ভূয়া সূত্র: এটি 'বিবিসির চাঞ্চল্যকর খবর' নয়

সাবেক এমপি গোলাম মাওলা রনির তার এক ভিডিওতে 'বিসিরি খবর' হিসেবে যা প্রচার করেছেন তা বিবিসি প্রকাশ করেনি

পটুয়াখালী-৩ আসনের সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনির ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে গতকাল শনিবার ''বিবিসির চাঞ্চল্যকর খবর - মক্কা-মদিনা হারাবে সৌদি আরব! মুসলিম দুনিয়ায় তোলপাড়!'' শিরোনামে একটি ইউটিউব ভিডিওর লিঙ্ক পোস্ট করা হয় যেটি আবার রনির নিজের ইউটিউব অ্যাকাউন্টেরই একটি ভিডিও।

৯ মিনিট ৫৮ সেকেন্ডের ভিডিওতে গোলাম মাওলা রনি 'বিবিসির একটি প্রতিবেদনের' কথা উল্লেখ করেছেন যেখানে নাকি সৌদি আরব মক্কা মদীনার কর্তৃত্ব হারাবে বলে উল্লেখ আছে।

কথিত প্রতিবেদনের দাবী অনুযায়ী তুরস্ক, পাকিস্তান, ইরান ও মালয়েশিয়া সহ অন্যান্য মুসলিম রাষ্ট্রের উদ্যোগে নতুন একটি জাতিসংঘ কিংবা জাতিপুঞ্জ গঠিত হবে এবং তার অধীনে মক্কা মদীনার কর্তৃত্ব নিয়ে এসে ভ্যাটিকান সিটির মত একটি স্বাধীন ও সার্বভৌম অঞ্চল বলে ঘোষণা করা হবে। ফলে সেখানে যেতে মুসলমানদের ভিসা সংক্রান্ত আয় থেকে সৌদি বঞ্চিত হবে এবং পবিত্র এই দুই স্থানের সেবক হিসেবে বর্তমান মান-সম্মান ও মর্যাদা হারাবে।

গোলাম মাওলা রনি তার ভিডিওটি শুরু করেছেন এভাবে--

"সম্মানিত দর্শক অতি সম্প্রতি আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি একটি সংবাদ প্রকাশ করেছে। এবং এই সংবাদটি বিবিসির এ যাবৎকালে যত সংবাদ তারা প্রকাশ করেছে, গত কয়েক বছরে, তার মধ্যে সর্বাধিক পঠিত এবং সবচাইতে আলোচিত একটি সংবাদ বলে বিবেচিত হচ্ছে।...."

ফেসবুকে শেয়ার করা তার ভিডিওটি দেখুন স্ক্রিনশটে--

আর্কাইভ দেখুন এখানে
ইউটিউব ভিডিওটি দেখুন এখানে
ফ্যাক্ট চেক:

গোলাম মাওলা রনির উল্লেখিত বিবিসির প্রতিবেদনটি খুঁজে বের করার চেষ্টা করেছে বুম বাংলাদেশ। রনি তার ভিডিওতে কোনো প্রতিবেদনের স্ক্রিনশট বা লিংক যুক্ত করেননি। শিরোনামটি কী ছিলো তাও বলেননি। ফলে তার দেয়ার বর্ণনা থেকে কিছু কীওয়ার্ড নির্বাচন করে বাংলা এবং ইংরেজিতে গুগল সার্চ করে বিবিসির বরাতে 'মক্কা-মদিনা হারাবে সৌদি আরব' এমন কোনো খবরের সন্ধান পাওয়া যায়নি।

তবে বাংলা সার্চে "সউদীর মক্কা-মদিনার কর্তৃত্ব হারানোর শঙ্কা" শিরোনামে দৈনিক ইনকিলাবের একটি প্রতিবেদন পাওয়া গেছে যা প্রকাশিত হয়েছে গত ১৩ সেপ্টেম্বর।

আর ইংরেজিতে যেসব ফলাফল এসেছে তার মধ্যে গোলাম মাওলা রনির দেয়া বর্ণনার সবচেয়ে কাছাকাছি পাওয়া গেছে "The Pakistan-Saudi Spat: Hitting the Kingdom Where It Hurts" শিরোনামের একটি মতামতমূলক নিবন্ধ যা The Begin-Sadat Center for Strategic Studies নামের একটি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গত ৯ সেপ্টেম্বর প্রকাশিত হয়েছে।

ইনকিলাবের প্রতিবেদনের শেষে সূত্র হিসেবে "দ্য অ্যালগেমেইনার" (প্রকৃত উচ্চারণ 'অ্যালমাইনার') এর বরাত দেয়া হয়েছে। আর অ্যালমাইনার এর প্রতিবেদনের শেষে Begin-Sadat Center for Strategic Studies এর সূত্র উল্লেখ করা হয়েছে।

কিন্তু বিবিসি-তে এ ধরনের কোনো প্রতিবেদন পাওয়া যায়নি।

তার উল্লেখিত বিবিসির প্রতিবেদনটি কবে কোথায় পড়েছেন বিষয়টি জানতে গোলাম মাওলা রনির সাথে যোগাযোগ করে বুম বাংলাদেশ। তিনি জানান, অতি সম্প্রতি তিনি পড়েছেন বিবিসির ওয়েবসাইটে। এক পর্যায়ে তিনি বলেন, 'আমার ভেরিফায়েড ফেসবুক পেইজে বিবিসির সেই প্রতিবেদনটি আমি শেয়ারও করেছি কয়েকদিন আগে।' ফোনালাপের সময়ই জনাব রনি তার ফেসবুক পেইজের পোস্টে সেই প্রতিবেদনটি খুঁজে দেখার চেষ্টা করে পরে বলেন, 'আপনি গত দুই সপ্তাহে আমার পেইজে পোস্টগুলো দেখলে পেয়ে যাবেন। অথবা বিবিসি বাংলার পেইজেও এই সময়ের '

এরপর গোলাম মাওলা রনির ভেরিফায়েড ফেসবুক পেইজে চলতি সেপ্টেম্বর মাসের ১ তারিখ থেকে ২০ তারিখ পর্যন্ত প্রায় তিন সপ্তাহের পোস্টগুলো দেখেছে বুম বাংলাদেশ। তাতে বিবিসি বাংলার কোনো প্রতিবেদন পাওয়া যায়নি যা মক্কা-মদিনায় সৌদি আরবের কর্তৃত্ব হারানো বিষয়ক।

বিবিসি বাংলার ওয়েবসাইটে বা ফেসবুক পেইজে এ সংক্রান্ত কোনো প্রতিবেদনে গত কয়েক সপ্তাহের মধ্যে প্রকাশিত হয়নি।

বিবিসি বাংলার একজন সিনিয়র সংবাদদাতার কাছে যাচাইয়ের জন্য রনির ভিডিওটির লিংকটি পাঠায় বুম বাংলাদেশ। তিনি জানান, এই ধরনের কোনো রিপোর্ট সাম্প্রতিক সময়ে বিবিসি বাংলায় প্রকাশিত হয়নি।

সিদ্ধান্ত:

গোলাম মাওলা রনি "বিবিসির চাঞ্চল্যকর খবর" তকমা দিয়ে যে বক্তব্য প্রচার করেছেন তা আদৌ বিবিসির কোনো খবর নয়। এমনকি সেটি কোনো 'খবর'ই নয়। বরং এটি একটি বিশ্লেষণমূলক মতামত নিবন্ধ (প্রকাশিত হয়েছে একটি থিংকট্যাংকের ওয়েবসাইটে)। এছাড়া বিবিসির 'গত কয়েক বছরের মধ্যে সর্বাধিক পঠিত এবং সবচাইতে আলোচিত একটি সংবাদ' বলে এটিকে প্রচার করার তথ্যটিও ভুয়া।

Claim Review :   বিবিসির চাঞ্চল্যকর খবর - মক্কা-মদিনা হারাবে সৌদি আরব ! মুসলিম দুনিয়ায় তোলপাড় !
Claimed By :  YouTube, Facebook
Fact Check :  False
Show Full Article
Next Story