খালেদ মুহিউদ্দীনের নামে ভুয়া 'টকশো' বানিয়ে প্রচার

সামাজিক মাধ্যমে ছড়ানো ভুয়া ভিডিওটি দেখে অনেকে বিভ্রান্তির মধ্যে পড়ছেন।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে'র বাংলা ভার্সনের অনলাইন টকশো "DW খালেদ মুহিউদ্দীন জানতে চায়" এর ফুটেজ এডিট করে ভুয়া ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়েছে।

দেখুন এখানে এখানে


Elias Hossain Media নামক একটি পেইজ থেকে পোস্টকৃত ৯ মিনিট ৩ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যাচ্ছে, মেজর (অবঃ) দেলোয়ার হোসেন নামক এক ব্যক্তি কোন একটি টকশোতে কথা বলছেন এবং পাশের স্ক্রিনে খালেদ মুহিউদ্দীন উপস্থাপকের মত তা শুনছেন। এছাড়া উপরে 'লাইভ' লেখা দিয়ে বুঝানো হচ্ছে ভিডিওটি সরাসরি সম্প্রচারিত হচ্ছে, বা হয়েছে।

কিন্তু আমাদের অনুসন্ধানে দেখা গেছে, মেজর (অবঃ) দেলোয়ার হোসেনের উক্ত বক্তব্যের ভিডিওটি মূলত 'সাপ্তাহিক ভোরের আলো' নামক একটি ফেসবুক পেইজ কর্তৃক আয়োজিত একটি টকশো থেকে নেয়া। সেখানে আলোচক হিসেবে আরও ছিলেন ডা. সাখাওয়াত হোসেন সায়ন্থ ও মোসাদ্দেক হোসেন বুলবুল। অনুষ্ঠানটির উপস্থাপক ছিলেন দীন ইসলাম।

'সাপ্তাহিক ভোরের আলো' নামক ফেসবুক পেইজে মেজর (অবঃ) দেলোয়ারের বক্তব্য শুনুন এই লিংকে


গত ১০ আগস্ট আয়োজিত সেই অনলাইন টকশোতে দেয়া মেজর (অবঃ) দেলোয়ার হোসেনের বক্তব্যটির (৩৩ মিনিট থেকে শুরু) সাথে 'খালেদ মুহিউদ্দীনের টকশো' হিসেবে উপস্থাপিত ভিডিও বক্তব্য হুবহু মিলে যায়।

এছাড়া "DW খালেদ মুহিউদ্দীন জানতে চায়" নামক ইউটিউব চ্যানেলে খালেদ মুহিউদ্দীনের উপস্থাপনায় যতগুলো অনুষ্ঠান সম্প্রচারিত হয়েছে সেগুলোতে মেজর (অবঃ) দেলোয়ারের সাথে কোনো পর্ব নেই।

এতে স্পষ্ট যে, খালেদ মুহিউদ্দীনের ফুটেজের সাথে মেজর (অবঃ) দেলোয়ার হোসেনের বক্তব্য যুক্ত করে তৈরি করা ভিডিওটি ভুয়া।

Elias Hossain Media ছাড়াও AH Media এবং আরও কিছু ফেসবুক পেইজে একইরকম ভুয়া ভিডিও প্রকাশিত হয়েছে যেগুলোর দৈর্ঘ্য ২৭ মিনিট ৩ সেকেন্ড।

Updated On: 2020-10-14T16:38:16+05:30
Claim Review :   খালেদ মুহিউদ্দীনের টকশোতে মেজর (অবঃ) দেলোয়ার
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story