মামুনুল হকের হোয়াইট হাউজ উড়িয়ে দেয়ার হুমকির খবরটি বিভ্রান্তিকর

হোয়াইট হাউজে বোমা হামলার হুমকি দেননি হেফাজত নেতা

ফেসবুকে একটি খবর দেখা যাচ্ছে যেখানে দাবি করা হচ্ছে মাওলানা মামুনুল হক বোমা মেরে হোয়াইট হাউজ হামলার হুমকি দিয়েছেন। দেখুন এখানে, এখানে এবং এখানে

দেশ রিভিউ নামের একটি অনলাইন থেকে একটি খবর প্রকাশ করা হয় যার শিরোনাম ছিলঃ "এবার 'বোমা মেরে' হোয়াইট হাউজে হামলার হুমকি দিলেন মামুনুল হক (ভিডিও)"। উক্ত খবরে দাবি করা হয়, "একের পর এক বিতর্কের জন্ম দেয়া হেফাজতে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক এবার 'বোমা মেরে' হোয়াইট হাউজে হামলার হুমকি দিয়েছেন। সম্প্রতি ফেসবুকে ভাইরাল হওয়া তার এক ওয়াজে এমন হুমকি দিতে দেখা গেছে"।


নিউজটির আর্কাইভ লিংক এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশের অনুসন্ধানে দেখা গেছে উক্ত খবরের শিরোনামটি বিভ্রান্তিকর। মাওলানা মামুনুল হক সেই ইসলামি সম্মেলনে মূলত বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা নিয়ে বক্তব্য রেখেছিলেন। বক্তব্যের একটি অংশে তিনি বলেন, "সমাজে আলেম যেমন দরকার, ডাক্তারের দরকার আছে না নাই? ইঞ্জিনিয়ারের দরকার আছে না নাই? বৈজ্ঞানিকের দরকার আছে না নাই? পারমানবিক বৈজ্ঞানিক দরকার। পারমানবিক বোমা বানাতে পারে এমন বৈজ্ঞানিক দরকার। এমন একটা পারমানবিক বোমা তৈরি করবা বিসমিল্লাহ বলে এখান থেকে যেন হোয়াইট হাউজে ফালানো যায়"।

উপরোক্ত বক্তব্যে তিনি একটি পারমানবিক বোমার সক্ষমতা কেমন হতে পারে তার একটি উদাহরণ দিয়েছেন। উপরোক্ত বক্তব্যে 'হামলা' বা 'হুমকি' সংক্রান্ত কোনো শব্দ পাওয়া যায়নি। কিন্তু খবরের শিরোনামে দাবি করা হয়, হোয়াইট হাউজ হামলার 'হুমকি 'দিয়েছে মাওলানা হক।

এছাড়া উক্ত অনলাইনটি মামুনুল হকের বিরুদ্ধে আরেকটি ভিত্তিহীন খবর প্রচার করেছে যা ইতিমধ্যে বুম বাংলাদেশ যাচাই করেছে

অর্থাৎ মাওলানা মামুনুল হকের হোয়াউট হাউজে বোমা মারার হুমকির খবরের শিরোনামটি বিভ্রান্তিকর।

Claim Review :   এবার ‘বোমা মেরে’ হোয়াইট হাউজে হামলার হুমকি দিলেন মামুনুল হক (ভিডিও)
Claimed By :  Online News Portal
Fact Check :  False
Show Full Article
Next Story