খালেদা জিয়া করোনা আক্রান্ত হওয়ার ভুয়া খবর প্রচার

অজ্ঞাত সূত্রের বরাতে ভুয়া খবরটি প্রকাশ করেছে একটি অনলাইন পোর্টাল, এরপর ছড়িয়েছে সামাজিক মাধ্যমে

"করোনায় আক্রান্ত হলেন বেগম খালেদা জিয়া!" এমন শিরোনামের একটি সংবাদ গত দুই দিন ধরে সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। বেশ কয়েকটি অনলাইন পোর্টালে এই খবর প্রকাশিত হয়েছে। এরকম কয়েকটি প্রতিবেদন পড়ুন এখানে, এখানেএখানে

খবরটি দ্রুতই সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। ফেসবুকে বিভিন্ন পেইজ ও গ্রুপে এটি শেয়ার করা হয়।


banglanewsbank.com একটি পোর্টালে ৪ জুন প্রকাশিত এ সংক্রান্ত খবরটিতে কী বলা হয়েছে দেখুন নিচের স্ক্রিনশটে--


ফ্যাক্ট চেক:

খবরটির সত্যতা যাচাইয়ের চেষ্টা করেছে বুম বাংলাদেশ। এজন্য প্রথমেই যোগাযোগ করা হয়েছে বিএনপির দায়িত্বশীল সূত্রের সাথে। প্রথমে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাথে যোগাযোগের চেষ্টা করলেও তিনি ফোন রিসিভ করেননি। এরপর যোগাযোগ করা হয় দলটির প্রেস উইং সদস্য শায়রুল কবির খানের সঙ্গে।

শায়রুল কবির খান বুম বাংলাদেশ-কে জানান, খালেদা জিয়া করোনা আক্রান্ত নন। এ ধরনের একটা গুজব ছড়ানো হয়েছে। বিএনপি চেয়ারপারসন শারিরীক বিভিন্ন জঠিলতার মধ্যে দিয়ে গেলেও তিনি করোনা ভাইরাসে আক্রান্ত নন।

"আমি গতকাল থেকে দুই শতাধিক কল পেয়েছি। গুজবটি ছড়ানোর পর অনেকে আমাদেরকে কল করছেন। স্পর্শকাতর বিষয় নিয়ে এভাবে গুজব ছড়ানো কারো জন্যই মঙ্গলজনক নয়", বলেন শায়রুল কবির।

তিনি আরও বলেন, এ ধরনের গুজব কারা ছড়াচ্ছে তা খুঁজে বের করা সরকারের দায়িত্ব।

কোথা থেকে ছড়িয়েছে খবরটি?

বুম বাংলাদেশ-এর অনুসন্ধানে দেখা যাচ্ছে, প্রথম এই খবরটি প্রকাশ করেছে banglanewsbank.com নামক একটি পোর্টাল (যার স্ক্রিনশট উপরে দেয়া হয়েছে)। ৪ জুন পোর্টালটিতে প্রতিবেদনটি প্রকাশ করে তাদের ফেসবুক পেইজেও এটি পোস্ট করা হয়।


এই প্রতিবেদনের শুরুতে banglanewsbank.com ছাড়া অন্যান্য যেসব পোর্টালে খবরটি প্রকাশিত হয়েছে বলে স্ক্রিনশটে ও লিংকে দেখানো হয়েছে সেগুলোতেও খবরটির সূত্র হিসেবে banglanewsbank.com এর বরাত দেয়া হয়েছে। অন্যান্য পোর্টালে ও ফেসবুকে খালেদা জিয়ার করোনা আক্রান্ত হওয়ার যেসব প্রতিবেদন ও পোস্ট পাওয়া যাচ্ছে সেগুলোও ৪ জুন বা তার পরের। অর্থাৎ, খবরটি প্রথম প্রকাশ করে banglanewsbank.com.

অজ্ঞাত সূত্রের বরাত:

banglanewsbank.com খবরটি প্রকাশ করেছে অজ্ঞাত একটি সূত্রের বরাতে; যা যাচাইযোগ্য নয়। বলা হয়েছে, "বেগম জিয়ার নিরাপত্তার দায়িত্বে থাকা সিএসএফের এক সদস্য পরিচয় গোপন রাখার শর্তে বলেন..."। সিএসএফ'র ওই সদস্যের নাম পরিচয় না থাকায় তার সাথে যোগাযোগ করে নিশ্চিত হওয়ার সুযোগ নেই যে তিনি আদৌ এই তথ্য দিয়েছেন কিনা।

এছাড়া আর কোনো যাচাইযোগ্য সূত্র বা প্রমাণ উপস্থাপন করা হয়নি খবরটির পক্ষে। ব্যক্তি হিসেবে খালেদা জিয়ার অবস্থান এবং এমন অবস্থানের একজন ব্যক্তির করোনা আক্রান্ত হওয়ার খবরের গুরুত্ব বিবেচনায় অজ্ঞাত সূত্রের বরাত নির্ভরযোগ্য সংবাদ-উৎস নয়।

মূলধারার সংবাদমাধ্যমে কোনো তথ্য নেই:

banglanewsbank.com নামক অখ্যাত পোর্টালটি খালেদা জিয়ার ঘনিষ্ঠ অজ্ঞাত সূত্রের বরাতে এই খবর দিলেও দেশের মূলধারার সংবাদমাধ্যমে এ সংক্রান্ত কোনো খবর প্রকাশিত হয়নি।

banglanewsbank.com কেমন নিউজ পোর্টাল?

বুম বাংলাদেশ যাচাই করে দেখার চেষ্টা করেছে খালেদা জিয়ার করোনা আক্রান্তের খবর প্রথম প্রকাশ করা banglanewsbank.com নামক পোর্টালটি কেমন পোর্টাল? গুরুত্বপূর্ণ একটি খবরের জন্য এটিকে কতটা নির্ভরযোগ্য হিসেবে বিবেচনা করা যেতে পারে?

এজন্য পোর্টালটির নিজস্ব উৎপাদিত কন্টেন্ট হিসেবে এটির "এক্সক্লুসিভ" নামক ট্যাবের সর্বশেষ ১৫টি প্রতিবেদন কী ধরনের বিষয়ের ওপর প্রকাশিত তা পর্যবেক্ষণ করা হয়েছে। এতে দেখা যাচ্ছে ১৫টি "এক্সক্লুসিভ" প্রতিবেদনের ১৫টিই সরাসরি বিএনপি, খালেদা জিয়া, তারেক রহমান, জাতীয় ঐক্যফ্রন্ট, জামায়াত-শিবির ইত্যাদি বিরোধী রাজনৈতিক দল বা ব্যক্তিকে নিয়ে নেতিবাচক সংবাদ সংক্রান্ত। সর্বশেষ ৬টি সংবাদের ৫টিই খালেদা বা তারেক রহমান সংক্রান্ত নেতিবাচক প্রতিবেদন।

নিচে সর্বেশষ ১২টি "এক্সক্লুসিভ" প্রতিবেদনের স্ক্রিনশট দেখুন--




বিএনপি এবং বিরোধী রাজনৈতিক দল ও ব্যক্তিকে নিয়ে নিয়মিত নেতিবাচক সংবাদ প্রকাশ করা হলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ, দলটির নেতাকর্মী বা দলের প্রধান শেখ হাসিনাকে নিয়ে নেতিবাচক কোনো প্রতিবেদন banglanewsbank.com পোর্টালটির সর্বশেষ অন্তত ৩০ প্রতিবেদনে পাওয়া যায়নি। নিচের স্ক্রিনশটটিতে বিএনপিকে নিয়ে নেতিবাচক শব্দচয়নে প্রতিবেদন এবং আওয়ামী লীগ বিষয়ে ইতিবাচক শব্দচয়নে প্রতিবেদনের তুলনামূলক দৃষ্টান্ত দেখুন--



এছাড়া এই পোর্টালে এর আগেও খালেদা জিয়াকে নিয়ে ভুয়া খবর প্রকাশিত হয়েছে।


আমাদের সিদ্ধান্ত:

খালেদা জিয়ার ঘনিষ্ঠ সূত্র থেকে তার করোনা আক্রান্তের খবরকে অস্বীকার করা, মূলধারার মিডিয়ায় কোনো তথ্য প্রকাশিত না হওয়া এবং প্রকাশকারী পোর্টালটির দলীয় পক্ষপাতমূলক অবস্থান, যাচাইঅযোগ্য অজ্ঞাত সূত্রের বরাতে তথ্য প্রকাশ এবং ভুয়া খবর প্রচারে পোর্টালটির আগের ইতিহাস বিবেচনায় নিয়ে খালেদা জিয়ার করোনা আক্রান্ত হওয়ার খবরটির ব্যাপারে আমাদের সিদ্ধান্ত হলো- এটি ভুয়া খবর।

Updated On: 2020-06-06T18:53:05+05:30
Claim Review :  করোনায় আক্রান্ত হলেন বেগম খালেদা জিয়া
Claimed By :  Website, Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story