ফেসবুক-ইউটিউবে একাত্তর টিভির সাবস্ক্রিপশন কতোটা কমেছে?

বয়কটের ডাকে সামাজিক মাধ্যমে একাত্তর টিভির মিথস্ক্রিয়া কমলেও তা ব্যাপক নয়।

ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর কর্তৃক বেসরকারি টেলিভিশন চ্যানেল 'একাত্তর টিভি' বয়কটের আহ্বান জানানোর পর গত তিন দিন ধরে সামাজিক মাধ্যমে বয়কট ক্যাম্পেইন চলছে।

এর প্রেক্ষিতে ফেসবুকে অনেকে দাবি করছেন যে এই সময়ের মধ্যে একাত্তর টিভির ইউটিউব চ্যানেল এবং ফেসবুক পেইজে সাবস্ক্রাইবার ও ফলোয়ার সংখ্যা ব্যাপকভাবে কমেছে।
কিছু ফেসবুক পোস্টে দাবি করা হয়েছে, বয়কটের ফলে একাত্তর টিভির ইউটিউবে ৩৬ লাখ সাবস্ক্রাইবার কমেছে, আর প্রতিষ্ঠানটির ফেসবুক পেইজের 'লাইক' সংখ্যা কমেছে ২২ লাখ।
যেমন নিচের স্ক্রিনশটে দেয়া পোস্টটিতে বলা হয়েছে,
"ইউটিউব চ্যানেল একাত্তর টিভির সাবস্ক্রাইবার ৬.৫ মিলিয়ন থেকে এখন ২.৪৯মিলিয়ন, ফেইসবুক পেইজ লাইক ছিলো ৭.৬ মিলিয়ন এখন ৫.৪ মিলিয়নে নামিয়েছে সাইবার যুদ্ধারা।"


ফ্যাক্ট চেক:

বিভিন্ন সামাজিক মাধ্যম ওয়েবসাইটের ট্রাফিক বিষয়ক তথ্য নিয়মিত সংরক্ষণ ও আপডেট প্রদানকারী একটি নামকরা প্রতিষ্ঠান হচ্ছে 'সোশ্যাল ব্লেড- (socialblade.com)

ওয়েবসাইটটির তথ্য মতে, ১৩ অক্টোবর থেকে গত ৫ দিনে একাত্তর টিভির ফেসবুক পেইজে 'লাইক সংখ্যা কমেছে ২ লাখ ৮৪ হাজারের মতো। চলতি অক্টোবরের বাকি দিনগুলিতে দেখা গেছে প্রতিদিন ২ থেকে ৫ হাজার করে 'লাইক' সংখ্যা বাড়ছিলো। কিন্তু ১৩ অক্টোবর থেকে 'লাইক' এর সংখ্যা তার চেয়ে অনেক বেশি নেতিবাচক।

দেখুন এখানে



এখানে উল্লেখ্য, সোশ্যাল ব্লেড তাদের তথ্য আপডেট করে একদিন পর পর। তাদের তথ্য অনুযায়ী ১৭ অক্টোবর পর্যন্ত একাত্তর টিভির ফেসবুক পেইজের বর্তমান মোট 'লাইক' সংখ্যা দেখাচ্ছে ৫২ লক্ষ ৯৭ হাজার ৬৮৩।

অর্থাৎ, ১৩, ১৪,১৫, ১৬ ও ১৭ অক্টোবর এই পাঁচ দিনে লাইক কমেছে প্রায় ২ লাখ ৮৪ হাজার।

(এখানে উল্লেখিত তথ্যের কোনোটিই চুড়ান্ত সত্য নয়। তবে এগুলোর উপর ভিত্তি করে ঘটনার সার্বিক একটি চিত্র পাওয়া যাবে।)

আর একই সময়ে ইউটিউবে সাবস্ক্রাইবার কমেছে এক লাখের মতো। ১৩ অক্টোবরে সাবস্ক্রাইবার ছিল ২৪ লাখ ৯০ হজারের মতো, যা গতকাল ১৭ অক্টোবর পর্যন্ত আছে ২৩ লাখ ৯০ হাজার।

দেখুন এখানে


Claim Review :   বয়কটের ফলে একাত্তর টিভির ইউটিউবে ৩৬ লাখ সাবস্ক্রাইবার কমেছে
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story