স্কুল খোলা ও পিইসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তিকর শিরোনামে খবর প্রকাশ

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন যা বলেছেন সেটিকে বিকৃত করে শিরোনাম করেছে কিছু অনলাইন পোর্টাল।

কয়েকটি অনলাইন পোর্টালের বরাতে "স্কুল খুলবে সেপ্টেম্বরে, সমাপনী পরীক্ষা ডিসেম্বরে" শিরোনামে একটি খবর সামাজিক মাধ্যমে ছড়িয়েছে।

ekushernews.com নামক একটি পোর্টালের এরকম খবরের স্ক্রিনশট দেখুন-


শিরোনামে নিশ্চিতভাবে সেপ্টেম্বর মাসে স্কুল খোলার এবং ডিসেম্বরে , সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তথ্য দেয়া হলেও খবরের ভেতরে বলা হয়েছে--

"আগামী সেপ্টেম্বরের মধ্যে স্কুল খোলা সম্ভব হলে ডিসেম্বরের মধ্যেই প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা শেষ করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। সোমবার (২৭ জুলাই) শিক্ষা সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ই'রাব) আয়োজিত 'করো'নাকালে প্রাথমিক শিক্ষায় চ্যালেঞ্জ ও উত্তরণে করণীয়' শীর্ষক সেমিনারে প্রধান অ'তিথির বক্তৃতায় একথা বলেন প্রতিমন্ত্রী।"

অর্থাৎ, মন্ত্রীর বক্তব্যে সেপ্টেম্বরে স্কুল খোলার বিষয়ে কোনো নিশ্চয়তা নেই। তিনি শর্ত দিয়ে বলেছেন, "সেপ্টেম্বরের মধ্যে স্কুল খোলা সম্ভব হলে ডিসেম্বরের মধ্যেই" পরীক্ষা শেষ হবে।

মন্ত্রীর এরকম শর্তযুক্ত বক্তব্য মূলধারার সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। দৈনিক সমকালের প্রতিবেদনে মন্ত্রীর বরাতে বলা হয়েছে--

"আগামী সেপ্টেম্বরের মধ্যে স্কুল খোলা সম্ভব হলে ডিসেম্বরের মধ্যেই প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা শেষ করা হবে। যদি সেপ্টেম্বরে স্কুল খোলা সম্ভব না হয়, তাহলে আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাবর্ষ উন্নীত করা হবে।"

মন্ত্রীর বক্তব্যকে বিকৃত করে শিরোনামে প্রকাশ করার প্রেক্ষিতে সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের অনেকের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে।

Updated On: 2020-07-30T22:07:54+05:30
Claim Review :  স্কুল খুলবে সেপ্টেম্বরে, সমাপনী পরীক্ষা ডিসেম্বরে
Claimed By :  News Portal
Fact Check :  False
Show Full Article
Next Story