এবিএম আব্দুল্লাহর নামে ছড়ানো কোভিড-১৯ এর চিকিৎসাপত্রটি ভুয়া

নিজের ফেসবুক পোস্টে এবং মূলধারার একটি সংবাদমাধ্যমকে এই মেডিসিন বিশেষজ্ঞ জানান যে, ফেসবুকে ছড়ানো কোভিড-১৯ এর চিকিৎসাপত্রটি তার দেয়া নয়।

সামাজিক মাধ্যম ফেসবুকে দেশের প্রখ্যাত মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহর নাম ও ছবি সম্বলিত প্রেসক্রিপশনসদৃশ দুইটি ইনফোগ্রাফ বা তথ্যচিত্র ছড়ানো হচ্ছে যেখানে বেশকিছু পরামর্শের পাশাপাশি কিছু ঔষধের তালিকা দেয়া হয়েছে। দাবি করা হচ্ছে এগুলো মৃদু, মাঝারি ও গুরুতর মাত্রার কোভিড-১৯ সংক্রমণের চিকিৎসা ও ব্যবস্থাপনায় ডা. আব্দুল্লাহর পরামর্শ।

একটি পোস্ট দেখুন এখানে




ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে যে ডা. এবিএম আব্দুল্লাহর নামে ছড়ানো চিকিৎসাপত্রটি তার দেয়া নয়। তিনি এ সংক্রান্ত কোন পরামর্শ এভাবে সামাজিক মাধ্যমে দেননি।
নিজের ফেসবুকের একটি পোস্টে তিনি জানান, ''সম্প্রতি আমি আমার চিকিৎসক সহকর্মী ও শিক্ষার্থীদের মাধ্যমে অবগত হয়েছি, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে আমার নাম ও ছবি ব্যবহার করে কোভিড-১৯ চিকিৎসার একটি চিকিৎসাপত্র বেনামে প্রচার করা হচ্ছে। এভাবে গণমাধ্যমে সরাসরি ওষুধ সম্বলিত ব্যবস্থাপত্র প্রচার করা উচিত নয়, এতে জনমনে বিভ্রান্তি তৈরি হয়। আমাদের দেশের এই করোনা সংকটকালে চিকিৎসক এবং সাধারণ জনগনকে এ ব্যাপারে সতর্ক থাকার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি।
প্রকৃতপক্ষে কোন কোভিড-১৯ রোগী (মৃদু, মাঝারি ও সংকটময়) কি চিকিৎসা পাবে তা নির্ধারিত হয় রোগীর অবস্থা বুঝে এবং তা সংশ্লিষ্ট চিকিৎসকগণ গাইডলাইন ও ব্যক্তিগত দক্ষতা দ্বারা নির্ধারণ করেন। এমনকি আই. সি. ইউ বা ভেন্টিলেশনে থাকা রোগীর চিকিৎসাও কিন্তু রোগীর অবস্থা অনুযায়ী ভিন্ন ভিন্ন হতে পারে। তাই জনগনের প্রতি অনুরোধ আপনাদের করোনা সংক্রান্ত যেকোন বিষয়ে জাতীয় স্বাস্থ্য সেবায় নিয়োজিত ফ্রী টেলিমেডিসিনের নাম্বারগুলোতে (৩৩৩, ১৬২৬৩, ১০৬৫৫) যোগাযোগ করুন এবং প্রয়োজন হলে সরাসরি চিকিৎসকের শরণাপন্ন হয়ে তাদের পরামর্শ অনুযায়ী ওষুধ গ্রহণ করুন।''
অনলাইন সংবাদমাধ্যম ঢাকা পোস্টকেও তিনি বিষয়টি নিশ্চিত করেছেন। ঢাকা পোস্টের প্রতিবেদনটি দেখুন এখানে


Claim :   এই চিকিৎসাপত্রটি ডা. এবিএম আব্দুল্লাহর
Claimed By :  Facebook posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.