না, হাঁটু গেড়ে বসা বাইডেনের সামনে দাঁড়ানো ছেলেটি জর্জ ফ্লয়েডের নয়

২০২০ সালে সেপ্টেম্বরে মিশিগানের ডেট্রয়েটে সিজে ব্রাউন নামক এই শিশুর সামনে জো বাইডেন হাঁটু গেড়ে বসে শুভেচ্ছা বিনিময় করেন।

ফেসবুকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের একটি ছবি ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে তিনি একটি শিশুর সামনে হাঁটু গেড়ে বসে কথা বলছেন। বিভিন্ন পেজ ও প্রোফাইল থেকে ছবিটি পোস্ট করে দাবি করা হচ্ছে যে, ছবিটি মার্কিন পুলিশের হাতে নিহত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের ছেলের যার কাছে বাইডেন তার পিতার হত্যার জন্য ক্ষমা চাইছেন।

আর্কাইভ দেখুন এখানে

আরো পোস্ট দেখুন এখানেএখানে
কোন কোন পোস্টে শিশুটিকে ফ্লয়েডের মেয়ে বলেও দাবি করা হয়েছে।

ফ্যাক্ট চেক:
বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, এই ছবিটি সম্প্রতি জর্জ ফ্লয়েডের শিশুপুত্রের সামনে জো বাইডেনের
হাঁটু
গেড়ে ক্ষমা প্রার্থনার নয়।
গুগল কীওয়ার্ড ও রিভার্স ইমেজ সার্চে দেখা যায় এই ছবিটি ২০২০ সালের সেপ্টেম্বরে তোলা। সেসময় জো বাউডেন তার নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে মিশিগানের ডেট্রয়েটে গেলে সেখানে এই শিশু ও তার পিতা ক্লেমেন্ট ব্রাউনের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। ক্লেমেন্ট ব্রাউন 'থ্রি থার্টিন' নামক একটি কাপড়ের দোকানের মালিক। ছবিটি তোলেন রয়টার্সের সাংবাদিক লিয়াহ মিলস।

রয়টার্সের ছবিটি দেখতে এখানে ক্লিক করুন

জো বাইডেন ছবিটি সেসময় তার ইন্সটাগ্রাম থেকেও পোস্ট করেন।

উল্লেখ্য, গত বছর মে মাসে জাল নোট ব্যবহারের অভিযোগে গ্রেপ্তারের পর মিনেসোটার মিনিয়াপোলিসের রাস্তায় জর্জ ফ্লয়েডের ঘাড়ে আমেরিকান পুলিশ অফিসার ডেরেক শভিনের হাঁটু গেড়ে বসে থাকার ৯ মিনিটের ভিডিও সাড়া বিশ্বে সমালোচনার ঝড় তুলে। ওই ঘটনায় ফ্লয়েডের মৃত্যুর পর বর্ণবাদ ও পুলিশি নির্যাতনের বিরুদ্ধে শুরু হওয়া 'ব্ল্যাক লাইভস ম্যাটার' আন্দোলন যুক্তরাষ্ট্র হয়ে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে।

সম্প্রতি মার্কিন আদালত এই ঘটনায় সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক শভিনকে সেকেন্ড ডিগ্রি মার্ডার, থার্ড ডিগ্রি মার্ডার এবং হোমিসাইড এই তিনটি অভিযোগে দোষী সাব্যস্ত করেছে। শাস্তি ঘোষণা না করা পর্যন্ত তিনি পুলিশি হেফাজতে থাকবেন। সাজা হিসেবে কয়েক দশক জেল খাটতে হতে পারে তাকে।

Claim Review :   আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন জর্জ ফ্লয়েড এর মেয়ের সামনে হাঁটু ভেঙ্গে বসে আমেরিকান জনগণের পক্ষ থেকে ক্ষমা প্রার্থনা করেছেন
Claimed By :  Facebook posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story