ভিডিওর ব্যক্তি কালিমা পড়ার সময় মৃত্যুবরণ করেননি

বুম বাংলাদেশ দেখেছে, জ্যাকি মির্জা নামে ভিডিওর ওই ইন্দোনেশিয়ান ইসলামিক স্কলার এখনো জীবিত আছেন।

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি ও পেজ থেকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, ভিডিওতে দেখতে পাওয়া ব্যক্তি মঞ্চে কালিমা পড়তে পড়তে মৃত্যুবরণ করেছেন। ভিডিওতে একজন ব্যক্তিকে বক্তৃতা দেয়ার মাঝেই ঢলে পরতে দেখা যায়। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ১২ মার্চ 'Rj Obaydur Rahman Rubel' নামের একটি ফেসবুক আইডি থেকে ভিডিওটি পোস্ট করে লেখা হয় "কালিমা পড়তে পড়তে মৃত্যু এমনই মৃত্যু দান করুন আল্লাহ 🤲🤲🤲, " স্ক্রিনশট দেখুন--

পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

কিন্তু বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, দাবিটি বিভ্রান্তিকর । মূলত জ্যাকি মির্জা নামে ভিডিওর ওই ইন্দোনেশিয়ান ইসলামিক স্কলার একটি অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় অজ্ঞান হয়ে পড়েছিলেন, মারা যাননি।

ভিডিও কয়েকটি ফ্রেমে ভেঙে সার্চ করার পর, 'Tribun Timur' নামের একটি ইন্দোনেশিয়ান সংবাদমাধ্যমের ইউটিউব চ্যানেলে আলোচ্য ভিডিওটি খুঁজে পাওয়া যায়, ইন্দোনেশিয়ান ভাষায় লেখা ক্যাপশনের স্বয়ংক্রিয় অনুবাদ করে দেখা যায় লেখা রয়েছে " Ustaz Zacky Mirza suddenly fainted during a lecture in Pekanbaru"।

এই সুত্রধরে সার্চ করার পর, আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্সের একটি ফ্যাক্ট চেক প্রতিবেদনও খুঁজে পাওয়া যায়। প্রতিবেদন থেকে জানা যায়, মঞ্চে অজ্ঞান হবার ওই ঘটনার পর সামাজিক মাধ্যমে জ্যাকি মির্জা নামে ঐ ইসলামিক বক্তার ভুয়া মৃত্যুর খবর ছড়িয়ে পড়েছিল। স্ক্রিনশট দেখুন--

প্রতিবেদনটি পড়ুন এখানে

বিভ্রান্তিকর এই দাবির প্রেক্ষিতে তৎকালে জ্যাকি মির্জার স্ত্রী একটি ইন্সটাগ্রাম পোস্টের মাধ্যমে দাবিটি সত্য নয় বলে জানান।

পাশাপাশি, জ্যাকি মির্জার ইন্সটাগ্রাম একাউন্টে তার সাম্প্রতিক সময়ে বিভিন্ন আয়োজনে অংশ নেয়ার একাধিক পোস্ট খুঁজে পাওয়া গেছে। অর্থাৎ তিনি সুস্থ আছেন।

সুতরাং ইন্দোনেশিয়ান ইসলামিক স্কলার জ্যাকি মির্জার বক্তৃতা দেয়ার সময়ে অজ্ঞান হয়ে যাওয়ার ভিডিওকে মৃত্যুর দাবিতে পোস্ট করা হচ্ছে সামাজিক মাধ্যমে; যা বিভ্রান্তিকর।

Claim :   কালিমা পড়তে পড়তে মৃত্যু
Claimed By :  Facebook Post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.