সাকিব কি কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হয়েছেন?

তিন সিজন পর সাকিবকে দলে ফিরিয়ে নেয়া কলকাতার অধিনায়কের দায়িত্বে এখনো ইংলিশ ব্যাটসম্যান ইয়ন মরগ্যানই আছেন।

''এইমাত্র পাওয়াঃ কলকাতার অধিনায়কের দায়িত্বে সাকিব'' শিরোনামে একটি খবর সিটি২৪নিউজ নামক একটি অনলাইন পোর্টালে গত ১৯ ফেব্রুয়ারী প্রকাশিত হয়। দেখুন এখানে

খবরটিকে সূত্র ধরে সামাজিক মাধ্যম ফেসবুকেও তা বিভিন্ন অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হয়।

আর্কাইভ করা আছে এখানে

আরেকটি পোস্ট দেখুন এখানে

ফ্যাক্ট চেক:
বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে যে ২০২১ সালের এপ্রিলে অনুষ্ঠেয় আইপিএলের ১৪ তম আসরে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হিসেবে বাংলাদেশী তারকা অলরাউন্ডার সাকিব আল হাসানের নাম ঘোষণা করা হয়নি।
সাকিবকে অধিনায়ক করার খবর প্রকাশ করা অনলাইন পোর্টালটির প্রতিবেদনে দলটির সহকারী কোচ অভিষেক নায়ারের উদ্ধৃতি দিয়ে বলা হয়,
''প্রীতির সাথে লড়াই করে সাকিবকে দলে নেয়ার পর কলকাতা নাইট রাইডার্সের সহকারী কোচ অভিষেক নায়ার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সাকিবকে অধিনায়ক করার কথা জানান।
সাকিবের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় কলকাতা নাইট রাইডার্স এমনটা জানিয়ে নায়ার বলেন, ''সাকিব এই ফ্র্যাঞ্চাইজির হয়ে এর আগেও খেলেছে। সে দলের কৌশল সম্পর্কে জানে। সেই সঙ্গে তাঁর অধিনায়কত্বের অভিজ্ঞতাও কাজে লাগাতে পারি। সাকিব ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে উপরের দিকে ব্যাট করে। আমরাও তাঁকে একই ভূমিকায় কাজে লাগাতে পারি।''
কিন্তু কলকাতা নাইট রাইডার্সের অফিসিয়াল ফেসবুক পেজে পোস্ট করা অভিষেক নায়ারের বক্তব্যে এরকম কিছু বলা হয়নি। তিনি দলের নবীনদের সাথে সাকিবের অভিজ্ঞতার সমন্বয় করে ভালো ফলাফলের প্রত্যাশা ব্যক্ত করেন।
গত ১৮ ফেব্রুয়ারী চেন্নাইয়ে অনুষ্ঠিত আইপিএলের নিলামে ৩ কোটি ২০ লাখ রুপিতে দলে ভেড়ায় কলকাতা নাইট রাইডার্স। ২০১১ সালে কলকাতা নাইট রাইডার্সের মাধ্যমে আইপিএলে অভিষিক্ত হওয়া সাকিব আল হাসান টানা ৭ সিজন দলটিতে খেলেন। ২০১৮ ও ২০১৯ সালে তিনি সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলেন। এবছর তাকে পুনরায় দলে ভেড়ালো নাইট রাইডার্স।
অন্যদিকে ২০২০ সালে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত আইপিএলে কলকাতা নাইট রাইডার্সকে প্রথম ৭ ম্যাচ নেতৃত্ব দেন দিনেশ কার্তিক। পরে অধিনায়ক করা হয় ইংলিশ ব্যাটসম্যান ইয়ন মরগ্যানকে। তবে আসন্ন আসরের জন্য তাকে পরিবর্তন করে এখনো নতুন কোন অধিনায়কের নাম ঘোষণা করা হয়নি। বাংলাদেশ ও ভারতের সংবাদ মাধ্যম ঘেটে এরকম কোন খবর পাওয়া যায়নি।
Claim Review :   কলকাতার অধিনায়কের দায়িত্বে সাকিব
Claimed By :  Online portals
Fact Check :  False
Show Full Article
Next Story