মুক্তিযুদ্ধমন্ত্রী কি ভ্যাকসিন না নিয়ে 'অভিনয়' করেছেন?

মন্ত্রী মোজাম্মেল হক টিকা গ্রহণ শেষ করে ফটোশ্যুটে অংশ নেয়ার ভিডিওকে 'অভিনয়' বলে ছড়ানো হয়েছে ফেসবুকে

ফেসবুকে একটি ভিডিও হয়েছে। ভিডিওটি পোস্ট করে দাবি করা হচ্ছে, "মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক করোনার টিকা নেয়ার অভিনয়"। দেখুন এমন কিছু ভিডিও এখানে, এখানে, এখানে

A K M Wahiduzzaman নামের একটি পেইজ থেকে একটি ভিডিও পোস্ট করা হয় যার ক্যাপশন দেয়া হয়েছে, 'ওরে অভিনয়, ওরে মিথ্যুক!'।

ভিডিওতে দেখা যাচ্ছে, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক করোনা ভ্যাকসিন নিচ্ছেন বলে পোজ দিচ্ছেন। একজন স্বাস্থ্যকর্মী তার হাতে থাকা সিরিঞ্জ পুশ করার মতো অবস্থান নিয়েছেন। এভাবে কিছুক্ষণ থাকার পর মন্ত্রী উঠে দাঁড়ান। যে ক্যামেরায় ভিডিও করা হচ্ছিল সেটিতে দেখা যায়, পুরো সময়টিতে মন্ত্রীর গায়ে স্বাস্থ্যকর্মীর হাতে থাকা সিরিঞ্জটি পুশ করা হয়নি। এর ভিত্তিতেই ফেসবুক পোস্টগুলোতে দাবি করা হচ্ছে, ভ্যাকসিন নেয়ার অভিনয় করেছেন মন্ত্রী। অর্থাৎ, তিনি ভ্যাকসিন না নিয়ে শুধু নেয়ার অভিনয় করেছেন ক্যামেরার সামনে। কোনো কোনো পোস্টে বলা হচ্ছে এভাবে মন্ত্রী ধোঁকা দিয়েছেন।

এরকম আরেকটি পোস্টের স্ক্রিনশট দেখুন--

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ভ্যাকসিনের ফটোশ্যুট করার ভিডিওটি এবং সেটির সাথে ফেসবুকে জুড়ে দেয়া 'মন্ত্রীর ভ্যাকসিন না নেয়া' সংক্রান্ত তথ্যগুলো বিভ্রান্তিকর।

গত ১৭ ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সচিবালয় ক্লিনিকে করোনার ভ্যাকসিন গ্রহণ করেন। ভাইরাল হওয়া ভিডিওটি প্রথম ইউটিউবে আপলোড করা হয়, গত ১৮ ফেব্রুয়ারি Obak Duniya নামক চ্যানেলে।

ইন্টারনেট সার্চ করে মন্ত্রীর ভ্যাকসিন নেয়ার আরেকটি দীর্ঘতর ভিডিও পাওয়া গেছে, যার শিরোনাম, 'ভ্যাকসিন নিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী | ভ্যাকসিন নেওয়ার পর যা বললেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী'। সেই ভিডিওটির ৪০ সেকেন্ড থেকে দুইজন স্বাস্থ্যকর্মী মন্ত্রীকে ঘিরে দাঁড়ায় এবং মনে হয়, মন্ত্রীকে ভ্যাকসিন পুশ করা হচ্ছে। দেখুন সেই ভিডিওটি নিচে--

তবে সেই ভিডিওটির নির্দিষ্ট ক্যামেরা বরাবর দুজন স্বাস্থ্যকর্মী দাঁড়িয়ে যাওয়ায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীকে ভ্যাকসিন পুশ করার কোন স্পষ্ট দৃশ্য সেখানে দেখা যাচ্ছেনা। তারপরেই দেখা যায়, মন্ত্রী কর্তৃক ভ্যাকসিন গ্রহণ করার পোজ দেয়ার অংশটি যেটি ইতিমধ্যে সামাজিক মাধ্যমে বেশ ভাইরাল হয়েছে।

পরবর্তীতে জাগো নিউজ আ ক ম মোজাম্মেল হকে ভ্যাকসিন নেয়ার আরেকটি ভিডিও পোস্ট করে যেটির ২৬ সেকেন্ড থেকে স্পষ্টত দেখা যাচ্ছে, মন্ত্রীর শরীরে ভ্যাকসিন পুশ করা হচ্ছে। ভাইরাল হওয়া ভিডিও এবং জাগো নিউজের প্রকাশিত যে ভিডিওতে মন্ত্রীর শরীরে ভ্যাকসিন পুশ করার দৃশ্য দেখা যাচ্ছে উভয় ভিডিওতে মন্ত্রী এবং স্বাস্থ্যকর্মীদের পোশাক লক্ষ্য করলে স্পষ্টতই বুঝা যাচ্ছে দুটি দৃশ্যই একই দিনে ধারণ করা।

দেখুন সেই ভিডিওটি--

উপরের দুটি ভিডিও দেখে এই সিদ্ধান্তে আসা যায় যে, মন্ত্রী তার শরীরে ভ্যাকসিন গ্রহণ করেছেন। এবং একই সাথে ভ্যাকসিন নিচ্ছেন এমন ছবির জন্য পোজও দিয়েছেন।

এ বিষয়ে অনলাইন সংবাদমাধ্যম "সারা বাংলা ডটকম'কে মন্ত্রী বলেন, "১৭ তারিখে (১৭ ফেব্রুয়ারি) আমি ভ্যাকসিন নিয়েছি। ভ্যাকসিন নেওয়ার পর সচিবের সঙ্গে আমরা যখন বাইরের দিকে যাচ্ছি, ওই সময় একটি চ্যানেলের সাংবাদিক এসে বলেন, তারা ফুটেজ পাননি। ওই সাংবাদিক অনুরোধ করেন, আমি যেন আবার একটু ভ্যাকসিন নেওয়ার 'ডেমো' করি। মূলত তার অনুরোধেই আবার একটু ভ্যাকসিন নেওয়ার ডেমো করতে হয়েছে।" দেখুন সেই প্রতিবেদনটির স্ক্রিনশট--

সারাবাংলার প্রতিবেদনটির লিংক এখানে

এছাড়া বুম বাংলাদেশ ইতিপূর্বে এ ধরণের আরেকটি ফ্যাক্টচেক করেছিল যেখানে ভারতের কর্নাটকে দুজনের বিরুদ্ধে ভ্যাকসিন নেয়ার ফটোশ্যুটের অভিযোগ করা হয়েছিল। কিন্তু পরে জানা যায়, সাংবাদিকদের স্বার্থে আলাদাভাবে ফুটেজ নেয়া হয় যেটির ক্লিপ পরবর্তীতে ভাইরাল হয়। দেখুন সেই রিপোর্ট ভাইরাল ভিডিও: এরা কি ভ্যাকসিন না নিয়ে অভিনয় করেছেন?

অর্থাৎ মুক্তিযুদ্ধ মন্ত্রীর ভ্যাকসিন নেয়ার আংশিক ভিডিও প্রচার করে ভ্যাকসিনের 'না নিয়ে অভিনয়' বলে প্রচার করা বিভ্রান্তিকর।

Updated On: 2021-03-13T19:51:52+05:30
Claim Review :   মুক্তিযুদ্ধ মন্ত্রী আকম মোজাম্মেল হকের করোনার টিকা নেয়ার অভিনয়
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story