নবনিযুক্ত সেনাপ্রধানের নিজ জেলা সম্পর্কে বিভ্রান্তিকর দাবি ফেসবুকে

মূলধারার গণমধ্যম বলছে, নবনিযুক্ত বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান এস এম শফিউদ্দিন আহমেদ ১৯৬৩ সালে খুলনায় জন্মগ্রহণ করেন।

নবনিযুক্ত বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান এস এম শফিউদ্দিন আহমেদের ছবি সামাজিক মাধ্যম ফেসবুকে পোস্ট করে তাঁর নিজ জেলা হিসাবে বিভিন্ন জেলার নাম উল্লেখ করা হচ্ছে। পোস্টগুলোতে নতুন সেনাপ্রধানের নিজ জেলা হিসাবে কোথাও শরীয়তপুর, রাজবাড়ি আবার কোথাও কুমিল্লা'সহ বিভিন্ন জেলা দাবি করা হয়েছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে

'Jahangir Mullah' নামের একটি ফেসবুক আইডি থেকে নতুন সেনাপ্রধানের ছবি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে, "অভিনন্দন.. শরীয়তপুর এর কৃতি সন্তান।। নবনিযুক্ত বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ৷"

পোস্টটির লিংক দেখুন এখানে

ফ্যাক্ট চেক

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, নতুন সেনাপ্রধানের জেলা নিয়ে পোস্টে করা দাবিগুলো বিভ্রান্তিকর। মূলধারার গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশ সেনাবাহিনীর নবনিযুক্ত সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ খুলনা শহরে জন্মগ্রহণ করেন।

গত ১০ জুন "নতুন সেনাপ্রধান এস এম শফিউদ্দিন আহমেদ" শিরোনামে দৈনিক সমকাল অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে, নবনিযুক্ত সেনাপ্রধান ১৯৬৩ সালের ৩১ ডিসেম্বর খুলনা শহরে জন্মগ্রহণ করেন বলে উল্লেখ করা হয়।

দৈনিক সমকাল অনলাইনের স্ক্রিনশট

এছাড়া, বিডিনিউজ টুয়েন্টিফোর, যমুনা টিভি অনলাইন এবং দৈনিক ইত্তেফাক সহ মূলধারার প্রায় সব গণমাধ্যমেও নতুন সেনাপ্রধানের জন্মস্থান সম্পর্কে একই তথ্য দেয়া হয়েছে। অর্থাৎ, তাঁর জন্মস্থান হিসাবে শরীয়তপুর, রাজবাড়ি বা কুমিল্লা দাবি করা ভিত্তিহীন।

যমুনা টিভি অনলাইন-এর প্রতিবেদনের স্ক্রিনশট

সুতরাং, নবনিযুক্ত সেনাপ্রধান এস এম শফিউদ্দিন আহমেদ-এর জন্মস্থান খুলনা জেলা ব্যতীত অন্য যেসব জেলার নাম উল্লেখ করা হচ্ছে, তা ভিত্তিহীন ও বিভ্রান্তিকর।

Claim Review :   শরীয়তপুর এর কৃতি সন্তান, নবনিযুক্ত বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ
Claimed By :  Facebook Post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story