একটি অনলাইন পোর্টালের লিংক শেয়ার করে বলা হয় "১৫ সন্তানের জননী ফের গর্ভবতী, এখানেই থামতে চান না"।

পোস্টটি দেখুন এখানে

হুবহু একই শিরোনামে প্রকাশিত ওই খবরটির ডেটলাইন উল্লেখ নেই, তাই খবরটি প্রকাশের তারিখ সম্পর্কে কোন ধারণা করা যাচ্ছে না। তবে ফেসবুকে পোস্ট করার দিনক্ষণ দেখে স্বাভাবিকভাবে খবরটি পাঠকের কাছে সাম্প্রতিক মনে হতে পারে।

খবরটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, খবরটি ২০২০ সালে একাধিক গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

বিভিন্ন কিওয়ার্ড দিয়ে সার্চ করে দেখা গেছে, অনলাইন পোর্টালে প্রকাশিত খবরটি পুরোনো এবং কপি করা। ২০২০ সালের ৪ সেপ্টেম্বর দেশের ট্যাবলয়েড পত্রিকা দৈনিক মানবজমিনের অনলাইন ভার্সনে "১৫ সন্তানের জননী ফের গর্ভবতী!" শিরোনামে মূল প্রতিবেদনটি প্রকাশিত হতে দেখা গেছে। ব্রিটিশ গণমাধ্যম দ্য ডেইলি মেইলের বরাত দিয়ে দৈনিক মানবজমিন জানায়,

"তিনি ১৫ সন্তানের জননী। ৩ মাস আগে তার সর্বশেষ সন্তান ভূমিষ্ঠ হয়। আর এখন তিনি জানালেন তার গর্ভে এসেছে ১৬ তম শিশু! তিনি এ-ও বলছেন, ভবিষ্যতেও আরও শিশু নেয়ার কথা বিবেচনা করবেন তিনি।"

খবরটি দেখুন এখানে

দৈনিক মানবজমিনে প্রকাশিত উক্ত প্রতিবেদনটির বিভিন্ন মূল অংশ হুবহু কপি করে, আলোচ্য অনলাইন পোর্টালগুলোতে নতুন খবর হিসেবে প্রকাশ করা হচ্ছে। পাশাপাশি স্ক্রিনশট দেখুন--

মানবজমিন (বামে) এবং ভাইরাল অনলাইন পোর্টাল (ডানে)

পাশাপাশি ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ডেইলি মেইলের মূল খবরটিও খুঁজে পাওয়া গেছে। ২০২০ সালের ৩ সেপ্টেম্বর "Mother of 15, including three sets of twins, reveals she is pregnant with her SIXTEENTH child just three months after giving birth to her youngest - and says she won't rule out having more" শিরোনামে খবরটি প্রকাশিত হয়।

খবরটি দেখুন এখানে

পরে চলতি বছর মে মাসে আরেকটি ব্রিটিশ গণমাধ্যম দ্য মিরর ডটকমে "Mum-of-15 delivers baby number 16 - and they all have names beginning with 'C'" শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে ওই নারীর ১৬ তম সন্তান জন্মদানের খবরও প্রকাশিত হয়েছে। দেখুন স্ক্রিনশট--

খবরটি দেখুন এখানে

অর্থাৎ অনলাইন পোর্টালগুলোতে যুক্তরাষ্ট্রের ১৫ সন্তানের জননী প্যাটি হার্নান্দেজের পুনরায় সন্তানসম্ভবা হওয়ার খবর প্রচার করা হচ্ছে। অথচ এরইমধ্যে গত মে মাসে তিনি ১৬ তম সন্তানের মা হয়েছেন, যা নিয়ে গণমাধ্যমে খবরও প্রকাশিত হয়েছে।

সুতরাং এক বছর আগের সংবাদমূল্য নেই এমন একটি পুরোনো খবরকে সম্প্রতি অনলাইন পোর্টালে নতুন খবর হিসেবে প্রকাশ করে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Claim Review :   ১৫ সন্তানের জননী ফের গর্ভবতী, এখানেই থামতে চান না
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story