বানানো ভিডিও নিয়ে সামাজিক মাধ্যমে বিভ্রান্তি

ভিডিওটি এর আগে একটি ইউটিউব অ্যাকাউন্ট থেকে ডিসক্লেইমার সহ আপলোড করা হয়েছিল।

ফেসবুকে একটি ভিডিও ব্যাপকভাবে ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে সাদা আলখেল্লা পরিহিত একটি অবয়ব আকাশ ভেদ করে উঠে আসছে এবং চারিদিক থেকে চিৎকারের আওয়াজ আসছে। সাথে বিদ্যুত চমকানোর দৃশ্যও আছে।

স্বাভাবিকভাবে ভিডিওটি দেখে মনে হবে কোন অতি-প্রাকৃতিক বা আশ্চর্যজনক কিছু আকাশ থেকে ভেসে আসছে। ভিডিওটির মন্তব্য সেকশনে অনেকে এটি যীশু খ্রীস্টের ভিডিও বলে মনে করছেন।

ভিডিওটিতে অনেক বাংলাদেশিকে লাইক কমেন্ট করতে দেখা যায়। ভিডিওটি ইতোমধ্যে চল্লিশ হাজারের উপরে শেয়ার হয়েছে।
ভিডিও এর ক্যাপশনে লেখা আছে, "My Lord and my God!" Jesus said to him, "Because you have seen Me, you have believed; blessed are those who have not seen and yet have believed."
অর্থাৎ "হে ইশ্বর, হে আমার প্রভু!'' যিশু তাকে বললেন, ''যেহেতু তুমি আমাকে দেখেছো, তাই বিশ্বাস করেছো; যারা না দেখেও বিশ্বাস করছে তাদের প্রতি আমার আশীর্বাদ"।
ফ্যাক্ট চেক:
অনুসন্ধানে দেখা যায়, উক্ত ভিডিওটি মূলত জেসেন কার্লোস নামের একটি ইউটিউব চ্যানেলে প্রথম আপলোড হয়। ২০১৮ সালে জানুয়ারির ২৬ তারিখ জেসন কার্লোস "ANJO APARIÇÃO REAL!" শিরোনামে উক্ত ভিডিওটি আপলোড করেন।
ভিডিওটি দেখুন এখানে
ইউটিউব ভিডিওটির প্রথমেই ''These videos are not to deceive, but to open your mind to future reality'' লিখে দর্শককে বিভ্রান্ত না হওয়ার জন্য ক্ল্যারিফিকেশন দেয়া হয়। কিন্তু ভাইরাল হওয়া ফেসবুক ভিডিওতে এই অংশটি কেটে দেয়া হয়েছে।
সেবছর ফেব্রুয়ারীর ২১ তারিখ আবার কার্লোস উক্ত ভিডিওটি কিভাবে প্রযুক্তির সাহায্যে তৈরি করেছেন তারও একটি ভিডিও আপলোড করেন একই চ্যানেলে। "ANJO APARIÇÃO REAL! CRIANDO O ANJO" শিরোনামে সেই ভিডিওটি দেখুন এখানে

কার্লোসের বানানো ভিডিওর সাথে থাকা ডিসক্লেইমারমূলক শব্দমালাকে এডিট করে বাদ দিয়ে শুধু আকাশে এক ব্যক্তির আভির্ভাবের অংশ প্রচার করা বিভ্রান্তিকর।

Updated On: 2020-10-14T15:22:22+05:30
Claim Review :   যীশু খ্রিষ্টকে আকাশে দেখা যাওয়ার ভিডিও
Claimed By :  Facebook Post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story