সাবেক অর্থমন্ত্রী মুহিতের মৃত্যুর ভুয়া খবর ফেসবুকে ভাইরাল

বুম বাংলাদেশ দেখেছে, খবরটি ভিত্তিহীন ও মুহিতের শারীরিক অবস্থা আগের চেয়ে ভালো জানিয়েছেন, তাঁর ছোট ভাই এ কে আবদুল মোমেন।

সামাজিক মাধ্যম ফেসবুকের বিভিন্ন আইডি ও পেজ থেকে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মারা গেছেন বলে একটি খবর শেয়ার করা হচ্ছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে আর্কাইভ দেখুন এখানে

গতকাল ৪ আগস্ট রাত ১১ টা ৫৭ মিনিটে 'Ziaul Hasan' নামের একটি ফেসবুক আইডি থেকে একটি পোস্টে বলা হয়, 'বাংলাদেশ সরকার এর সাবেক অর্থমন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত মৃত্যু বরণ করেছেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।' অর্থাৎ পোস্টটিতে স্পষ্টভাবে দাবি করা হচ্ছে, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মারা গেছেন।

পোস্টটি দেখুন এখানে এবং আর্কাইভ দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুর খবরটির সত্যতা পায়নি। বরং গত ৪ আগস্ট থেকে সামাজিক মাধ্যম ফেসবুকে মুহিতের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে তাঁর শারীরিক অবস্থা আগের চেয়ে ভাল বলে ফেসবুকে পোস্ট দিয়ে নিশ্চিত করেছেন, তাঁরই ছোট ভাই পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রীর ভেরিফাইড ফেসবুক আইডি থেকে ৪ আগস্ট রাত ১১ টা ৪১ মিনিটে পোস্ট করে লেখেন, 'Muhith Bhai is better than yesterday. His Oxygen saturation is 96. He ate his dinner comfortably, wathched Bangladesh Cricket match and now trying to sleep. So please avoid any false news about him. Momen, 11:30 pm"

প্রসঙ্গত মূলধারার একাধিক গণমাধ্যমের খবর অনুযায়ী, করোনায় আক্রান্ত মুহিতকে গত বৃহস্পতিবার বিকেলে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি করা হয়। গত ২৫ জুলাই তাঁর শরীরে করোনা সংক্রমণের বিষয়টি শনাক্ত হয়।

পাশাপাশি এই প্রতিবেদন লেখা পর্যন্ত মূলধারার গণমাধ্যমেও তাঁর মৃত্যু সংক্রান্ত কোনো খবর খুঁজে পাওয়া যায়নি। বরং আজ (৫ আগস্ট) সকাল ৯ টা ৫১ মিনিটে দৈনিক ইনকিলাব অনলাইনে "আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুর গুজব" শিরোনামে প্রকাশিত খবরে ফেসবুকে আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুর সংবাদ ছড়ানোর বিষয়টি গুজব বলে তাঁর পরিবারের ঘনিষ্ঠজনদের বরাত দিয়ে নিশ্চিত করা হয়েছে। খবরটিতে বলা হয়েছে,

"তিনি বুধবার সকাল থেকে রাত পর্যন্ত পরিবার ও শুভাকাঙ্ক্ষী অনেকের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। তাঁদের মধ্যে একজন তাঁর ভাগ্নিজামাই ডক্টর আহমদ আল কবীর। তিনি সর্বশেষ খোঁজ নিয়ে জেনেছেন আবুল মাল আবদুল মুহিত সুস্থ রয়েছেন। শারীরিক অবস্থার অনেকটাই উন্নতি হয়েছে।"

খবরটি দেখুন এখানে

অর্থাৎ সর্বশেষ খবর অনুযায়ী সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুর খবরটির ভিত্তিহীন।

সুতরাং সাবেক অর্থমন্ত্রীর মৃত্যুর খবরটি ভুয়া; ফেসবুকে এর প্রচার বিভ্রান্তিকর।

Claim Review :   সাবেক অর্থমন্ত্রী আব্দুল মাল আবুল মুহিত আর নেই
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story