না, এটি ইতালির প্রধানমন্ত্রীর বক্তব্য নয়

সামাজিক মাধ্যমে একটি ভুয়া বার্তা প্রচার করে দাবি করা হচ্ছে ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তের বক্তব্য এটি।

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কুন্তে বলেছেন দাবি করে একটি বক্তব্য সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। বেশিরভাগ ফেসবুক ও টুইটার পোস্টে বক্তব্যটির ইংরেজি রূপ পাওয়া যায়। নিচে পরপর তিনটি ইংরেজি উদ্ধৃতি তুলে ধরা হলো যেগুলোর সবক'টিই ইতালির প্রধানমন্ত্রীর বক্তব্য বলে দাবি করা হচ্ছে।

১.

Italian Prime minister Giuseppe Conte "We have lost control, we have killed the epidemic physically and mentally. Can't understand what more we can do, all solutions are exhausted on ground. Our only hope remains up in the Sky, God rescue your people"

লিংক: http://archive.is/FWa3n

২.

"ইতালির প্রধানমন্ত্রী উক্তিঃ

"we lost control of the epidemic, we died physically and mentally, we don't know what to do anymore, All solutions an earth have ended, The only solution is to the sky"

http://archive.is/0D9ar

৩.

"Italian Prime Minister Giuseppe Conte: "We lost control, we killed the epidemic physically and mentally, I couldn't understand what we would do, all the solutions on the ground ended, and the solution is up to the sky."

লিংক: https://bit.ly/3aHtpbl



(এছাড়াও এই ইংরেজি উদ্ধৃতিগুলোর বাংলা অনুবাদ করেও প্রচার করা হচ্ছে)।

৩টি উদ্ধৃতি ফেসবুক এবং টুইটার থেকে নেয়া, এবং দেখাই যাচ্ছে এগুলো ইতালির প্রধানমন্ত্রী Giuseppe Conte এর বক্তব্য বলে প্রচার করা হচ্ছে।

ফ্যাক্ট চেক:

কিন্তু Boom Bangladesh অনুসন্ধান চালিয়ে দেখেছে বাস্তবে ইতালির প্রধানমন্ত্রী Giuseppe Conte এমন কোনো বক্তব্য দেননি। অন্তত, জনপরিসরে তিনি এমন কথা বলেননি।

প্রথমত, লক্ষ্যণীয় যে, Giuseppe Conte এর নামে কৌট/আনকৌট হিসেবে যে বক্তব্যগুলো প্রচারিত হচ্ছে সেগুলোর একাধিক ভার্সন রয়েছে। উপরেই তিনটি উক্তিতেই বাক্য ও শব্দচয়ন তিন রকম। কারো কোট/আনকোট করা বক্তব্য এমন হওয়ার সুযোগ নেই। সর্বত্রই একই রকম থাকার কথা।

দ্বিতীয়ত, কোট/আনকোট উক্তিগুলোর কোনোটিতে গুরুতর ভাষাগত ভুল রয়েছে, যা কোনো দেশের প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক বক্তব্যের ক্ষেত্রে অস্বাভাবিক। উপরের প্রথম পোস্টে দেখা যাচ্ছে তিনি বলেছেন, "we have killed the epidemic physically and mentally." আবার দ্বিতীয় পোস্টে তার বক্তব্য উল্টে গেছে এভাবে, "we died physically and mentally."

এই বৈপরিত্য অস্বাভাবিক! একবার বলা হচ্ছে তিনি বলেছেন, "মহামারিকে শারিরীক ও মানসিকভাবে আমরা হত্যা করেছি" (এটি দিয়ে কী বুঝানো হয়েছে তা স্পষ্ট নয়)। আবার অন্য জায়গায় বলা হচ্ছে তিনি বলেছেন, "আমরা শারিরীক ও মানসিকভাবে মৃত্যুবরণ করেছি"। (শারিরীকভাবে মৃত্যুবরণ করা বলতে কী বুঝিয়েছেন সেটাও অস্পষ্ট!)

বক্তব্যটির এমন ভুল ও অসংলগ্নতা এটির বিশ্বাসযোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করে।

তৃতীয়ত, করোনা ইস্যুতে ইতালি বর্তমানে পৃথিবীর সংবাদমাধ্যমের সবচেয়ে বেশি ফোকাসে রয়েছে। করোনা ইস্যুতে সেদেশের সাধারণ পর্যায়ের অনেক কর্মকর্তার বক্তব্য প্রতিনিয়ত গুরুত্ব সহকারে সারা বিশ্বের সংবাদমাধ্যমে প্রচারিত হচ্ছে। দেশটির প্রধানমন্ত্রীর বহু বক্তব্যও গণমাধ্যমে এসেছে। কিন্তু আলোচ্য উক্তিটি (সব ভার্সন দিয়ে সার্চ দেয়া হয়েছে) গুগল অ্যাডভান্স সার্চের মাধ্যমেও কোনো স্বীকৃত ও নির্ভরযোগ্য সংবাদমাধ্যমে পাওয়া যায়নি।

বর্তমান পরিস্থিতি করোনা নিয়ে নিজেদের ব্যর্থতা বা অক্ষমতা তুলে ধরে ইতালির প্রধানমন্ত্রীর বক্তব্য ইতালি বা ইতালির বাইরের কোনো নির্ভরযোগ্য সংবাদমাধ্যমে প্রকাশিত না হওয়ার কোনো সুযোগ নেই।

তৃতীয়ত, Giuseppe Conte এর টুইটার হ্যান্ডল হচ্ছে: twitter.com/GiuseppeConteIT. এখানেও গত একমাসের টুইটে তার এমন কোনো বক্তব্য পাওয়া যায়নি।

চতুর্থত, উন্মুক্ত কোনো নির্ভরযোগ্য কোনো উৎসে আলোচ্য উক্তিটি পাওয়া যায় না। আবার ফেসবুকে যারা ছড়াচ্ছেন তারাও এটি কোথায় পেয়েছেন সেই সূত্রও দিচ্ছেন না। ফলে এটি যে বানোয়াট তা স্পষ্ট।

এছাড়া কিছু ফেসবুক পোস্টে (যেমন উপরে দেয়া ৩টি পোস্টের প্রথমটি) 'ইতালির প্রধানমন্ত্রী Giuseppe Conte হিসেবে ভুল ছবি (ব্রাজিলের প্রেসিডেন্ট Jair Bolsonaro এর ছবি) ব্যবহার করা হয়েছে। অর্থাৎ, পোস্টকারী ইতালির প্রধানমন্ত্রীর বানোয়াট বক্তব্যটি যেমন যাচাইহীনভাবে পোস্ট করেছেন, তেমনি ছবিটিও যাচাই না করেই ভুলভাবে ছড়াচ্ছেন।

Updated On: 2020-04-12T19:11:01+05:30
Claim Review :  করোনা ভাইরাস ঠেকাতে পৃথিবীর সমস্ত আয়োজন শেষ, এখন আকাশের দিকে তাকিয়ে থাকা ছাড়া আমাদের আর কিছু করার নেই: ইতালির প্রধানমন্ত্রী কুন্তে।
Claimed By :  Facebook posts, Twitter users
Fact Check :  False
Show Full Article
Next Story