ধর্ষণ-বিরোধী আন্দোলনের ভিডিও বিকৃত করে প্রচার

এডিট করা ভিডিওটি পোস্ট করা হয়েছে বেশ কিছু ফেসবুক প্রোফাইল ও পেইজ থেকে।

ফেসবুকে একটি ভিডিও ছড়িয়েছে যেটিতে শোনা যাচ্ছে, সাম্প্রতিক ধর্ষণ-বিরোধী আন্দোলনের নেত্রী আসমানী আশা "শেখ হাসিনার সরকার, বারবার দরকার" বলে স্লোগান দিচ্ছেন। এরকম ভিডিও দেখুন, এখানে, এখানে, এখানে এবং এখানে

এরকম একটি ভিডিও ১৪ অক্টোবর Md. Rashedul Islam Russell নামক একটি পেইজ থেকে পোস্ট করা হয়। ভিডিওটির ক্যাপশনে দেয়া আছে, "ভুল বুঝতে পেরে এবার নিজের সঠিক পথ খুঁজে নিলো মেয়েটি"; যা ১ মিলিয়নের বেশি বার দেখা হয়েছে। দেখুন আর্কাইভ এখানে


৪৮ সেকেন্ডের উক্ত ভিডিওটিতে দেখা যাচ্ছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়ন নেত্রী আসমানী আশা কোন একটি আন্দোলনে সরকারের পক্ষে স্লোগান দিচ্ছেন।

কিন্তু বুমের অনুসন্ধানে দেখা গেছে, ভিডিওটিতে স্লোগানদাতা অর্থাৎ আসমানী আশার ভয়েস এডিট করা হয়েছে। মূলত সাম্প্রতিক ধর্ষণ আন্দোলনের একটি ভিডিও-তে আশার ভয়েসে এডিট করে নতুন স্লোগান যুক্ত করা হয়।

আসল ভিডিওটি Biplobider Kotha নামক ইউটিউব চ্যানেল থেকে নেয়া যেটি ৫ অক্টোবর আপলোড করা হয়। উক্ত ভিডিওটির প্রায় প্রথম ৪৬ সেকেণ্ডের সাথে নতুন আওয়াজ যুক্ত করে ভিডিওটি আপলোড করা হয়। যা শুনে মনে হতে পারে, উক্ত নারীর স্লোগানের ভিডিও এটি।


মূল ভিডিওতে আশাকে বলতে শোনা যায়, "জ্বালো রে জ্বালো, আগুন জ্বালো", লড়াই লড়াই লড়াই চাই, লড়াই করে বাচতে চাই", "এসো ভাই এসো বোন, গড়ে তুলি আন্দোলন", "ধর্ষকদের বিরুদ্ধে গড়ে তুলি আন্দোলন', "গুণ্ডালীগের বিরুদ্ধে গড়ে তুলি আন্দোলন" সহ আরও বেশ কিছু স্লোগান যেগুলোর অধিকাংশ ক্ষমতাসীন দল ও সরকারের বিভিন্ন ব্যক্তিবর্গের বিরুদ্ধে ছিলো।

তবে মূল ভিডিওতে শোনা যাওয়া আশার ভয়েস বদলে যে ভয়েস যুক্ত করা হয়েছে সেটি অনলাইন কোনো উৎসে খুজে পাওয়া যায়নি।

Claim Review :   ধর্ষণ-বিরোধী আন্দোলনে সরকারের পক্ষে স্লোগান দিচ্ছে আসমানী আশা
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story