প্রতি ১০০ বছর পরপর কি 'বৈশ্বিক মহামারি' ঘটে?

প্রতি ১০০ বছরে একবার বৈশ্বিক মহামারি দেখা দেয় বলে একটি তথ্য সামাজিক মাধ্যম ও কিছু সংবাদমাধ্যমে আলোচিত হয়েছে।

বাংলাদেশি একটি অনলাইন পোর্টালের ১৯ মার্চের একটি প্রতিবেদনের শিরোনাম, "প্রতি ১০০ বছরেই কেন বিশ্বব্যাপী মহামারি দেখা দেয়?"

প্রতিবেদনটিতে বলা হয়েছে, "১৭২০ সালের প্লেগ, ১৮২০ সালের কলেরা, ১৯২০ সালের স্প্যানিশ ফ্লু, ২০২০ সালের করোনাভাইরাস... এভাবে প্রতি ১০০ বছরেই কেন বিশ্বব্যাপী মহামারি দেখা দেয়? ফ্রান্সভিত্তিক ওয়েবপোর্টাল মেজুওল ডট কম একটা ইন্টারেস্টিং আর্টিকেল প্রকাশ করেছে সম্প্রতি। সেখানে তারা বলছে, প্রতি ১০০ বছরে একটা করে বৈশ্বিক মহামারি ছড়িয়ে পড়ছে। অন্তত গত ৪০০ বছরের ইতিহাস সে সাক্ষী দেয়। আসুন সংক্ষেপে জেনে নেয়া যাক সে ইতিহাস, তারপর না হয় প্রাসঙ্গিক আলাপে যাওয়া যাবে।"

প্রতি ১০০ বছর পরপর বিশ্বব্যাপী একটি মাহামারি (প্যানডেমিক) দেখা দেয়ার একটি প্যাটার্ন রয়েছে, এবং তার ধারাবাহিকতায় ১৭২০, ১৮২০, ১৯২০ ও ২০২০ সালে ৪টি প্যানডেমিক ঘটেছে- এমন একটি তথ্য সম্প্রতি সামাজিক মাধ্যমে বেশ আলোচিত হচ্ছে।



কিছু সংবাদমাধ্যমেও একই রকম তথ্য তুলে ধরে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। শুধু বাংলাদেশে নয়, অন্যান্য দেশেও এই ধরনের তথ্য ছড়িয়েছে।



ফ্যাক্ট চেক:

কিন্তু আসলেই কি এই দাবিটি সঠিক? একদম ১০০ বছর পরপরই কি বিশ্বজুড়ে মহামারি (প্যানডেমিক) ঘটে?

এ বিষয়ে আন্তর্জাতিক কয়েকটি ফ্যাক্ট চেকিং সংস্থা ইতোমধ্যে তাদের প্রতিবেদনে দেখিয়েছে দাবিটি সঠিক নয়।

কেন সঠিক নয়?

প্রথমত:

'বৈশ্বিক মহামারি' বা প্যানডেমিক হচ্ছে এমন মহামারি যা পৃথিবীর বহু দেশ এবং মহাদেশজুড়ে একটি নির্দিষ্ট সময় ধরে ঘটে থাকে। (সূত্র: বিশ্ব স্বাস্থ্য সংস্থা)

১৭২০ সালে শুরু হওয়া মহামারি 'Great Plague of Marseille: 1720-1723' মহামারি হিসেবে পরিচিত। আনুমানিক ১ লাখের মতো মানুষ এতে মারা গেলেও এটি মূলত ফ্রান্সে সীমাবদ্ধ ছিলো। ফলে এটি কোনো 'বৈশ্বিক মহামারি' বা প্যানডেমিক ছিলো না। সূত্র: এখানে

দ্বিতীয়ত:

প্রথম কলেরা 'বৈশ্বিক মহামারি' বা প্যানডেমিক শুরু হয় ১৮১৭ সালে, ১৮২০ সালে নয়। যদিও ১৮২৪ সাল পর্যন্ত এটি চল থাকে। সূত্র: এখানে

তৃতীয়ত:

'Spanish flu' বলে পরিচিত বৈশ্বিক মহামারি শুরু হয় ১৯১৮ সালে এবং শেষ হয় ১৯১৯ সালে। সূত্র: এখানে

চতুর্থত:

চলমান করোনাভাইরাস প্যানডেমিক ২০২০ সালে শুরু হয়নি। চীন সরকার নতুন করোনাভাইরাস আক্রান্ত রোগী চিহ্নিত করার বিষয়টি নিশ্চিত করে ২০১৯ সালের ডিসেম্বর মাসে। যদিও বিশেষজ্ঞদের ধারণা, ভাইরাসটি প্রথম মানবদেহে ছড়িয়েছে একই বছরের নভেম্বর মাসে। সূত্র: এখানে

অর্থাৎ, ৪টি মহামারির ৩টিই ১৮২০, ১৯২০ এবং ২০২০ সালে শুরু হয়নি। এবং যে সালগুলোতে শুরু হয়েছে তার একটি থেকে আরেকটির সময়ের দূরত্ব ঠিক ১০০ বছরও ছিলো না। অন্যদিকে ১৭২০ সালে যে মহামারি শুরু হয়েছিলো সেটি প্যানডেমিক বা 'বৈশ্বিক মহামারি' ছিলো না।

ফলে এটা বলা ভুল হবে যে, প্রতি ১০০ বছর পরে বিশ্বব্যাপী একটি মহামারি আসে।

প্যানডেমিক শুধু ৩টি নয়:

উপরে একটি এপিডেমিক (মহামারি) এবং তিনটি প্যানডেমিক (বৈশ্বিক মহামারি) এর কথা বলা হয়েছে। কিন্তু পৃথিবীতে প্যানডেমিক শুধু এই তিনবারই ঘটেনি। বরং এই সময়গুলোর আগে ও পরে আরও বহু প্যানডেমিক বা বৈশ্বিক মহামারি ঘটেছে। এর মধ্যে ১৬৬৫ সালের Great Plague of London, ১৮০০ সালের yellow fever, ১৯৫৭-৫৮ সালের Asian flu, ১৯৬৮ সালের H3N2 flu এবং ২০০৯ সালের H1N1/swine flu প্যানডেমিক অন্যতম। সূত্র: এখানে

Claim :   প্রতি ১০০ বছরে একবার বৈশ্বিক মহামারি দেখা দেয়
Claimed By :  Facebook posts, news portals
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.