হলিউড অভিনেত্রী কেটি হোমসের ছবি দিয়ে বিভ্রান্তিকর দাবি ফেসবুকে

বুম বাংলাদেশ দেখেছে, এই অভিনেত্রীর ছবিটি হর্পার্স বাজার ম্যাগাজিনের 'ডিসেম্বর ২০১৮/জানুয়ারি ২০১৯' সংখ্যার জন্য ধারণ করা।

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি ও পেজ থেকে এক নারীর ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, জুলিয়া মার্কিন নামের এক ইতালিয়ন গায়িকার ছবি এটি। সাদা-কালো ছবিটিতে এক নারী তার অন্তর্বাস ধরে জনতার মাঝে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ২৮ ফেব্রুয়ারি 'দুঃখ' নামের ফেসবুক আইডি থেকে ছবিটি পোস্ট করে লেখা হয়- "1955 সালে ইতালির বিখ্যাত গায়িকা জুলিয়া মার্কিন শহরের এক মোড়ে দাঁড়িয়ে নিজের শরীর থেকে ব্রা খুলে বলেন এটা নিলাম করতে চাইছি, বলুন কতো টাকা দেবেন ? উপস্থিত জনগণ ব্রা কেনার জন্য মরিয়া হয়ে ওঠে।। নিলামে 3000 ডলার পর্যন্ত দাম ওঠে।। গায়িকা অট্টহাসিতে ফেটে পড়েন।। তিনি বলেন --তোমরা অত্যন্ত বোকা মানুষ।। যৌন সম্পর্ক স্থাপন করতে পারবে না, এটা জেনেও আমার ব্রা কেনার জন্য 3 হাজার ডলার খরচ করতে চাইছো?............" স্ক্রিনশট দেখুন--

পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

কিন্তু বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ক্যাপশনে করা দাবিটি সঠিক নয়। ছবিটি হলিউড অভিনেত্রী কেটি হোমসের যা হর্পার্স বাজার ম্যাগাজিনের জন্য ধারণ করা হয়েছিল।

গুগল রিভার্স ইমেজ সার্চ করে, ভাইরাল ছবিটি নারীদের ফ্যাশন বিষয়ক ম্যাগাজিন হার্পার্স বাজার-এর (Herper's Bazar) "Uzo Aduba, Katie Holmes & Ieshia Evans Reenact Iconic Images of Social Change" শিরোনামের একটি প্রবন্ধে খুঁজে পাওয়া যায়, যা ২০ নভেম্বর ২০১৮ প্রকাশিত হয়েছে। ছবির ক্যাপশনে লেখা হয়েছে, "Katie Holmes pays homage to the demonstrator's bravado" অর্থাৎ ছবিটি মার্কিন অভিনেত্রী কেটি হোমসের। ছবিটি ধারণ করেছেন- জয়ী গ্রসম্যান। স্ক্রিনশট দেখুন--

প্রবন্ধটি দেখুন এখানে

সংবাদ সংস্থা এএফপির তথ্য-যাচাইয়ের প্রতিবেদনে অনুযায়ী সংশ্লিষ্ট ম্যাগাজিনের মুখপাত্র বার্তা সংস্থাটিকে জানান, "ডিসেম্বর ২০১৮/জানুয়ারি ২০১৯ সংখ্যার জন্য ছবিটি শ্যুট করা হয়েছিল।"

একই ছবি হর্পার্স বাজার ম্যাগাজিনের টুইটার হ্যান্ডেলেও পোস্ট করা হয়েছে।

অর্থাৎ মার্কিন অভিনেত্রীর ছবিকে ইতালির গায়িকা জুলিয়া মার্কিন এর দাবি করে প্রচার করা হচ্ছে সামাজিক মাধ্যমে, যা বিভ্রান্তিকর।

Claim :   1955 সালে ইতালির বিখ্যাত গায়িকা জুলিয়া মার্কিন শহরের এক মোড়ে দাঁড়িয়ে নিজের শরীর থেকে ব্রা খুলে বলেন এটা নিলাম করতে চাইছি, বলুন কতো টাকা দেবেন ?
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.