এক হাজার অমুসলিম পরিবারের ইসলাম গ্রহণের বিভ্রান্তিকর খবর

একাধিক পুরানো ভিডিও ব্যবহার করে ১ হাজার অমুসলিম পরিবারের ইসলাম গ্রহণ করার বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হয়েছে ফেসবুকে

ফেসবুকে একটি ভিডিওতে দাবি করা হচ্ছে, "এবার এক হাজার অমুসলিম পরিবার ইসলাম গ্রহণ করেছে"। দেখুন এমন একটি লিঙ্ক এখানে

Somoy BD নামের পেইজ থেকে একটি ভিডিও পোস্ট করা হয় যার শিরোনাম ছিল "এবার ইসলাম গ্রহণ করলেন এক হাজার অমুসলিম পরিবার l islam l Allah"

৫ মিনিট ১৬ সেকেন্ডের ভিডিওটিতে দাবি করা হয়, এবার ইসলাম গ্রহণ করলো এক হাজার অমুসলিম পরিবার। দেখুন স্ক্রিনশট--


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশের অনুসন্ধানে দেখা গেছে, উক্ত ভিডিওতে করা দাবিটি বিভ্রান্তিকর। প্রথমত, ভিডিওটিতে ১ হাজার পরিবারের ইসলাম গ্রহণের কথা বলেও দাবিটির স্বপক্ষে কোনো তথ্যসুত্র যুক্ত করা হয়নি। এছাড়াও "এবার" যুক্ত করে দাবিটি করায় খবরটি সাম্প্রতিক সময়ের মনে হলেও মূলধারার সংবাদমাধ্যমে ১ হাজার পরিবারের একসাথে ইসলাম গ্রহণের কোনো খবর পাওয়া যায়নি।

তাছাড়া ভিডিওটির ৩ মিনিট ৫৯ সেকেন্ডের পর থেকে দুটি ক্লিপ ব্যবহার করা হয়। সেখানকার প্রথম ক্লিপে বেশ কিছু লোককে দাঁড়ানো অবস্থায় কালেমা পড়তে দেখা যায়। কিন্তু ক্লিপটি যাচাই করতে যেয়ে দেখা যায়, ভিডিওটির একটি বড় ভার্সন ২০১৮ সালে একটি ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়। শিরোনামটি অনুবাদ করতে সক্ষম না হলেও ব্যবহৃত শব্দ থেকে ধারণা করা হচ্ছে, ভিডিওটি কেনিয়ার। দেখুন ভিডিওটি--

একইভাবে সময় BD এর ভিডিওর ৪ মিনিট ১১ সেকেন্ডে আরেকটি ক্লিপ দেখানো হয়, যেখানে দুইজন ব্যক্তিকে বসা অবস্থায় কালেমা পড়তে দেখা যায়। এ ভিডিওটির ব্যাপারে খোঁজ করে দেখা যায়, ২০১৫ সালে ভিডিওটির একটি দীর্ঘতর ভার্সন আপলোড করা হয় 'The Nation of the Call' নামক ইউটিউব চ্যানেলে। উক্ত ভিডিওটির শিরোনামে বলা হয়, আফ্রিকার একটি গ্রামে কিছু লোক ইসলাম গ্রহণ করছে। এছাড়া একই ভিডিও ২০১৫ সালে ফেসবুক পেইজেও দেখা যায়।

দেখুন এমন একটি ভিডিও এখানে--

আফ্রিকায় দলে দলে মুসলমান হচ্ছে,ইসলাম প্রচারে সহযোগিতা করুন,,

Posted by ফেইসবুক বন্ধু on Thursday, 1 October 2015

উপরের দুটি ভিডিওর কোনোটিতেই উল্লেখ নেই ঠিক কত জন বা কতটি পরিবার মুসলিম হয়েছেন। ফলে Somoy BD এর ভিডিওতে যেভাবে নিশ্চিত করে ১ হাজার অমুসলিমের কথা বলা হয়েছে তা বানোয়াট। এছাড়া কয়েক বছর আগের ভিডিওকে সাম্প্রতিক খবরের মতো করে উপস্থাপনও বিভ্রান্তিকর।

Claim :   এবার এক হাজার অমুসলিম পরিবারের ইসলাম গ্রহণ
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.