বুর্জ খালিফায় ইসরায়েলের পতাকা প্রদর্শনের ছবিটি এডিট করা

সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত ভবনটির গায়ে সম্প্রতি বা অতীতে কোনো সময়ে ইসরায়েলের পতাকা প্রদর্শিত হওয়ার কোনো নজির নেই।

সামাজিক যোগাযোগ মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত বিখ্যাত বুর্জ খলিফার একটি ছবি ছড়িয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, বুর্জ খলিফা ভবনের দেয়ালে আলোকসজ্জায় ইসরায়েলের পতাকার অবয়ব শোভা পাচ্ছে। দাবি করা হচ্ছে, ইসরায়েলের সাথে সম্প্রতি আরব আমিরাতে একটি চুক্তি স্বাক্ষরের পর উদযাপনের অংশ হিসেবে এই পতাকাসজ্জা করা হয়েছে বুর্জ খলিফায়।

এরকম কিছু পোস্ট দেখুন এখানে এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে বিশ্বের উচ্চতম স্কাইসস্ক্রাপার দুবাইয়ের বুর্জ খালিফার গায়ে আলোকিত ইজরায়েলের পতাকার ছবিটি ফটোশাপে এডিট করা।

১৩ আগস্ট স্বাক্ষরিত হওয়া কূটনৈতিক চুক্তির প্রেক্ষিতে অথবা অন্য কোনও কারণে সেখানে ইজরায়েলের পতাকা আলোকসজ্জায় প্রদর্শিত হয়নি। বুর্জ খালিফার অফিশিয়াল ফেসবুক পেজ, টুইটার ইনস্টাগ্রাম পেজে গত ১৩ আগস্ট ২০২০ এর পর থেকে এই ধরণের কোনও ছবি বা ভিডিও খুঁজে পায়নি।

নিকট অতীতে এই নিয়ে কোনও সংবাদ প্রতিবেদনও খুঁজে পাওয়া যায়নি।

১৪ অগস্ট ও ১৫ অগস্ট যথাক্রমে পাকিস্তানের স্বাধীনতা দিবস ও ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বুর্জ খালিফায় পাকিস্তান ও ভারতের জাতীয় পতাকাকে আলোক প্রদর্শনীতে দেখানো হয়েছে।

জুলিয়াস অ্যালবাম নামে একটি ফুড ব্লগে ভাইরাল ছবিটি প্রকাশিত হয়েছিল ২০১৯ সালের ২২ অক্টোবর। ছবি দুটির তুলনা করলেই বোঝা যায় ভাইরাল ছবিটি জুলিয়া'র ওই ব্লগের আসল ছবি থেকে ফটোশপ করা হয়েছে।

Updated On: 2020-10-14T22:57:14+05:30
Claim Review :   বুর্জ খালিফার গায়ে ইজরায়েলের পতাকা প্রদর্শন
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story